৬টি ছোট ফ্ল্যাটের স্টোরেজ আর ডেকর প্ল্যান -

ছবি-হোমিফাই ডট ইন আইডিয়াবুক

৬টি ছোট ফ্ল্যাটের স্টোরেজ আর ডেকর প্ল্যান

বাঙালির আগেকার একান্নবর্তী বাড়ির সদর,দালান,উঠোন, একতলা,দুতলা,ছাদ,চিলেকোঠা ছেড়ে এখনকার মধ্যবিত্ত বাড়ি মানে ৭০০ থেকে ১০০০ /১২০০ স্কোয়ার ফিটের সংসার।কখনও তারও কম।কিন্তু ছেলেমেয়ে বড় হলে সংসারের প্রয়োজন বেড়ে যায় কিন্তু ফ্ল্যাটের সাইজ তো বাড়ে না।

বিখ্যাত ইন্টেরিওর ডিজাইনারদের এক্সপার্ট টিপস এখন আপনার হাতের মুঠোয় –

বাচ্চাদের ঘর– ছেলেমেয়েরা দূরন্ত হওয়ার কারণে সিঁড়িদিয়ে ওঠা নামা করতে ভালোবাসে তাই ওদের ঘরে এমন ডিজাইন করা যাতে স্টোরেজ আর বেড ওপরে নিচে যা সিঁড়ি দিয়ে ওঠানামা করা যায়, অত্যন্ত আকর্ষণীয় দেখতে আর স্টোরেজ স্পেসের নিবিড় যুগলবন্দী হয়।

আরও পড়ুন:

ফ্লোর থেকে সিলিং অবধি শেল্ফ -ছোট ফ্ল্যাটে স্টোরেজ স্পেসের অবর্থ্য ভাবনা।ফ্লোর থেকে সিলিং অবধি বুক শেল্ফ আর ডিসপ্লে ক্যাবিনেট আপনার স্টোরেজের প্রয়োজন অনেকাংশে মেটায়।এতে জায়গা কম লাগে কিন্তু বেশিবার পরিষ্কার করে রাখতে হয়।

কিচেন স্টিল ক্যাবিনেট –এতে ডবল সুবিধে।প্রথমত কিচেন স্পেসের সুবিধে তো আছেই উপরন্তু সমস্ত বাসনপত্র ধুয়ে জল ঝরিয়ে মোছার প্রয়োজনই নেই।শুধু পরিষ্কার করে ক্যাবিনেটে রেখে দিলেই কাজ শেষ।

লিভিং ওয়াল -একসঙ্গে টিভি ইউনিট,ডিসপ্লে শেল্ফ,স্টাডি আর  ওয়ার্ক স্টেশন,ক্যাবিনেট,জুতোর রাখার শেল্ফ একসঙ্গে,একদম  ষ্টুডিও অ্যাপার্টমেন্ট স্টাইল।

বেডরুম ক্লোসেটে ছোট বাস্কেট – বেডরুম ক্লোসেট নিয়মিত বেশি ব্যবহারের কারণে  অল্পতেই খুব অগোছালো হয়ে সুদৃশ্য ক্লোসেটকে বিশ্রী দেখতে লাগে।এখানে ছোট ছোট বেতের বাস্কেট ব্যবহার করা যাতে নির্দিষ্ট জিনিসপত্র আলাদা করে থাকবে এমন করে রাখলে শুধু স্টোরেজ স্পেসের দারুণ ব্যবহারই নয় এর সঙ্গে ঠিক জিনিস না খুঁজে হাতের নাগালে পাওয়া আর যত্নের ফলে দীর্ঘদিন ব্যবহার করা সব করা যায়।

স্ট্যান্ডালোন অর্গানাইজার্স – ছোট ফ্ল্যাটের স্টোরেজের জন্য এই ধরণের স্ট্যান্ডালোন অর্গানাইজার্স খুব উপকারী।দেখে নিতে হবে যত বেশি ড্রয়ার থাকে তত বেশি ভালো।এতে ওপর থেকে নিচের ড্রয়ারে অনেক প্রয়োজনীয় জিনিসপত্র রাখা যায়।

জরুরী সূচনা -এই প্রতিবেদন স্টোরেজ ডেকর আইডিয়ার উদ্দেশ্যে প্রকাশিত।এখানে উল্লেখিত কোনও আসবাবপত্রর দাম এবং কোথায় পাওয়া যায় এর হদিশ জানাতে অক্ষম।আপনার ইন্টেরিয়র ডিজাইনার অথবা ফার্ণিচার দোকানে এই ডিজাইন দেখালে ওনারা আপনাকে সঠিক দাম ও প্রাপ্তিস্থান জানাতে পারবেন।

আংশিক তথ্য ও ছবি- হোমিফাই, হাউসিং ডট কম।  

শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *