৩টি সুস্বাদু মাস্টারশেফ কিমা রেসিপি -

৩টি সুস্বাদু মাস্টারশেফ কিমা রেসিপি

সঞ্জীব কাপুর,শর্মিষ্ঠা দে,গরিমা কাপুরের রন্ধনশৈলীতে জিহ্বায় লালাক্ষরণ।

কিমা আলু টিক্কি

কী চাই- খাসির মাংসের কিমা -২৫০ গ্রাম,বড় সাইজের আলু -৫টা,নুন,লঙ্কাগুঁড়ো- আধ চা চামচ,গোলমরিচ-আধ চা চামচ, পিঁয়াজকুচি- ১টা,কড়াইশুঁটি -৫০ গ্রাম,আদাবাটা -১ চা চামচ, হলুদ- আধ চা চামচ,সাদা তেল- ১৫০ গ্রাম, চিজ-২ চামচ/১ কিউব,শাহি গরমমশলা গুঁড়ো-আধ চা চামচ।

রান্না – গোটা আলুর মাথা ছোট করে কেটে ভেতরটা কুরিয়ে বের করে রাখুন।এই কুরোনো আলুর অংশ ফেলবেন না। মাংসের কিমা সেদ্ধ করে,নুন,হলুদ,আদা,রসুনবাটা দিয়ে মেখে ২০ মিনিট ম্যারিনেট করে রাখুন।নন স্টিক প্যানে ৪ টেবল চামচ তেল গরম করে কুচোনো পেঁয়াজ জুলিয়েন করে ভেজে নিন।এই ভাজা পেঁয়াজে ম্যারিনেট করা কিমা ,গরমমশলা,কুরোনো আলু  ও কড়াইশুঁটি দিন। মিনিট দশেক রান্না করুন যাতে আলু ও মাংস নরম হয়ে যায়। প্রয়োজনে আধ কাপ জল দিতে পারেন।একেবারে শুকিয়ে এলে নামিয়ে ফেলুন।কেটে রাখা আলুর ঢাকনা আর খোলায় নুন মাখান।অন্য একটি প্যানে বেশি করে তেল দিয়ে নুন মাখানো আলু হালকা  ভেজে নিন।এরপর আলুর খোলে মাংসের পুর ভরে মুখটা চিজ দিয়ে বন্ধ করে ঢাকনা লাগান   ।এর পর ডুবো তেলে ব্রাউন করে ভেজে অথবা প্রি হিট আভেনে বেক করে নিন।

অ্যাংলো ইন্ডিয়ান কিমা বল রেসিপি

কী চাই-

কোফতা বানাতে – মাংসের কিমা-১ কেজি,পেঁয়াজ-২টি কুচি,কারিপাতা -এক গাছা,কাঁচালঙ্কা-৫/৬টি,ধনেপাতা -১ আঁটি,নুন,সাদা তেল,মশলা পেস্ট- জিরে -৩ চা চামচ,লঙ্কা গুঁড়ো- ২ টেবিল চামচ (স্বাদ অনুযায়ী), আদা-রসুনবাটা -৩ টেবল চামচ,নারকেলের দুধ-৩ টেবল চামচ,গরম মশলা।

কারি বানাতে -সর্ষের তেল -আধ কাপ,পেঁয়াজ- ২টি,কারিপাতা-কয়েকটা, টমেটো-২টি, নারকেলের দুধ-২০০ মিলি,টক দই- আধ কাপ,তেঁতুল-১ ছড়া,নুন,গরম জল -১কাপ,ধনেপাতা-১ আঁটি,আলু-২টি।

রান্না- সবার আগে তেঁতুল গরমজলে ভিজিয়ে চটকে কাথ্থ বানিয়ে রাখুন।কোফ্তার সব মশলা একসঙ্গে পেস্ট বানিয়ে এই পেস্ট কিমার সঙ্গে ভালোকরে মিশিয়ে নিন।এবার মশলা মাখা কিমার সঙ্গে পেঁয়াজকুচি ,কারিপাতা,নুন মাখিয়ে নিন।এই কিমার মিশ্রণ দিয়ে ছোট ছোট বল তৈরী করে চাঁকা তেলে ভেজে তুলে রাখুন।এবার প্যানে তেল গরম করে কারির জন্য কাটা পেঁয়াজ,কারিপাতা,টমেটো ও টকদই দিয়ে কষিয়ে নিন।এবার কষানো মশলায় তেঁতুল জল,নারকেলের দুধ,আলু দিয়ে দিন।ঝোল ফুটে উঠলে ভাজা বল আর ধনেপাতাকুচি দিয়ে সিম করে ১০ মিনিট রান্না করে নামিয়ে নিন। 

কিমা কচুরি

কী চাই- মাংসের কিমা -২৫০ গ্রাম,ময়দা-৬০০ গ্রাম,ঘি -২ চামচ,রসুন কুচি – দেড় চামচ,সরু করে কাটা আদা -২ ইঞ্চি,পেঁয়াজ (বড়)-১টি মিহি করে কুচোনো,১টি কাঁচা লঙ্কা কুচি,ধনে গুঁড়ো – ১ চামচ,রোস্টেড জিরে -১ চামচ,গরম মশলা গুঁড়ো-১ চা চামচ,হলুদ-১ চিমটে,নুন-স্বাদ অনুযায়ী,ধনেপাতা কুচি -২ টেবল চামচ,সাদা তেল-২০০ গ্রাম।

রান্না- একটি নন স্টিক প্যানে ঘি গরম করুন। আদা রসুন ৩০ সেকেন্ড স্যতে করে নিন।এবারে এতে পেঁয়াজ হালকা গোলাপি করে ভেজে কাঁচা লঙ্কা দিয়ে স্যতে করে নিন।এবারে ধনে গুঁড়ো,জিরে গুঁড়ো,গরমমশলা আর হলুদ দিয়ে ১ মিনিট রান্না করুন।এবারে এতে কিমা আর নুন দিয়ে ২০/৩০ মিনিট কষুন মাংস নরম হওয়া অবধি।প্রয়োজনে জলের ছিটে দিতে পারেন।এতে ধনেপাতা কুচি দিয়ে ১ মিনিট কষে গ্যাস থেকে নামিয়ে ঠান্ডা হতে দিন।এরপর কড়াইতে পর্যাপ্ত তেল ঢালুন (ডুবো তেল) আর গরম হতে দিন।এবারে ময়দা মাখা গোল লেচির থেকে একটু বড়ো করে তার মধ্যে ওই কিমা মশলা ঢুকিয়ে সিল করে দিন।এবারে এই স্টাফ করা এক একটা বল বেলনা দিয়ে রোল করে একটু চ্যাপ্টা করে নিন।এবারে গরম তেলে ডিপ ফ্রাই করে ঝাঁঝরি হাতা ব্যবহার করে গোল্ডেন ফ্রাই হলে তুলে টিস্যু পেপারের ওপরে রাখুন।

ধনে-পুদিনা চাটনি–  ১ আঁটি করে ধনেপাতা,পুদিনাপাতা, ৪/৫ টি কাঁচা লঙ্কা,অল্প চাট মশলা,১ ছড়া তেঁতুলের কাথ্থ দিয়ে মিক্সিতে অল্প জল দিয়ে বেটে নিন।গরম কিমা কচুরির  সঙ্গে ধনে পুদিনা চাটনি আর লেবু মাখানো পেঁয়াজ দিয়ে পরিবেশন করুন।

শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *