গুলাবো সীতাবো লকডাউনের সেরা প্রাপ্তি

রেটিং : ****/৫ 

ভারতবর্ষে সিনেদুনিয়ায় খুব কম অভিনেতা আছে যারা প্রবাদপ্রতিম অমিতাভ বচ্চনের সঙ্গে এক ফ্রেমে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ক্ষমতা রাখে I আর সেই অভিনেতা যদি এখনকার অন্যতম  দাপুটে অভিনেতা আয়ুষ্মান খুরানা হয় তাহলে সিট্ বেল্ট বেঁধে বসতে হয় ।বহু ছবির দুর্দান্ত আকর্ষক ট্রেলার দেখার পর ছবি দেখতে গিয়ে হতাশ হতে হয় । গুলাবো সিতাবো সেখানে সুপারহিট সফল I সুজিত সরকার তার নিজের কমফোর্ট জোন  হৃষিকেশ মুখার্জি ,বাসু চ্যাটার্জি ঘরানার ময়দান থেকে বেরিয়ে সম্পূর্ণ অন্য পিচে, সমাজের নিচুতলার মানুষের দুনিয়ায় দুরন্ত ব্যাট করলেন। তবে এসবের বাইরে অভীক মুখোপাধ্যায়ের ক্যামেরার চোখে আমরা যে লখনৌ কে এই ছবিতে দেখলাম তা বহুদিন মনে থাকবে।  তার লেন্সে মির্জা মহল গল্পের একটা চরিত্র হয়ে ওঠে i   

ছবির কথায় ফেরা যাক । ট্রেলারের জনপ্রিয়তার কারণে গল্পের পটভূমি পরিচিত ।লখনৌয়ের বাদশাহী ক্ষয়িষ্ণু ঐতিহ্যের প্রতিভূ আক্ষরিক অর্থে নাক উঁচু বদমেজাজি খিট্খিটে ফতিমা মহলের বাড়িওয়ালা মির্জা (অমিতাভ বচ্চন) আর তার ভীষণ আপদ বদমাইশ ভাড়াটে বাঁকের (আয়ুষ্মান খুরানা) বিদঘুটে ঝগড়ার গল্প গুলাবো সিতাবো।                            

প্রসঙ্গত গুলাবো সিতাবো উত্তরপ্রদেশের একটি ঐতিহ্যবাহী পুতুল নাচ যেখানে এই দুই চরিত্র দুই সতীন এবং ভয়ঙ্কার ঝগড়ুটে । কাহিনীকার জুহি চতুর্বেদী অসামান্য মুন্সিয়ানায় বাড়িওয়ালা মির্জা আর ভাড়াটে বাঁকের অবিরাম ঝগড়া যাতে স্থানীয় সংস্কৃতির ঝাঁজ ও সুবাস অটুট এই ছবির অন্যতম সম্পদ । 

এই ছবিতে প্রত্নতাত্ত্বিক বিভাগের আধিকারিক বিজয় রাজ এবং মির্জার আইনজীবী হিসাবে ব্রজেন্দ্র কালা পাল্লা দিয়ে অভিনয় করেছেন। এর সঙ্গে সুরকার শান্তনু মৈত্রের গানগুলি ভাল কিন্তু তাঁর ব্যাকগ্রাউন্ড মিউজিক আমরা অক্টোবরের মতোই অনেকদিন মনে রাখব।  

এই বয়েসে মির্জার চক্রান্তকারী চরিত্রে আরও একবার তার জাত চেনালেন অমিতাভ বচ্চন আর তার এই প্রস্থেটিক চেহারায় তাকে মির্জার চরিত্রে দুর্দান্ত লেগেছে । আর আয়ুষ্মান খরানের অভিনয় ?সম্প্রতি একটি অনুষ্ঠানে অমিতাভ বচ্চনের কাছে এক সাংবাদিক আয়ুষ্মান ঝুরানার বিষয় জানতে চেয়ে তাকে উদীয়মান ষ্টার আখ্যা দিতে শ্রী বচ্চন তাকে কারেক্ট করে দিয়ে বলেন উদীয়মান নয় ,অলরেডি প্রতিষ্ঠিত ষ্টার আয়ুষ্মান i

সঙ্গে ট্রেলার https://www.youtube.com/watch?v=o0qeQ_yHqtA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *