জমিদারবাড়ির গলদা চিংড়ির মালাইকারি

রংপুরের জমিদার বাড়ির ১২০ বছরের পুরোনো গলদা চিংড়ির মালাইকারি রেসিপি।ব্রিটিশ রাও চেটেপুটে খেতেন।

এই গলদা চিংড়ির মালাইকারি নাম কেন সেই নিয়ে মতভেদ আছে। ভাষাবিদ বিজন ভট্টাচার্য্য বলেছিলেন ‘মালাই আসলে ফরাসি বালাহ থেকে এসেছে যার অর্থ ঘন দুধ,ক্ষীর ‘ কিন্তু এখানে প্রশ্ন এই প্রিপারেশনে তো নারকেলের দুধ বেশি প্রয়োজন তাহলে মালাই ?রোজ মেরি ব্রিসেনডেনের ‘সাউথ ইন্ডিয়ান কুকারী’ বইতে ‘ফ্রায়েড প্রাণ কারি’ থেকে ‘কারি’ ?সেই সময় অনেক দক্ষিণ ভারতের মানুষ কর্মসূত্রে  তৎকালীন ‘মালয়’ প্রদেশে যেতেন।অনুমান সেই থেকেই মালাই কারি। গলদা চিংড়ির এই রান্না ব্রিটিশরাও চেটেপুটে খেতেন।

উপকরণ

মাঝারি মাপের গলদা চিংড়ি ১ কিলো ,আদা রসুন বাটা (পেস্ট নয়) ৩ চামচ,পেঁয়াজ :৪০০ গ্রাম,নারকেলের দুধ :১ /১/২ কাপ,ক্ষীরের সন্দেশ ১ টি,হলুদ :১ চামচ,লঙ্কাগুঁড়ো:২ চামচ,গোটা গরম মশলা (পরিমাণ মত) গোটা জিরে ১ চামচ ,তেজপাতা ৩ টি,ঘি : ৩ চামচ,টক দই: ৩০০ গ্রাম, সর্ষের তেল :১৫০ গ্রাম।


পড়ুন: মাছের কোফতা


প্রণালী:

প্রথমে কিছুটা তেলে মাছ নুন হলুদ মাখিয়ে হাল্কা করে ভেজে নিতে হবে।তারপর ওই তেলের সঙ্গে বাকি তেল দিয়ে গরম হলে গোটা জিরে তেজপাতা ফোড়ন দিয়ে ২/৩ মিনিট নেড়ে তার মধ্যে একে একে পেঁয়াজবাটা,আদা রসুন বাটা ,হলুদ,লঙ্কা গুঁড়ো দিয়ে কষতে হবে।এর পর টক দই দিয়ে কষিয়ে পরিমাণ মত গরম জল দিয়ে নাড়তে হবে। ঝোল ফুটে উঠলে ভাজা চিংড়ি মাছ দিয়ে ৫/৭ মিনিট পর ঝোল গাঢ় হলে গ্যাস বন্ধ করে দিতে হবে।এর পর আর একটি কড়াইয়ে ঘি গরম করে তার মধ্যে থেঁতো গরম মশলা ফোড়ন দিয়ে একটা বাটিতে নারকেলের দুধ আর সন্দেশ দিয়ে গুলে সেই মিশ্র ণ এর মধ্যে দিয়ে সেটা মাছের মধ্যে ঢেলে পরিমাণ মতো নুন চিনি দিইয়ে ৫/৭ মিনিট ফুটিয়ে তার পর গ্যাস বন্ধ করে ঢাকা দিয়ে ১০ মিনিট রেখে দিতে হবে।  


পড়ুন: মৌরলা মাছের বাটি চচ্চড়ি


গলদা চিংড়ি মালাইকারি রেসিপি নতুন কিছু নয় ,কিন্তু প্রাচীন এই রেসিপিতে তার স্বাদ অতুলনীয় এই গ্যারান্টি দেওয়া যায়।

রেসিপিঃ অপরূপা রায়চৌধুরী (মিত্র)

1 thought on “জমিদারবাড়ির গলদা চিংড়ির মালাইকারি

  1. П о д р а в л я е м ! Л о т е р е й н ы й Б и л е т н а В а ш е и м я о к а з а л с я в ы и г р ы ш н ы м ! З а б е р и т е с в о й в ы и г р ы ш : http://www.tinyurl.com/CetaBeen MTGJNF147174SVWVE

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *