পশ্চিমবঙ্গ হস্তশিল্প মেলা | |

পশ্চিমবঙ্গ হস্তশিল্প মেলা

৭০০০ স্টলে ২৩টি জেলার বিভিন্ন শিল্পী।

পশ্চিমবঙ্গ সরকারের মাইক্রো,স্মল আর মিডিয়াম এন্টারপ্রাইজ আর টেক্সটাইল ডিপার্টমেন্টের উদ্যোগে এবছর ইকো পার্কের কারুসভা স্টলে হস্তশিল্পমেলার ভিড় ছিল চোখে পড়ার মতন।রাজ্যের অর্থমন্ত্রী শ্রীমতি চন্দ্রিমা ভট্টাচার্য্য উদ্বোধনের সময় বলেন,’২০১১-১২ ফিনান্সিয়াল ইয়ারে প্রায় ৮০০০ হস্তশিল্পীর সংক্রিয় অংশগ্রহণে ৭৬ কোটি টাকার বিক্রি হয়েছে যা নিঃসন্দেহে খুব সদর্থক।এবারে অংশগ্রহণকারীদের বেশিরভাগ মহিলা যাঁরা এই উদ্যোগের কারণে নিজেরা স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠছেন যা অত্যন্ত আনন্দের কথা।’

নিউটাউনে ইকো পার্কের পাশে রাজ্য সরকারের ক্ষুদ্র, ছোট ও মাঝারি উদ্যোগ, ও বস্ত্রদপ্তর পরিচালিত হস্তশিল্প মেলা। ছোটবড় মিলিয়ে প্রায় ৭০০০ স্টলে ২৩টি জেলার বিভিন্ন শিল্পীরা এই মেলায় অংশগ্রহণ করেছেন। নিজেদের হাতে তৈরি পণ্য এখানে তাঁরা বিক্রি করবেন। দপ্তর সূত্রে জানা গিয়েছে, ৫০টি প্যাভিলিয়ন তৈরি করা হয়েছে। প্রতিটিতে রয়েছে প্রায় ৪০টি করে স্টল।উদ্যোক্তারা আশা করছেন অতিমারি কাটিয়ে এবছর অনেক বেশি টার্নওভার হবে।

বাংলার হস্তশিল্প প্রাচীন ঐতিহ্য সংস্কৃতি ও পরম্পরার প্রতীক আর যদি সবাই মেলায় গিয়ে ন্যূনতম কিছু কেনাকাটি করলে এই গুণী হস্তশিল্পীরা ন্যায্য তাঁদের মর্যাদা আর সাম্মানিক অর্থ পাবেন।ঘর সাজানোর সামগ্রী থেকে গয়নার বিভিন্ন সম্ভার, ব্যাগ থেকে পট চিত্র প্রিয়জনকে উপহারের মধ্যে দিয়ে এই হস্তশিল্পী ও বাংলার হস্তশিল্পকে উৎসাহ দেওয়া আমাদের অবশ্য কর্তব্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *