বেহালা ক্ল্যাসিক্যাল ফেস্টিভ্যাল

ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের বৈভব,ব্যাপ্তি ও প্রসারের সঙ্গে ঈশ্বরপ্রতিম কিংবদন্তি সঙ্গীতকার শিল্পীদের পাশাপাশি পৃষ্ঠপোষকের বিশাল ভূমিকা অনস্বীকার্য।সঙ্গীতানুষ্ঠান আর সঙ্গীতশিল্পীদের উৎসাহ দিতে আগেকার দিনে রাজা মহারাজা জমিদারদের জায়গায় সময়ের সঙ্গে সঙ্গে শাস্ত্রীয় সঙ্গীতের প্রতি শ্রদ্ধাশীল কর্পোরেট কম্পানি এগিয়ে না এলে সঙ্গীতের এই সুমহান ধারার ঐতিহ্য,পরম্পরাকে সতেজ রাখা কঠিন হত।

শ্যামসুন্দর জুয়েলার্সের কর্ণধার শ্রী রূপক সাহা শাস্ত্রীয়সঙ্গীতের প্রযোজনায় একজন বিশিষ্ট গুণীজন।

সম্প্রতি  শ্যাম সুন্দর কোং জুয়েলার্স নিবেদিত বেহালা ক্ল্যাসিক্যাল ফেস্টিভ্যাল এর দশ বছর উদযাপনের সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন পন্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদার, পন্ডিত তরুণ ভট্টাচার্য, বিক্রম ঘোষ, কৌশিকি চক্রবর্তী,অনুষ্ঠানের নিবেদক শ্যাম সুন্দর কোং জুয়েলার্স এর পক্ষে সংস্থার কর্ণধার রূপক সাহা প্রমুখ।অনুষ্ঠান হবে ৯-১২ জানুয়ারি, বেহালা ব্লাইন্ড স্কুলের মাঠে।অনুষ্ঠানের আয়োজনে বেহালা সাংস্কৃতিক সম্মিলনী।

আগামী ৯ই-১২ই জানুয়ারি বেহালা ব্লাইন্ড স্কুল মাঠে অনুষ্ঠিত হবে বর্ণাঢ্য বেহালা ক্ল্যাসিক্যাল ফেস্টিভ্যাল।

অকালপ্রয়াত পন্ডিত শুভঙ্কর ব্যানার্জিকে জীবনকৃতি সন্মান জানানোর এনারা এক অনন্য প্রয়াস করেছেন যেখানে সপ্তক মিউজিক ফেস্টিভ্যাল(আমেদাবাদ),হরবল্লভ সঙ্গীত মহাসভা (জলন্ধর),ডোভার লেন মিউজিক কনফারেন্স,তানসেন ফেস্টিভ্যাল (মধ্য প্রদেশ),সঙ্কটমোচন ফেস্টিভ্যাল (বেনারস),বেঙ্গল ক্ল্যাসিক্যাল মিউজিক ফেস্টিভ্যাল (ঢাকা)র সচিবেরা এই পুরস্কার অর্পণ করবেন শুভঙ্করের পরিবারকে । 

৯ই জানুয়ারি এই শ্রদ্ধাঞ্জলির পর সঙ্গীত পরিবেশনে পন্ডিত বিশ্বমোহন ভাট, সঙ্গতে শ্রী ওজাস আধিয়া,পন্ডিত অজয় চক্রবর্তী,সঙ্গতে শ্রী যোগেশ শামসি।

১০ই জানুয়ারি -পন্ডিত বীরেন্দ্রনাথ মিশ্র (পাখোয়াজ),সারেঙ্গী-শ্রী ধ্রুব সহায়,বিদুষী এন রাজাম ও নন্দিনী শঙ্কর (বেহালা) সঙ্গতে শ্রী ওজাস আধিয়া,বিদুষী কৈশিকী চক্রবর্তী,সঙ্গতে  শ্রী যোগেশ শামসি

 ১১ই জানুয়ারি -শ্রী দীপ্তনীল ভট্টাচার্য (সরোদ),সঙ্গতে শ্রী আর্চিক ব্যানার্জি,উস্তাদ শাহিদ পারভেজ, সঙ্গতে শ্রী শুভেন ব্যানার্জি,ট্রায়ো -পন্ডিত তরুণ ভট্টাচার্য্য,পন্ডিত রনু মজুমদার,পন্ডিত অভিজিৎ ব্যানার্জি।

১২ই জানুয়ারি-শ্রী অর্জুন রায়,শ্রী সনাতন গোস্বামী,সঙ্গতে শ্রী গোপাল দাস,পন্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়াকে  শ্যাম সুন্দর কো জুয়েলার্সের সর্বোত্তম সন্মান প্রদান,পন্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদার,পন্ডিত বিক্রম ঘোষ,পন্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া,পন্ডিত সমর সাহা।

 ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের দিকপাল শিল্পীদের সুমধুর সঙ্গীত মূর্ছণায় সংগীতপিপাসু শ্রোতারা আচ্ছন্ন থাকবেন এই চারদিন এ কথা হলফ করে বলা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *