এই ৫টি পুরোনো জিভে জল আনা রান্না খেয়েছেন ?|Lost delicious Bengali Recipe -

এই ৫টি পুরোনো জিভে জল আনা  রান্না খেয়েছেন ?|Lost delicious Bengali Recipe

লেবুপাতা কাতলা,পানিখোলা ইলিশ,দই চিংড়ি পোস্ত…

Lost delicious Bengali Recipe

লেবুপাতা কাতলা

কী চাই– কাতলা মাছ:৫০০ গ্রাম,নুন:স্বাদমতো,হলুদ:অল্প,লেবুপাতা:৩/৪টে,চিনি-আধ চা চামচ,গন্ধলেবুর রস: ৩ চামচ,সর্ষের তেল :২ চামচ,কালোজিরে : ফোড়নের জন্য,শুকনো লঙ্কাগুঁড়ো:আধ চা চামচ।

রান্না – কাতলা মাছে নুন-হলুদ মাখিয়ে ভেজে নিন।কড়াইতে তেল গরম করে কালোজিরে ফোড়ন দিন ।ফোড়ন ভাজা হলে ১ কাপ জল দেবেন।জল একটু ফুটে বাবল এলে চিনি,শুকনোলঙ্কা,নুন,হলুদ ও ভাজা মাছ ছাড়ুন।এইসময় লেবুপাতাও দিয়ে দিন।৩/৪ মিনিট ফুটিয়ে নামিয়ে রাখুন।একটু ঠান্ডা হলে লেবুর রস মিশিয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন :

দই চিংড়ি পোস্ত

কী চাই – মাঝারি চাপড়া চিংড়ি :২৫০ গ্রাম,দই:৫০ গ্রাম,পোস্ত :৫০ গ্রাম,কাঁচালঙ্কা:৪টি,নুন -চিনি:স্বাদ অনুযায়ী,সর্ষের তেল:৪ চামচ,কালোজিরে :ফোড়নের জন্য।

রান্না– পোস্ত আর কাঁচালঙ্কা বেটে নিন।নুন মাখিয়ে চিংড়ি ২ চামচ তেলে হাল্কা ভেজে তুলুন।ওই তেলের সঙ্গে আরো ১ চামচ তেল দিয়ে কালোজিরে ফোড়ন দিন।অন্য পাত্রে নুন দিয়ে দই খুব ভালো করে ফেটিয়ে নিন।ফোড়ন ভাজা হয়ে এলে ফেটানো দই মেশান।গ্যাস সিম করে রান্না করবেন/ দই একটু ফুটে উঠলে ভাজা চিংড়ি,পোস্ত ও কাঁচালঙ্কাবাটা দিন।শুকনো গা মাখা হয়ে এলে  ১ চামচ সর্ষের তেল ছড়িয়ে গ্যাস বন্ধ করে ঢাকা দিয়ে রেখে ৪/৫ মিনিট পরে নামিয়ে নিন।

পানিখোলা ইলিশ

কী চাই –ইলিশ টুকরো ৪ পিস,পেঁয়াজকুচি- মিহি করে কাটা আধ কাপ,কাঁচালঙ্কা -৫/৬ টা,সর্ষের তেল-৬ টেবিল চামচ,নুন-স্বাদ অনুযায়ী।

রান্না- একটি পাত্রে পেঁয়াজকুচিতে ৩ টেবিল চামচ তেল, কাঁচালঙ্কা আর নুন দিয়ে ভালো করে মেখে ১৫ মিনিট রেখে দিন। এবারে ফ্রাই প্যানের বেডে এই মিক্স চাদরের মতন বিছিয়ে দিন।গ্যাস জ্বালিয়ে ২/৩ মিনিট রান্না করুন। এবার এতে ইলিশ মাছ দিয়ে দিন।লো ফ্লেমে ৩/৪ মিনিট রান্না করে মাছ উল্টে দিন ।এবারে ১/৪ কাপ গরম জল দিয়ে ঢাকা দিয়ে মিডিয়াম ফ্লেমে ৭/৮ মিনিট রান্না করুন। মাছ সেদ্ধ হলে ওপরে কাঁচা সর্ষের তেল ছড়িয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন। যারা পেঁয়াজ দিয়ে ইলিশ শুনে নাক কুঁচকেছেন তারাও চেটেপুটে খাবেন এই গ্যারান্টি রইল।

লালশাক ট্যাংরা

কী চাই-ট্যাংরা মাছ (ছোট) ২৫০ গ্রাম,লালশাক-২ আঁটি,আদা,রসুন,পেঁয়াজকুচি -প্রতিটি ১ চামচ করে,নুন হলুদ চিনি-স্বাদ অনুযায়ী,শুকনো লঙ্কা-৪/৫ টি,মেথি-ফোড়নের জন্য-১ চা চামচ,সর্ষের তেল-৪/৫ চামচ।

রান্না-প্রথমে তেল গরম করে মাছ ভেজে তুলে রাখুন। এবার তেলে শুকনো লঙ্কা ও মেথি ফোড়ন দিয়ে পেঁয়াজ আদা রসুন ভেজে নিন।এতে কুচোনো শাক দিন। ভাজা ভাজা হলে নুন,হলুদ,চিনি দিন। এবারে  ভাজা মাছ এতে দিয়ে রান্না করুন। মাখো মাখো হলে পরিবেশন করুন।

বোয়াল মাছের ঝাল

কী চাই:বোয়াল মাছ বড় সাইজের পাঁচ পিস,আদা বাটা এক চা চামচ,৪-৫ টা কাঁচা লঙ্কা বাটা,হাফ চামচ কালোজিরে,হাফ চামচ হলুদ গুঁড়ো,এক চামচ লাল লঙ্কার গুঁড়ো,সরষের তেল ৬ চা চামচ,নুন স্বাদ অনুযায়ী,ধনেপাতা কুচি এক চামচ।

রান্না: মাছের পিসগুলো ভালো করে ধুয়ে জল ঝরিয়ে নিতে হবে প্রথমে। এবার একটি থালায় মাছের পিসগুলো রাখতে হবে। সবার প্রথমে মাছে হাফ চামচ হলুদ মাখিয়ে ১ মিনিট রাখতে হবে। এক মিনিট এই ভাবে রাখার পর এতে এক এক করে আদা বাটা, লঙ্কা বাটা ও হাফ চা চামচ সরষের তেল মাখিয়ে দিতে হবে ভালো করে। মাছের দুই পিঠেই যেন ভালো ভাবে সবকটা উপকরণ মাখানো হয় খেয়াল রাখবেন।

গ্যাসে কড়াই বসিয়ে হাল্কা গরম করে নিন। গরম হলে তাতে দিয়ে দিন ৫ চা চামচ সরষের তেল। তেল থেকে ধোঁয়া উঠতে শুরু করলে বুঝবেন মাছ ভাজার জন্য তেল একেবারে রেডি। হাফ চামচ কালোজিরে ও এক চামচ লাল লঙ্কার গুঁড়ো তেলে ছেড়ে দিয়ে নাড়তে থাকুন এক মিনিট মত। এক মিনিট পর ম্যারিনেট করে রাখা মাছে স্বাদ অনুযায়ী নুন মিশিয়ে এক এক করে তেলে ছেড়ে দিন। ঢাকনা দিয়ে তিন মিনিট মত মিডিয়াম আঁচে ভাজুন। ঢাকনা দিয়েই বোয়াল মাছ ভাজবেন কারণ এই মাছের তেল খুব ফাটে। তিন মিনিট পর মাছগুলো উল্টে দিন। আবার ঢাকনা দিয়ে তিন মিনিট অপর দিকটাও ভেজে নিন। হয়ে গেলে ঢাকনা সরিয়ে দিয়ে দিন এক চামচ ধনেপাতা কুচি। ধনেপাতা দিয়ে মিশিয়ে নেওয়ার পর এতে দিয়ে দিন হাফ কাপ উষ্ণ গরমজল। আঁচ বাড়িয়ে ততক্ষণ পর্যন্ত রান্না করুন যতক্ষণ না জল মজে আসছে। জল শুকিয়ে এলেই গ্যাস অফ করে দিন। আর হাফ চা চামচ সরষের তেল উপর থেকে ছড়িয়ে ঢাকনা বন্ধ করে রাখুন। তৈরি হয়ে গেল বোয়াল মাছের ঝাল।

শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *