হলিউডে ডিম্পল

৪টি অস্কার নমিনেশন পাওয়া নির্দেশক ক্রিস্টোফার নোলানের’টেনেট’ ছবিতে বড় চরিত্রে ডিম্পল।

১৯৭৩ সালে ২৮ সেপ্টেম্বর ‘ববি’ মুক্তি পাবার পর আসমুদ্র হিমাচল ঝড় তোলা ‘মুঝসে দোস্তি করোগে’  এবং তার পর প্রায় দু দশক ধরে হিন্দি ছবির অন্যতম গ্ল্যামার কুইন ডিম্পল কাপাডিয়া সম্প্রতি প্রায় নিঃশব্দে সর্বগ্রাসী ঢক্কানিনাদের আড়ালে তাঁর অভিনয় জীবনের পৃথিবীবিখ্যাত একটি কাজ করলেন যা শুধু ফিল্ম ইন্ডাস্ট্রির অভিনেতা,কলাকুশলী নয় আপামর সিনেমাপ্রেমী ভারতীয়দের কাছে এক বিশাল গর্বের বিষয়।

দুনিয়া কাঁপানো ‘মেমেন্টো’,’ডার্ক নাইট’,’ইন্টারস্টেলার’,’ইনসেপশন’,’ব্যাটম্যান বিগিন্স’, ‘ডানকার্ক;খ্যাত ক্রিস্টোফার নোলানের আসন্ন মুক্তিপ্রাপ্ত ‘টেনেট’ ছবিতে একটি বড় গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ডিম্পল।৪টি অস্কার নমিনেশন পাওয়া ক্রিস্টোফার নোলানের ছবিতে  একটা ডাক পাওয়া,কাজ করা এবং বড় চরিত্রে কাজ করে নির্দেশকের প্রশংসা পাওয়া শুধু বলিউড নয় হলিউড তথা পৃথিবীর যে কোনও শ্রেষ্ঠ অভিনেতার কাছে বিরাট গর্বের আর আত্মশ্লাঘার বিষয়।

উল্লেখযোগ্য এত প্রকান্ড বড় সাফল্য নিয়ে এমনিতে সোশ্যাল মিডিয়া আর লাইমলাইটের আড়ালে থাকা ডিম্পল ছাড়াও পরমাশ্চর্যের বিষয় সব বিষয় কারণে অকারণে ঝাঁপিয়ে পড়া সোশ্যাল মিডিয়ার নেটিজেন আর মিডিয়ায় এই দারুণ,দুর্দান্ত,দুর্লভ, দিগ্বিজয়ী স্বীকৃতি নিয়ে খুব আলোচনা হচ্ছে এমন কোনও দুর্নাম বা অভিযোগ নেই।

লোকেশনে নোলান আর ডিম্পল। ছবিঃহিন্দু

স্বয়ং ডিম্পল একটি সংবাদপত্রে সাক্ষাৎকারে তার স্বভাবসিদ্ধ প্রাণখোলা সহজ ভাবে জানিয়েছেন প্রথমে উনি ভেবেছিলেন এটা একটা ক্র্যাঙ্ক কল তাই প্রথমে পাত্তা দেন নি।তার পর আবার যখন অডিশনের ডাক পড়ল তখন উনি ভীষণ নার্ভাস হয়ে গিয়েছিলেন কারণ ওনার নোলানের ফিল্ম ঠিক করে বুঝে উঠতে ফিল্মটা দু তিন বার করে দেখতে হয় কারণ এত গভীর বিষয় এত সুক্ষ ভাবে ধরা দেয় বলে আর উনি অডিশনে গিয়ে আবিষ্কার করেন যে শুধু অডিশন টেস্টে নয়  ক্যামেরায় স্বয়ং নোলান। ডিম্পলের নিজের কথায়’ ‘আমি এটা দেখে ভেবেছিলাম যে যাক অডিশন তো বোধহয় উতরোতে পারবনা কিন্তু আমার অডিশনে স্বয়ং নোলান ক্যামেরায় এটাই একটা বিশাল অ্যাচিভমেন্ট।’ পরে উনি যখন জানলেন যে উনি চরিত্রের জন্য সিলেক্টেড এবং স্ক্রিপ্ট পেয়ে দেখলেন চরিত্র যথেষ্ট বড় এবং গুরুত্বপূর্ণ তখন খুব আনন্দ পেয়েছিলেন এবং একটা চ্যালেঞ্জ নিয়েছিলেন প্রাণ ঢেলে অভিনয় করার।

 ‘টেনেট’ ছবিতে ওনার সঙ্গে অভিনয় করছেন ডেঞ্জেল ওয়াশিংটন পুত্র ‘ব্ল্যাকKKK ক্ল্যান্সম্যান’ খ্যাত জনডেভিড ওয়াশিংটন, ‘টোয়াইলাইট’,’ব্যাটম্যান’,’হ্যারি পটার’খ্যাত রবার্ট প্যাটিনসন,’এভারেস্ট’,’উইডোস’ খ্যাত এলিজাবেথ ডিবিকি, কিংবদন্তি মাইকেল কেন এবং আরও বিশ্বখ্যাত অভিনেতারা।

ভাবতে অসুবিধে হয়না নিয়মিত সোশ্যাল মিডিয়া,টুইটার,ইন্সটার ‘ট্রেন্ডিং’ লিস্টে থাকা,প্রচুর ফলোয়ার  কোনও অভিনেতার মুকুটে এই পালক সরি কোহিনুর উঠলে এতদিনে আকাশ বাতাস ‘ ভূলোক দ্যুলোক গোলক ভেদিয়া’ পাতালেও এই নিয়ে হই হট্টগোল সুপার ভাইরাল আর ট্রেন্ডিং হয়ে যেত।

না এসব কিছুই হয় নি।একটু আলোচনা,খবরে কিছুটা সময় ও জায়গা পেয়েছেন ডিম্পল আর আশার কথা উনি বলেছেন ‘অনেকদিন রেস্ট নিয়ে বোর হচ্ছিলাম ,এবার এই ছবির পর অনেক কাজের ডাক আসতে শুরু করেছে সেগুলো স্ক্রিপ্ট দেখে পছন্দ হলে করব,শুধু বলিউড নয় হলিউড থেকেও ডাক আসছে’।

‘টেনেট’ বিগ স্ক্রিনে মুক্তি পাচ্ছে ৪ ডিসেম্বর’।

ছবির ট্রেলারঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *