১০টি খ্রিষ্টমাস পার্টি স্পেশাল রেসিপি | |

ছবি- সঞ্জীব কাপূর

১০টি খ্রিষ্টমাস পার্টি স্পেশাল রেসিপি

বাছাই করা অ্যাংলো ইন্ডিয়ান, কন্টিনেন্টাল,ইংলিশ রান্নায় পার্টি জমে উঠুক।

ডিসেম্বর এলেই মনটা কেক ,কুকিজ ,পেস্ট্রি,সালামি,রোস্ট ,গ্রিল বারবিকিউ করে ওঠে।তাই বাছাই করা অ্যাংলো ইন্ডিয়ান,কন্টিনেন্টাল,ইংলিশ রেসিপি রইল এই ফেস্টিভ সিজনের জন্য-

জিঞ্জার পর্ক  

কী চাই-  সাদা তেল-২ টেবিল চামচ,পাতলা করে কুচোনো আদা আধ ইঞ্চি,পাতলা করে কাটা  পর্ক- ৬০০ গ্রাম, সয়া সস- ১ চা চামচ,নুন-আধ চা চামচ,ডার্ক সয়া সস-আধ চা চামচ,চিনি-আধ চা চামচ,তিল তেল-আধ চা চামচ,গাছ পেঁয়াজ কুচি-১ টা স্টিক, চাইনিজ রাইস ওয়াইন- ১ টেবল চামচ।

রান্না- মাঝারি আঁচে তেল গরম করে আদা কুচি দিন।আদা বেশ ভালো করে ভাজা হলে মাংস,সয়া সস,ডার্ক সয়া সস,নুন ও চিনি মেশান। মাংস ভালোভাবে ভাজা হলে তিল তেল,গাছ পেঁয়াজকুচি আর রাইস ওয়াইন মেশান।আরও কিছুক্ষণ রান্না করুন যাতে মাংস সেদ্ধ হয়ে যায় ।নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

ছবি- সঞ্জীব কাপূর

চিকেন রোস্ট  (সঞ্জীব কাপুর রেসিপি )

কী চাই–  চিকেন ২ কিলো,ফ্রেশ পার্সলে -১ আঁটি,মাখন- ৪ টেবল চামচ,নুন,গোলমরিচ -স্বাদ অনুযায়ী,কমলালেবু-২টি,রেড ওয়াইন ১কাপ, যেকোন র্যাশার্স -৭/৮,তেল

রান্না- ওভেন পরিহিত করুন ২০০ ºC ,চিকেনের নেক বাদ দিয়ে স্কিন শুদ্ধ রেখে দিন।একটি পাত্রে পার্সলে পিতা আর মাখন মিশিয়ে নিয়ে ফ্রিজে রেখে দিন।এবার গোটা চিকেনে ভেতরে বাইরে নুন গোলমরিচ মাখিয়ে নিন।এর পর চিকেনের স্কিন তুলে ভিতরে ও বাইরে পার্সলে মাখন মাখিয়ে নিন। কমলালেবুর কোয়া ছাড়িয়ে বেকিং ট্রেতে রাখুন।এবারে দুটো ড্রামস্টিককে এক করে নিন।ঘাড়ের কাছে ফ্রন্ট উইংস আর স্কিন ফোল্ড করে অরেঞ্জ স্লাইসের মধ্যে ট্রেতে প্লেস করুন।এতে রেড ওয়াইন মিশিয়ে পুরোটা যেকোন র্যাশার্স দিয়ে ঢেকে দিন।

প্রিহিট ওভেনে ২০০ ºC দিয়ে ১০ মিনিট রাখুন।এবারে টেম্পেরেচার ১৭০ ºCতে রেখে ১.৩০ ঘন্টা মাঝে মাঝে তেল স্প্রিঙ্কল করে রান্না করুন কিন্তু দেখবেন চিকেন যেন ওভারকুকড না হয় ।ট্রের সসে একটু ময়দা মিশিয়ে হেভি করে চিকেনে মাখিয়ে নিন। আপনার ক্রিস্টমাস স্পেশাল চিকেন রোস্ট রেডি।

ডিপ ফ্রায়েড ওয়ানটন

কী চাই- পর্ক কিমা -দেড় কেজি,কুচোনো ওয়াটার চেস্টনাট অথবা ক্যান (স্পেনসার,সুইগি ইন্স্টমার্ট এ পাওয়া যায়)- ৮টি,গাছ পেঁয়াজকুচি- পৌনে ১ কাপ,সয়া সস -১ টেবল চামচ,কর্নস্টার্চ-১ চা চামচ,নুন- আধ চা চামচ,আদা কুচি-আধ চা চামচ,ওয়ান্টন স্কিন- ১ প্যাকেট,ভাজার জন্য সাদা তেল,টোম্যাটো কেচাপ/কাসুন্দি/সুইট অ্যান্ড সাওয়ার সস পরিবেশনের জন্য ।

রান্না- মাংস,চেস্টনাট,গাছপেঁয়াজ ,সয়া সস,কর্নস্টার্চ,নুন আর আদাকুচি ভাল করে মিশিয়ে নিন   ।মিশ্রণ থেকে আধ চামচ করে নিয়ে ওয়ান্টন স্কিন/শিটের মধ্যে রেখে ত্রিকোণ বা মনের মতন আকারে গড়ে নিন।মনে করে প্রতিটি কোনা বা জোড়ার জায়গা জল হাত দিয়ে ভালো করে চেপে বন্ধ করে দেবেন।মাঝারি আঁচে তেল গরম করে তৈরি করা ওয়ান্টন মিনিট তিনেক ভাজুন। হালকা বাদামি রং ধরলে তেল থেকে তুলে পেপার টাওয়ালে রেখে বাড়তি তেল বের করে নিন।গরম গরম ওয়ান্টন আপনার পছন্দের সসের সঙ্গে পরিবেশন করুন।

দেশি এগ কারি টার্ট

কী চাই– এই রান্নাটি টার্টের টিন বা অ্যালুমিনিয়ামের ছাঁচ লাগবে।এই ছাঁচ বা টিন অনলাইনে বা যে কোনও ক্রকারিজ দোকানে পাওয়া যায়।টার্ট বেসের জন্য-জমাট মাখন-১/৩ কাপ,ময়দা-সওয়া এক কাপ,বেকিং পাউডার -১/৪ চামচ।ডিমকারী পুরের জন্য-৬টি ডিম দিয়ে একটু কম মশলাদার ডিম কষা রাঁধুন।চটকে গ্রেভি সুদ্ধু ছোট পিস্ করে নিন।

রান্না-টার্ট রান্না করার জন্য ময়দা,চিনি,বেকিং পাউডার ভালভাবে মিশিয়ে নিন।ঠান্ডা মাখনের দলাটি ওই মিশ্রনের মধ্যে দিয়ে আঙুলের জোরে মাখন ফাটিয়ে মেশাতে থাকুন যাতে পুরো দানা দানা মন্ডের মতন হয়ে ওঠে । খুব ঠান্ডা ফ্রিজের জল ছিটে দিতে দিতে লেচি মাখার মতন করে মাখুন কিন্তু বেশি জল দেবেন না।অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়ে ফ্রিজে আধ ঘন্টার জন্য রেখে দিন।আধ ঘন্টা পর লেচি বের করে দুটো বাটার পেপারের মাঝখানে রেখে পরোটার মতন বেলে নিন।কুকি কাটার দিয়ে গোল গোল চাকতি কাটুন এমন সিএজি যেটা টার্ট টিনের মাপে হয়।লেচি টার্টের মধ্যে দিয়ে একটু ভাল করে চেপে বেশি অংশটা কেটে নিন। এবারে একটা টুথ পিক দিয়ে তলায় ৬/৭টি ছিদ্র করুন।এবারে টার্ট টিন মাইক্রোতে দিয়ে ২৫-৩০ মিনিট বেক করুন যতক্ষণ না হালকা বাদামি রং ধরছে।টার্ট বের করে ঠান্ডা হতে দিন।ডিমের মাখা মন্ড ছোট চামচে করে টার্টের মধ্যে মোলায়েম করে ছড়িয়ে দিন।

ব্লুবেরি চিজ কেক

কী চাই– মারি বিস্কিট ১ প্যাকেট,মাখন-৪০ গ্রাম,ফেটানো ক্রিম-১৫০ গ্রাম,ক্রিম চিজ -১ প্যাকেট,ব্লু বেরি ফিলিং-আধ কৌটো।

রান্না-বিস্কিট আধ ভাঙা করে রাখুন। মাখন গলিয়ে ভাঙা বিস্কিটের সঙ্গে মিশিয়ে নিন।এটি বানানোর জন্য প্রয়োজন একটি স্প্রিংফর্ম বেকিং টিন।এই টিনটি দু ভাগে বিভক্ত।মূল পাত্রটি বাইরের পাত্র থেকে আলাদা করা যায়।এইরকম বেকিং ট্রেতে বিস্কিটের মিশ্রণ সমানভাবে মিশিয়ে দিন।হাত দিয়ে চেপে ওপরটা সমান করে দেবেন।এরপরে ২০মিনিটের জন্য ফ্রিজে রাখুন।অন্যদিকে ব্লেন্ডার দিয়ে ক্রিম চিজ নরম করে নিন।অন্য একটি পাত্রে ক্রিম আর চিজ ভালোভাবে মেশান।মেশানোর সময় কয়েক ফোঁটা ভ্যানিলা এসেন্স দেবেন।ফ্রিজ থেকে বেকিং প্যান বের করে বিস্কিটের ওপর এই ক্রিম আর চিজের মিশ্রণ সমানভাবে বিছিয়ে দিন।একইভাবে ওপরটা সমান করে ফ্রিজে রাখুন ৫-৬ ঘন্টা। সার্ভ করার ঠিক আগে ফ্রিজ থেকে বের করে ওপরে ব্লুবেরি ফিলিং বিছিয়ে দিন।

অমৃতসারি মাচ্ছি ফ্রাই

কী  চাই: ৫০০ গ্রাম ভেটকি চিলি ফিশ স্টাইলে কাটা, আধ কাপ লেবুর রস, ২ চামচ কাশ্মীরি মির্চ,১ চামচ শুকনো লঙ্কা গুঁড়ো, ২ চামচ আদা-রসুন পেস্ট (মিক্সিতে ঘুরিয়ে নিলে ভালো),নুন, ১ চামচ,আমচুর পাউডার,কসুরি মেথি,ভিনিগার, বেসন, জোয়ান, ডিম,টক দই,ময়দা,রিফাইন্ড তেল ১০০-১৫০ গ্রাম,চাট মশলা,টিস্যু পেপার,ধনেপাতা:১ আঁটি,পুদিনাপাতা:১ আঁটি,পাকা তেঁতুল,কাঁচালঙ্কা।

রান্না: ছোট চিলি ফিশ সাইজের মাছে লেবুর রস,আমচুর,কসুরি মেথি,কাশ্মীরি,শুকনো লঙ্কা গুঁড়ো,আদা রসুন পেস্ট আর একটু নুন মাখিয়ে ১/১.৩০  ঘন্টা রেখে দিতে হবে।

এরপর ভিনিগার,বেসন,জোয়ান,ডিম.টক দই,ময়দা মাখিয়ে আরও আধ ঘন্টা ম্যারিনেট করতে হবে।এর পরে গরম তেলে ৩/৪ টুকরো করে ভেজে (গোল্ডেন ব্রাউন কালার এলেই তুলে নিতে হবে) টিস্যু পেপারের রেখে তেল শুষে নেওয়ার পর প্লেটে সাজিয়ে ওপরে চাট মশলা ছড়িয়ে ধনেপুদিনার চাটনির সঙ্গে পরিবেশন।এ স্বাদের ভাগ হবেনা গ্যারান্টি।

ধনে পুদিনা চাটনি: ধনেপাতা আর পুদিনাপাতা ধুয়ে তার সঙ্গে ২/৩ টি কাঁচালঙ্কা আর তেঁতুলগোলা ঘন জল আর নুন দিয়ে মিক্সিতে বেটে নিলেই এই জিভে জল চাটনি রেডি।

চিকেন মেরিল্যান্ড -১৯১২ সালের টাইটানিকের মেনুতে ছিল।ক্যালকাটা ক্লাবের প্রসিদ্ধ জিভে জল রেসিপি।

কী চাই: ৪ বোনলেস চিকেন ব্রেস্ট (অর্ধেক করে কাটা),২ কাপ বাটারমিল্ক (এক কাপ দুধে ১ ছিপি ভিনিগার দিয়ে ১৫ মিনিট রাখলেই),৬ চামচ গলানো মাখন,১ কাপ ময়দা,২ ফেটানো ডিম,১ কাপ বিস্কিটগুঁড়ো।

রান্না: একটা বড় প্যানে চিকেন পিস গুলো রেখে তাতে বাটারমিল্ক দিয়ে ফ্রিজে ১ ঘন্টা ম্যারিনেট করতে দিয়ে দিন।১ ঘন্টা পরে ফ্রিজ থেকে বের করে নর্মাল টেম্পারেচারে রাখুন।আর বাকি উপকরণ পাশে রেডি করে রাখুন।আলাদা পাত্রে ময়দা,ফেটানো ডিম আর বিস্কিটের গুঁড়ো রাখুন।আগে থেকে ফ্রাইং প্যান প্রিহিট করে রেখে চিকেনের পিস বাটারমিল্ক থেকে বের করে প্রথমে ময়দায় পুরো মাখিয়ে তারপর ডিমের গোলায় মাখিয়ে সবশেষে বিস্কিটের গুঁড়ো মাখিয়ে নিয়ে গরম প্যানে ছাড়ুন আর ব্রাশ দিয়ে গলানো মাখন লাগিয়ে যান এপাশ ওপাশ করে।এভাবে উল্টে পাল্টে মাখন লাগিয়ে মিডিয়াম ফ্লেমে ভেজে গোল্ডেন ব্রাউন রং ধরলেই আপনার চিকেন মেরিল্যান্ড রেডি।

মাংসের চপ

কী চাই:কিমা-৩০০ গ্রাম,টক দই ১ কাপ, শুকনো লঙ্কা জিরে সেঁকা গুঁড়ো,আদা রসুন পেস্ট,৩ টে বড় আলু সেদ্ধ চটকানো,হলুদ গুঁড়ো আধ চামচ,১ বড় পেঁয়াজকুচি,২কাঁচালঙ্কা কুচি,নুন স্বাদমত,২ ডিম ফেটানো,আধ কাপ ময়দা/বেসন,বিস্কিটগুঁড়ো দেড় কাপ।

রান্না:প্রথমে কিমা ধুয়ে তাতে টক দই,হলুদ গুঁড়ো,এক চিমটে নুন আর দেড় কাপ জল দিয়ে প্রেশার কুকারে দিয়ে দুটো হুইসেল অবধি রেখে গ্যাস বন্ধ করে দিন। এরপর প্যানে ৩ চামচ তেল গরম হলে তাতে পেঁয়াজকুচি ট্র্যানসুলেন্ট রং এলে তাতে লঙ্কাকুচি,আদারসুন পেস্ট,সেঁকা জিরেলঙ্কা গুঁড়ো আর আধকাপ জল দিয়ে কষতে হবে যতক্ষণ না তেল ছেড়ে যাচ্ছে।এর পর এতে সেদ্ধ কিমা দিয়ে ৩/৪ মিনিট কষার পর সেদ্ধ আলু মিশিয়ে ৩/৪ মিনিট নাড়তে হবে।এর পর গ্যাস অফ করে ঠান্ডা করতে হবে।পুরো ঠান্ডা হওয়ার পর একে চপের আকারে গড়ে এর পর আলাদা করে রাখা  ময়দার গুঁড়ো মাখিয়ে এর পর ডিম আর বেসনের মিশ্রণে মাখিয়ে তার পর বিস্কিটের গুঁড়োয় মাখিয়ে রেখে দিতে হবে।সন্ধ্যের পার্টির জন্য এটা সকালে মেখে রাখলে সবচেয়ে ভাল হয়।সন্ধ্যেবেলায় ফ্রিজ থেকে বের করে নর্মাল টেম্পারেচরে রেখে এর পর গরম ডুবো তেলে ভেজে তুলে টিস্যু পেপারে রেখে ওপরে একটু বিটনুন ছড়িয়ে।পরিবেশনের সঙ্গে কাসুন্দী,লেবু জড়ানো টমেটো,শশা,পেঁয়াজকুচি ভুলবেন না যেন।

ড্রাই চিলি প্রন -চিলকার প্রসিদ্ধ চটজলদি সুস্বাদু রেসিপি।

কী চাই:২৫০ গ্রাম খোসা ছাড়ানো কুচো চিংড়ি,নুন,হলুদ, শুকনো লঙ্কা গুঁড়ো, ৩/৪ কাঁচা লঙ্কা কুচি,চাট মশলা,মাখন -৫০ গ্রাম।

রান্না: চিংড়ি মাছে সব মশলা মাখিয়ে আধ ঘন্টা রেখে গরম মাখনে কাঁচা লঙ্কা কুচি দিয়ে ভেজে নিলেই রেডি।কিন্ত বেশি ভাজলে মাছ শক্ত হয়ে যাবে।মাছের গায়ে হাল্কা লাল,বাদামি রং ধরলেই তুলে নিতে হবে।

ছবি- হার্শে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *