মহালয়ায় সুনীল, ঋতুপর্ণ, সুশান্তদের স্মরণে ‘তর্পণ’

RBN Web Desk: আপন সৃষ্টিশীলতার গুণে সাধারণের মধ্যে থেকেও কিছু মানুষ হয়ে ওঠেন তারকাসদৃশ। নিজ ঔজ্জ্বল্যে তাঁরা আলোকিত করেন অন্যদের জীবনকেও। দৈনন্দিন একঘেয়েমির মধ্যেও এই তারকাদের হাত ধরে স্বপ্ন দেখে সাধারণ মানুষ। তেমন বিশেষ কিছু তারা যখন খসে যায়, সেই ব্যথা সাধারণ মানুষের অন্তরে থেকে যায় অনেকদিন। তেমনই কিছু তারকাদের শ্রদ্ধাঞ্জলি দেওয়ার উদ্যোগ নিয়েছেন পরিচালক জুটি শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়।

মারা যাওয়ার পরেও দীর্ঘসময় মানুষের হৃদয়ে থেকে যান বহু নক্ষত্র। নানা প্রসঙ্গে মৃত্যুর বহুদিন পরেও উঠে আসে তাঁদের কথা। ‘তারাদের শেষ তর্পণ’ নামের এই ডকু-সিরিজ়ে তেমনই ১২ জন নক্ষত্রকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হবে। এই ব্যক্তিত্বরা হলেন সুনীল গঙ্গোপাধ্যায়, ঋতুপর্ণ ঘোষ, সুশান্ত সিং রাজপুত, প্রদীপকুমার (পিকে) বন্দ্যোপাধ্যায়, চুনী গোস্বামী, কালিকাপ্রসাদ ভট্টাচার্য, সুপ্রিয়া দেবী, তাপস পাল, অজয় বসু, গোপাল বোস, কৃশানু দে ও মহুয়া লাহিড়ী।

দেবীপক্ষের শুরুতে তর্পণের মাধ্যমে পিতৃপুরুষের উদ্দেশ্যে শ্রদ্ধার্ঘ অর্পণ করা হয়। সেই কথা মাথায় রেখেই এই সিরিজ়ের নামকরণ করা হয়েছে। সমগ্র সিরিজ়ের পরিকল্পনা বিশিষ্ট সাংবাদিক গৌতম ভট্টাচার্যের, পরিচালনায় থাকবেন অরিত্র মুখোপাধ্যায়। প্রতিটি পর্বে স্মৃতিচারণে থাকবেন বিভিন্ন ক্ষেত্রে স্বনামধন্য ব্যক্তিত্বরা। সৌরভ গঙ্গোপাধ্যায়, সৌমিত্র চট্টোপাধ্যায়, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, যীশু সেনগুপ্ত, সৃজিত মুখোপাধ্যায়, শতাব্দী রায়, কৌশিক গঙ্গোপাধ্যায়, শাশ্বত চট্টোপাধ্যায়, অনিন্দ্য চট্টোপাধ্যায়, সুভাষ ভৌমিক, অপরাজিত আঢ্য, সুব্রত ভট্টাচার্য, সুরজিৎ সেনগুপ্ত, মিমি চক্রবর্তী, সুদীপ্তা চক্রবর্তী, তনুশ্রী চক্রবর্তী, প্রসূন বন্দ্যোপাধ্যায়, মীর আফসার আলী, সৃঞ্জয় বোস, রচনা বন্দ্যোপাধ্যায়, মনোরঞ্জন ভট্টাচার্য, বুদ্ধদেব গুহ, সুদেষ্ণা রায়, অভিজিৎ গুহ, তরুণ মজুমদার, রণদেব বোস, দেবাং গান্ধী, শরদিন্দু মুখোপাধ্যায়, জয়দীপ মুখোপাধ্যায়, কিরণ মোরে, অরুণ পান্ডের মতো ব্যক্তিত্বরা নিজেদের স্মৃতি দর্শকদের সঙ্গে ভাগ করে নেবেন।

স্মৃতিচারণ পর্বে উঠে আসবে নানা অজানা কথা, পুরোনো গল্প, না দেখা ছবি ও ভিডিও। আলোচনার পাশাপাশি থাকবে রবীন্দ্রনাথ ঠাকুরের গানও। সঙ্গীতে থাকবেন শ্রীকান্ত আচার্য, জয়তী চক্রবর্তী, বাবুল সুপ্রিয়, রূপঙ্কর বাগচী, রাঘব চট্টোপাধ্যায়, অদিতি গুপ্ত, দুর্নিবার সাহা, রূপা গঙ্গোপাধ্যায় এবং ইমন চক্রবর্তী। সঙ্গীত পরিচালনায় ইন্দ্রদীপ দাশগুপ্ত। আবৃত্তিতে থাকবেন ব্রততী বন্দ্যোপাধ্যায় ও রায়া ভট্টাচার্য।

এই ডকু-সিরিজ়ের উদ্দেশ্য প্রসঙ্গে শিবপ্রসাদ জানালেন, “’তারাদের শেষ তর্পণ’-এর মাধ্যমে আমরা শ্রদ্ধাঞ্জলি দেব সেই সব মানুষদের যাঁরা তাঁদের সৃষ্টিশীলতার জন্য চিরস্মরণীয় হয়ে থাকবেন। মহালয়ার দিন যেভাবে বিদেহী আত্মার তর্পণ করা হয়, সেভাবেই এই অনুষ্ঠানের মাধ্যমে আমরা স্মরণ করব এই অমর ব্যক্তিত্বদের।”

১৭ সেপ্টেম্বর হইচইতে সম্প্রচারিত হবে ‘তারাদের শেষ তর্পণ’-এর প্রথম ছ’টি পর্ব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *