৫টি মৃগনয়নী ম্যাজিক | |

৫টি মৃগনয়নী ম্যাজিক

সঙ্গে চৈত্র সেল আর পয়লা বৈশাখের দারুণ লোভনীয় ডিসকাউন্ট।

চৈত্র সেল আর পয়লা বৈশাখে সুরুচিসম্পন্ন কেনাকাটা করতে দক্ষিণাপণে মধ্যপ্রদেশ গভর্নমেন্ট এম্পোরিয়ামের মৃগনয়নী। ১৯৮৬ থেকে এই ৩৬ বছর ধরে এম পি লঘু উদ্যোগ নিগমের সুদক্ষ সুচারু তত্বাবধানে ক্ষুদ্র ও কুটির শিল্পের কারিগর,শ্রমিকদের  প্রচার ও প্রসারে শাড়ি,গয়না,হস্তশিল্প, রেডিমেড, বেডকভার আরও অন্যান্য সম্ভারে সমৃদ্ধ এই প্রতিষ্ঠান।বিপুল বৈচিত্রের সম্ভারের কিছু ঝলক যার আকর্ষণ এড়ানো কঠিন। সঙ্গে চৈত্র সেল আর পয়লা বৈশাখের দারুণ লোভনীয় ডিসকাউন্ট।

চান্দেরি কটন –চান্দেরি বয়ন শিল্পের উল্লেখ দ্বিতীয় ও সপ্তম শতাব্দীতে পাওয়া যায়।তৎকালীন সংস্কৃতিপূর্ণ মালওয়া আর বুন্দেলখন্ড এই দুই রাজ্যের সীমানায় এর প্রসার।চান্দেরি প্যাটার্নের মধ্যে প্রাচীন মুদ্রা,ময়ূর,ফুল আর মডার্ন জিওমেট্রিক ডিজাইন প্রসিদ্ধ।কালো চান্দেরি সুতির শাড়িতে সোনালী রুপোলি বুটির কাজে যে  কোনও অনুষ্ঠানে নজর কাড়া।

মাহেশ্বরী –মাহেশ্বরী শাড়ির ঐতিহ্য ১৮শ শতকের প্রাচীন মধ্যপ্রদেশে।তৎকালীন মহেশ্বর শহরে এর প্রচলন থেকেই এর নাম।প্রথাগত ভাবে সিল্ক ব্যবহার হলেও সময়ের প্রবাহমান ধারায় এখন সুতির মাহেশ্বরী শাড়ির বিপুল চাহিদা।পিঙ্ক রঙের সঙ্গে গোল্ডেন ইয়েলো জরিপাড় আর বুটির সুন্দর সমাহার।

হ্যান্ডলুম কটন শাড়ি-গরমের সময় ফ্যাশনে খেয়াল রাখতে হয় স্বস্তি,স্নিগ্ধ আরামের কথা কারণ ফ্যাশন জমকালো হলেও সেটা পরে অস্বস্তির হাঁসফাঁস পুরো অনুষ্ঠানের আনন্দই মাটি করে দেবে।এই নীল সাদা চেকসের  হ্যান্ডলুম কটন শাড়ির সঙ্গে ম্যাচিং ব্লাউজ পিসে গরমে ফ্যাশন আর আরাম দুয়ের মিশেল।  

হ্যান্ডলুম চান্দেরি -হালকা হলুদ  আর গোলাপি আর নীল বুটির সঙ্গে সোনালী বর্ডারে হ্যান্ডলুম চান্দেরিতে নববর্ষের পার্টি জমে উঠবে।

সাদায় কালোয় কাঁথায়– সাদা কালোর কম্বিনেশন অভিজাত রুচিমাধুর্যের প্রতীক/তার সঙ্গে কাঁথা স্টিচের আঁচল আর ব্লাউজ পিসে অপরূপা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *