অ্যাপোলো হসপিটালসের পূর্ব ভারতে প্রথম দা ভিঞ্চি XI রোবট -

অ্যাপোলো হসপিটালসের পূর্ব ভারতে প্রথম দা ভিঞ্চি XI রোবট

রোবোটিক সার্জারি হল মিনিমালি ইনভেসিভ অস্ত্রোপচারের পরবর্তী প্রজন্ম।

অত্যাধুনিক আন্তর্জাতিক টেকনোলজিতে সর্বদা এগিয়ে থাকা, অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হাসপাতাল কলকাতা, পূর্ব ভারতে প্রথমবারের মতো দা ভিঞ্চি XI রোবট অর্জন করেছে। আজ থেকে এক দশক আগে পূর্ব ভারতের প্রথম হাসপাতাল যা দা ভিঞ্চি সি রোবট এনে আন্তর্জাতিক লেটেস্ট টেকনোলজিতে এক ধাপ এগিয়েছে।

XI রোবট গাইনোকোলজি, ইউরোলজি, অঙ্কোলজি ,কার্ডিওলজি, গ্যাস্ট্রোএন্টারোলজি এবং অন্যান্য বিষয়ে  সার্জনদের সহায়তা করতে পারে। রোবটটি তলপেটের শরীরের অংশগুলি অ্যাক্সেস করার জন্য অত্যন্ত সহায়ক যেখানে খালি হাতে পৌঁছানো কঠিন।

দা ভিঞ্চি XI রোবট সার্জনদের উন্নত দৃশ্যমানতা এবং দক্ষতার সঙ্গে মিনিমালি ইনভেসিভ  অস্ত্রোপচার করতে দেয়, যা সঠিক নড়ন চড়ন এবং সামগ্রিক ভাবে রোগীর নিরাপত্তার সহায়তা করে। এটি সার্জিকাল প্রসিজিওরের আগে রোগীর শরীরে ডকিং মেশিনে কম সময়ে উচ্চ স্তরের নির্ভুলতা বজায় রাখে। রোগীরা অপেক্ষাকৃত ছোট দাগ, ন্যূনতম রক্ত ক্ষয় এবং দ্রুত আরোগ্য সহ হাসপাতালে কম সময়ে থেকে উপকৃত হয়।

এই উপলক্ষ্যে ইস্টার্ন রিজিয়ন,অ্যাপোলো হসপিটালস গ্রুপের সিইও মিঃ রানা দাশগুপ্ত বলেন, “পূর্ব ভারতের সেরা স্বাস্থ্যসেবা প্রদানকারীর মধ্যে থাকার কারণে, আমরা সবসময় আমাদের রোগীদের জন্য লেটেস্ট টেকনোলজি নিশ্চিত করার দিকে মনোনিবেশ করি। এটি আমাদের সমস্ত রোগীদের জন্য সহজে চিকিৎসার জন্য আরেকটি উন্নত মানের প্রচেষ্টা।

অনুষ্ঠানে উপস্থিত,অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালস কলকাতার ডিএমএস,  ডা: সুরিন্দর সিং ভাটিয়া বলেন , “রোবোটিক সার্জারি হল মিনিমালি ইনভেসিভ অস্ত্রোপচারের পরবর্তী প্রজন্ম।সার্জিকাল রোবটগুলি অনেক মিনিমালি ইনভেসিভ অস্ত্রোপচারের জন্য অত্যন্ত উপকারী কারণ এটি একটি ছোট অস্ত্রোপচার এলাকায় মানুষের ক্ষমতার বাইরে অস্ত্রোপচারের যন্ত্রপাতিগুলির সুনির্দিষ্ট নড়াচড়ায় সহায়তা করে। দা ভিঞ্চি XI হল মডার্ন ফাংশনালিটি সমৃদ্ধ একটি অত্যাধুনিক রোবট যা সার্জনদের পরিচালনার পাশাপাশি রোগীদের নিরাপত্তা এবং দ্রুত আরোগ্যে সহায়তা করে।”

রোবোটিক সার্জারির পুরো পদ্ধতির মধ্যে ডাক্তার কনসোলে বসে থাকা মনিটরের সঙ্গে অস্ত্রোপচারের এলাকা এবং রোবোটিক অস্ত্র ডাক্তারকে অপারেশনের জন্য সহায়তা করে। একটি বাহুতে একটি উচ্চ ম্যাগনিফিকেশন 3D ক্যামেরা রয়েছে যা একটি কী ছিদ্রের মাধ্যমে পেটে ঢোকানো হয় এবং অস্ত্রোপচারের স্থানটির একটি হাই-ডেফিনিশন, ম্যাগনিফাইড (12×), 3-ডি ভিউ প্রদান করে। অন্যান্য যান্ত্রিক বাহুতে অস্ত্রোপচারের যন্ত্র সংযুক্ত রয়েছে যা মানুষের হাত ও কব্জির নড়াচড়া নকল করার জন্য ডিজাইন করা হয়েছে।

রোবোটিক সার্জারির প্রাথমিক সুবিধা হল অপারেশনের জন্য শরীরে প্রথাগত অপারেশনের চেয়ে অনেক ছোটখাটো ছিদ্র করা  তাই, অনেক কম জটিলতার সঙ্গে আরোগ্য দ্রুত হয়। এছাড়াও এটি কম ব্যথা, সংক্রমণের কোন সম্ভাবনা না থাকার কারণে অপারেশনে ছিদ্রটি কাটার ক্ষেত্রে শরীরে স্বাভাবিক আকারের চেয়ে অনেক ছোট অংশে অপারেট করা, কম সময় হাসপাতালে থাকা এবং দ্রুত আরোগ্য আর অপেক্ষাকৃত কম সময়ের মধ্যে স্বাভাবিক জীবনে ফিরে আসা।

অ্যাপোলো হসপিটালস (AHEL )

১৯৮৩ সালে ডঃ প্রতাপ সি রেড্ডির যুগান্তকারী পথিকৃৎ প্রচেষ্টার ফলস্বরূপ ভারতের প্রথম কর্পোরেট হাসপাতাল  অ্যাপোলো হসপিটালস চেন্নাইয়ের সূচনা হয়।

এখন, এশিয়ার সর্বাগ্রে বিশ্বস্ত সমন্বিত স্বাস্থ্যসেবা গোষ্ঠী হিসাবে, এর উপস্থিতিতে ৭১টি হাসপাতাল, ৩৩০০টি ফার্মেসি, ৯০টিরও বেশি প্রাথমিক পরিচর্যা ক্লিনিক এবং ১৫০টি ডায়াগনস্টিক সেন্টার, ১১০টিরও বেশি টেলিমেডিসিন সেন্টার, ১৫টিরও বেশি চিকিৎসা শিক্ষা কেন্দ্র এবং একটি গবেষণা ফাউন্ডেশন জুড়ে ১২,০০০টিরও বেশি শয্যা অন্তর্ভুক্ত রয়েছে। গ্লোবাল ক্লিনিকাল ট্রায়াল, মহামারী সংক্রান্ত গবেষণা, স্টেম সেল এবং জেনেটিক গবেষণায়, অ্যাপোলো হসপিটালস নতুন চিকিৎসা অগ্রগতির শীর্ষে রয়েছে এবং সাম্প্রতিক বিনিয়োগের মাধ্যমে চেন্নাইতে দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রথম প্রোটন থেরাপি সেন্টার চালু করা হয়েছে।

প্রতি চার দিনে, অ্যাপোলো হসপিটালস গ্রুপ প্রতিটি ব্যক্তির সাধ্যের মধ্যে আন্তর্জাতিক মানের স্বাস্থ্যসেবা নিয়ে আসার লক্ষ্যে এক মিলিয়ন (১০ লক্ষ)  জীবনকে স্পর্শ করে। ভারত সরকার  একটি বিরল সম্মানে অ্যাপোলোর অবদানের স্বীকৃতিস্বরূপ একটি স্মারক স্ট্যাম্প জারি করেছিল, এটি একটি স্বাস্থ্যসেবা সংস্থার জন্য প্রথম। অ্যাপোলো হাসপাতালের চেয়ারম্যান, ডাঃ প্রতাপ সি. রেড্ডি, ২০১০ সালে ভারতের সন্মানীয় গৌরবোজ্জ্বল মর্যাদাপূর্ণ পদ্মবিভূষণে ভূষিত হন।

বিগত ৩ ৫  বছর ধরে, অ্যাপোলো হসপিটালস গ্রুপ চিকিৎসা উদ্ভাবন, বিশ্বমানের ক্লিনিকাল পরিষেবা এবং অত্যাধুনিক প্রযুক্তিতে ক্রমাগত শ্রেষ্ঠত্ব এবং নেতৃত্ব বজায় রেখেছে। উন্নত চিকিৎসা পরিষেবার জন্য এর হাসপাতালগুলিকে ধারাবাহিকভাবে দেশের সেরা হাসপাতালগুলির মধ্যে স্থান দেওয়া হয়েছে।

বিশদে জানতে –

অমিতাভ চক্রবর্তী – amitava_c@apollohospitals.com । 9804000201

সুমন্তিকা চৌধুরী –   | sumantika.choudhury@adfactorspr.com| 9830056185

শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *