৫টি চটজলদি স্বাস্থ্যকর মুখরোচক স্ন্যাক্স

ইমিউনিটি বাড়াতে সুস্বাদু, পুষ্টিতে ভরপুর জলখাবার।

১)ব্রেড পিৎজা

উপকরণ-পাউরুটি ১টা (মোটা হলে ভাল হয়), ক্যাপসিকাম কুচি ১ চামচ, ১ স্লাইস চিজ, টমাটো সস, কর্ন পরিমাণ মতো, পেঁয়াজ ১টি (স্লাইস করা), চিলি ফ্লেক্স পরিমাণ মতো, নুন স্বাদমতো। টপিং বাছতে পারেন আপনার পছন্দমতো। টপিং-এর তালিকায় রাখতে পারেন পনির, চিকেন, মাশরুম।

প্রণালী-ফ্রাই প্যান গরম হলে পাউরুটি দিন।তারপর পাউরুটির উপর স্লাইস চিজ, টমাটো সস,ক্যাপসিকাম কুচি,কর্ন,পেঁয়াজ,চিলি ফ্লেক্স,নুন দিয়ে অল্প আঁচে ঢেকে দিন।তারপর পাউরুটির নিচটা বাদামি হতে আর চিজটা গলতে দিন। দেখবেন পুড়ে যেন না যায়। চিজ গলে গেলে নামিয়ে পরিবেশন করুন।

২)দুধ কলা স্মুদি

উপকরণ -১ গ্লাস দুধ ,১ কলা,কফি ,১ চামচ মধু।

প্রণালী– মিক্সারে দুধ,কোলা,মধু দিয়ে ব্লেন্ড করে আর একটা আলাদা পাত্রে একটুদুধে একটু কফি মিশিয়ে সেটা পরে স্মুদিতে মিশিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।

৩)স্প্রাউট স্যালাড

গোটা মুগ আগের দিন রাত্রে জলে ভিজিয়ে রাখুন।পরের দিন কল বেরিয়ে এলে তাতে আদা,টোম্যাটো, পেঁয়াজ,কাঁচা লঙ্কা কুচি,বিট নুন আর লেবু,দিয়ে মেখে পরিবেশন করুন।

৪)চিকেন-ভেজিটেবল স্যুপ

উপকরণ -১০০ গ্রা চিকেন,পরিমাণমতো,পেঁপে,গাজর,বিন্স, লেবুপাতা, গোলমরিচ, টোম্যাটো,মাখন,সয়া সস।  

প্রণালী-চিকেন ছোট করে পিস্ করে বাকি সব সব্জি ৫ কাপ জল দিয়ে প্রেশার কুকারে তিনটে সিটি দিয়ে নামিয়ে নিন।এরপর একটু মাখন ,সয়া সস,গোলমরিচ আর লেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন।      

৫)ওভেনে রোস্ট করা ঝাল ঝাল চানা

উপকরণ: ২ কাপ ছোলা/ চানা,২ টেবিল চামচ তেল,১ চা চামচ গুড়ো লঙ্কা, ¼ চা চামচ রসুন গুড়ো বা বাটা, ¼ চা চামচ গোল মরিচ,নুন স্বাদ অনুযায়ী

প্রণালী-কাবুলি চানা গুলোকে কিছুক্ষন জলে ভিজিয়ে রাখার পর সিদ্ধ করে নিন। তারপর এগুলি একটি ফ্ল্যাট বেকিং ট্রেতে ছড়িয়ে দিন। ওভেন 425 ডিগ্রি ফারেনহাইটে প্রিহিট  করুন। তেল এবং বাকী উপাদানগুলি অর্থাৎ শুকনো মশলা একত্রিত করে একটি পেস্ট তৈরি করুন। শুকনো কাবুলি চানার ওপর এই মিশ্রণটি ঢেলে দিন এবং ভাল করে মাখিয়ে নিন।এবার ওই কাবুলি চানা গুলিকে ওভেনে 35 মিনিট ধরে রোস্ট করুন, 15-20 মিনিট পরে একবার চানা গুলিকে ওলোট পালোট করো নেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *