কিডনি ক্লিনসিং ৫ টি অমৃতসম ডিটক্স জ্যুস

শীতকালে জল কম খাওয়ায় কিডনি পরিস্কার করার দারুণ উপকারী পরামর্শ।

এই শীতকালে জল খাওয়া কমে যায় যার ফলে কিডনিতে চাপ পড়ে। আমাদের শরীরে ৬০ ভাগ জল থাকে আর ব্রেন,লিভার,কিডনি,প্রত্যেকটা অঙ্গের সঠিক সঞ্চালনের জন্য জলের প্রয়োজন।এই শীতকালে জল খাওয়া কমে যায় যার ফলে কিডনিতে আর বডি মুভমেন্টে চাপ পড়ে।কিডনি পরিস্কার করার দারুণ উপকারী ডিটক্স জ্যুসঃ

 ১)ধনেপাতা,লেবু,জিরে জ্যুস -এক আঁটি ধনেপাতা নিয়ে ভাল করে ধুয়ে রাখুন।এরপর ১ লিটার জল গরম করুন মিড্ ফ্লেমে।এই জলে লেবুর রস আর খোসা,১ চামচ জিরে আর ধুয়ে রাখা ধনেপাতা দিয়ে আরও ৫/৬ মিনিট ফুটিয়ে নিন। নামানোর পর ছেঁকে নিয়ে একটা বোতলে ভরে রাখুন।মাঝে মাঝে গরম করে খান।এতে শুধু কিডনি পরিষ্কার নয় পেটের অন্যান্য সমস্যাতেও উপকারী।ধনেপাতা মহৌষধ।১ আঁটি ধনেপাতায় ১১% ফাইবার,৪% প্রোটিন,১% ক্যালোরি,১% কার্বোহাইড্রেট,২১% ম্যাঙ্গানিজ,১৫% পটাশিয়াম,১১% কপার,১০% আয়রন আর ৭% ক্যালসিয়াম সমৃদ্ধ।

 ২)তরমুজের রস -একগ্লাস তরমুজের রস আর সঙ্গে পুদিনাপাতা দিয়ে সপ্তাহে ২/৩ দিন খেলে কিডনির অতিরিক্ত বর্জ্য দূর করতে সাহায্য করবে।

৩) বিট-অ্যাপল জ্যুস– ১টা বিট,১ টা আপেল,১ আঁটি সেলেরি ছোট করে কেটে মিক্সিতে দিয়ে তারপর সেই মিশ্রণ ছেঁকে নিয়ে তাতে অর্ধেক পাতিলেবুর রস দিয়ে জ্যুস বানিয়ে খেয়ে নিন,রেখে দেবেন না।

৪) মুসুম্বি ও কমলালেবুর রস :এতে হাইড্রোক্সিসাইট্রেট (HCA) থাকার কারণে শরীরের ক্যালসিয়াম অক্সিলেট ক্রিস্টাল যা থেকে কিডনি স্টোন হয় সেটা গলিয়ে দিতে সাহায্য করে।

৫) ক্র্যানবেরি-আদা জ্যুস: স্পেনসার্স,বিগবাস্কেট,অনলাইনে পাওয়া যায়।মিক্সিতে বেটে ছেঁকে একটু আদার রস দিয়ে এই জ্যুস বানিয়ে নিন।ক্র্যানবেরিতে প্রচুর মাত্রায় ভিটামিন সি আর ম্যাগনেশিয়াম থাকায় কিডনির ক্ষমতা বাড়াতে,মূত্রথলির সংক্রমণ কমাতে আর পাথর না জমতে দিতে সাহায্য করে আর আদা কিডনিতে রক্তের চলাচল বাড়িয়ে কিডনিকে সচল ও সুস্থ রাখতে সাহায্য করে।    

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *