তেজস্বিনী | |

ছবি-গেট বেঙ্গল

তেজস্বিনী

আন্তর্জাতিক নারীদিবস উপলক্ষ্যে ৮ই মার্চ কলকাতা পুলিশ তাদের নারী স্বাবলম্বী,আত্মরক্ষার দৃপ্ত প্রচেষ্টা ‘ তেজস্বিনী’র অনুষ্ঠান পালিত হল কলকাতা পুলিশ অ্যাথলেটিক মাঠে।দু বছরের অতিমারি পেরিয়ে এবছর ষষ্ঠতম বর্ষের আয়োজনে নানা সুচারু অনুষ্ঠানের মাধ্যমে পালিত হল তেজস্বিনী।

মহানাগরিক শ্রী বিনীত গোয়েল

এদিনের অনুষ্ঠানে কলকাতা পুলিশের মহানাগরিক শ্রী বিনীত গোয়েল জানান যত দিন যাচ্ছে তেজস্বিনীতে মহিলাদের অংশগ্রহণ আগের চেয়ে বেড়ে এখন কর্মশালায় প্রায় হাজারের ওপর সদস্য।এর জন্য বিশেষ নজর দেওয়া হয়েছে স্কুল ড্রপ আউট কিশোরীদের প্রতি।এ বছর ১১-২০ মার্চ তেজস্বিনীর কর্মশালা।এই অনুষ্ঠানে সুচারু পথনাটক করলেন সদস্যরা যেখানে নারীদের ওপর হয়ে চলা অত্যাচার ও রুখে দাঁড়ানোর ঘটনাপঞ্জীর মর্মস্পর্শী  উপস্থাপনা হল।

পথনাটক

‘তেজস্বিনী’প্রচেষ্টার সূত্রপাত ১৯শে মে ২০১৯।বিভিন্ন ক্ষত্রের ১৫-৪০ বছরের মেয়েদের নিয়ে শুরু হয় এই ৫ দিনের বেসিক সেলফ ডিফেন্সের এই কর্মশালা।পথে ঘাটে যৌন নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আত্মরক্ষার ট্রেনিং।

বয়স্কের নিয়ে বেঙ্গল ও ডিগনিটি ফাউন্ডেশনের সঙ্গে যৌথ প্রয়াসে ‘প্রণাম’এর সার্থক প্রচেষ্টা,পাড়ায় ফুটবল ট্যুর্নামেন্ট, আর এই ৬ বছরে ‘তেজস্বিনী’ কলকাতা পুলিশের সামাজিক পরিসরে আর একটি দৃষ্টান্তমূলক উদ্যোগ।এবং এর ফলে আগামীদিনে বাসে, ট্রামে, ট্রেনে ও পাবলিক প্লেসে যৌন হেনস্থার সমুচিত কঠোর জবাব দিতে তৈরী এই অকুতোভয় তেজস্বীনিরা।

ছবি:কলকাতা পুলিশের ফেসবুক পেজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *