৪টে শীত স্পেশাল রেসিপি | |

৪টে শীত স্পেশাল রেসিপি

হাড় কাঁপানো ঠান্ডায় একটু উষ্ণতার খোঁজে।

মেক্সিকান রাইস বৌল  

কী চাই-ব্রাউন রাইস (সেদ্ধ করা):১ কাপ,পেঁয়াজকুচি -১ চামচ,রসুনকুচি-১ চা চামচ,টোম্যাটো কুচি-১ চা চামচ,বারবিকিউ সস-১ চা চামচ,টাবাস্কো সস-আধ চা চামচ,নুন ,গোলমরিচ গুঁড়ো -স্বাদ অনুযায়ী,অলিভ অয়েল-কয়েক ফোঁটা।

টপিংয়ের জন্য-ক্যাপসিকাম ডুমো ডুমো করে কাটা,বিনস (সেদ্ধ করা),কর্ন -সেদ্ধ করা,মুরগির মাংস- বোনলেস ছোট ছোট পিস সেদ্ধ করা,সালসা সস,বারবিকিউ সস,টর্টিয়া চিপস-আধভাঙা,গোলমরিচ গুঁড়ো -স্বাদ অনুযায়ী,অলিভ অয়েল-কয়েক ফোঁটা।

রান্না– তেল সামান্য গরম করে রসুন,পেঁয়াজ টোম্যাটোকুচি সতে করে নিন।টোম্যাটো নরম হয়ে এলে আঁচ বাড়িয়ে সেদ্ধ চাল দিয়ে টস করুন।দু রকম সস ,নুন গোলমরিচ গুঁড়ো ,মিশিয়ে নামিয়ে নিন। এরপর সব রকম টপিং মিশিয়ে পরিবেশন করুন।

স্টিমিং ব্রথ

কী চাই-আদা কুচি-পৌনে চা চামচ,রসুনকুচি-পৌনে চা চামচ,ডুমো করে কাটা ক্যাপসিকাম -১ চামচ,কর্ন -১ চামচ,নুন,গোলমরিচ -স্বাদ অনুযায়ী,নানারকম সবজি দেওয়া সেদ্ধ করা জল- ১ কাপ,টাবাস্কো সস-আধ চা চামচ,অলিভ অয়েল- কয়েক ফোঁটা,ধনেপাতা কুচি- ১ চামচ।

রান্না– তেল হালকা গরম করে আদা ও রসুনকুচি সতে করে নিন। এর মধ্যে ক্যাপসিকাম,কর্ন দিয়ে একটু ভাজা ভাজা করে সবজি সেদ্ধর জল দিয়ে দিন। জল ফুটতে শুরু করলে টাবাস্কো সস ও বাকি সব দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে ফেলুন।যদি ঘন স্যুপ পছন্দ করেন তবে অল্প কর্নফ্লাওয়ার মিশিয়ে নেবেন।

সোল স্যালাড বার

কী চাই-হরেক রকমের লেটুস-২৫০ গ্রাম, এই সব কিছু ২০ গ্রাম করে (শশা,টোম্যাটো, লাল ক্যাপসিকাম,হলুদ ক্যাপসিকাম,সবুজ ক্যাপসিকাম,পেঁয়াজ,কর্ন ),ঘেরকিন (বড় শশার মতন মারাঠি ফল)-১০ গ্রাম,অলিভ ১০ গ্রাম।

ড্রেসিংয়ের জন্য- (অলিভ হেলাপিনো),হেলাপিনো-১০ গ্রাম,কালো অলিভ-১০ গ্রাম,রসুন-৩ কোয়া,অলিভ অয়েল- ২ টেবিল চামচ,মধু- ১ চামচ,নুন-স্বাদমতো,গোল মরিচগুঁড়ো স্বাদমতো।

রান্না- সবরকম সবজি পাতলা ও ডুমো করে কেটে নিন।লেটুস পরিষ্কার করে ধুয়ে জলে ভিজিয়ে রাখুন।ছড়ানো পাত্রে লেটুস আর সবরকম সবজি স্তরে স্তরে সাজিয়ে ফেলুন। ড্রেসিংয়ের সব উপকরণ ব্লেন্ডারে দিয়ে মিহি সস বানিয়ে নিন।স্যালাডের ওপর এই ড্রেসিং ছড়িয়ে সার্ভ করুন।

ছবি- ডেলি ভুটান

এমা ডাটশি -চিলি চিজ স্ট্যু– ভুটানের জাতীয় খাবার ,বেশ ঝাল।
কী চাই– কাঁচালঙ্কা (হ্যালিপিনো,থাই চিলি,প্যাবলানো)-২৫০ গ্রাম,মাঝারি পেঁয়াজ (ডুমো করে কাটা)-১ টা,জল সওয়া ১ কাপ,ফেটা চিজ ২৫০ গ্রাম,অলিভ অয়েল-২ চামচ, টোম্যাটো-ছোট টুকরো করা ২ টি,রসুনকুচি -৪ কোয়া, টাটকা ধনেপাতা কুচি-আধ চা চামচ।নুন,গোলমরিচ- স্বাদ অনুযায়ী।
রান্না -লঙ্কার বীজ ফেলে আধ ইঞ্চি ম্যাপ করে লম্বালম্বি কাটুন। বড় পাত্রে জল,অলিভ অয়েল আর লঙ্কা দিয়ে ১০ মিনিট ফোটান।আঁচ কমিয়ে টোম্যাটো,রসুন মিশিয়ে আরো মিনিট দুয়েক ফোটান।এবার চিজ দিয়ে আরো ২ মিনিট ফোটান যাতে চিজ গলে মিশে যায়।শেষে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *