ছবি-উওমেন্স হেল্থ

Fitness Project: এখন ফিট থাকতে কী করবেন ?

সেডেন্টারি লাইফস্টাইল?১৫ ফিটনেস আর ডায়েট টিপস।

এখন হেলদি আর ফিট থাকতে শরীরের এক্সেস ফ্যাট ঝরিয়ে ফেলা জরুরি কারণ ওভারওয়েট কোভিডের জন্য ক্ষতিকারক এটা প্রমাণিত।এছাড়া ভুঁড়ি সম্বলিত জীবন বেশ হ্যাপার।বিশেষত আজকের এই ফিগার কনশাস যুগে আর অ্যাবডমিনাল ফ্যাট স্বাস্থ্যের পক্ষেও ভালো নয়।ওয়েট লস প্রজেক্টে আপনাকে স্বাগত।

ব্যায়াম-

১) বাইসাইকেল ক্রাঞ্চ -প্রথমে মেঝেতে সোজা হয়ে শুয়ে পড়ুন।দু হাত মাথার পেছনে রাখুন।দুটো পা সোজা করে একটু ওপরে তুলুন।এবার বাঁ পা সোজা করে ডান পা ফোল্ড করে বুকের কাছে আনুন।কোমর থেকে ওপরের অংশে বাঁ দিকে কাত করুন।একইভাবে ডান পা সোজা রেখে বাঁ পা ভেঙে আবার করুন,যেন মনে হয়ে আপনি শুয়ে সাইকেল চালাচ্ছেন।এই ব্যায়ামটি প্রতিদিন তিন বার করুন।

২) বোটিং-প্রথমে মেঝেতে বসুন।পা সোজা করে সামনের দিকে ছড়িয়ে দিন।হাত সোজা করে হাঁটু বরাবর রাখুন।মেরুদন্ড সোজা রাখুন।এবার ডান দিকে দু হাত দিয়ে বৈঠা চালাবার মতন করে হাত চালান সামনে থেকে পেছনের দিকে।একইভাবে বাঁদিকে করুন ৩ মিনিট ধরে।মনে রাখবেন শুধু ভঙ্গিমাতেই হবে না।যেন দেখে মনে হয় আপনি খুব কষ্ট করে বৈঠা চালাচ্ছেন।

৩)প্লাঙ্ক -উপুড় হয়ে মেঝেতে শুয়ে পড়ুন।হাতের কনুই থেকে কব্জি পর্যন্ত মাটিতে স্পর্শ করিয়ে এবং পায়ের আঙুলের ওপর ভর করে শরীরকে ওপরে ওঠানোর চেষ্টা করুন।আপনার পেট এবং কোমরের নিচের পেশিগুলোকে শক্ত করে ১০ সেকেন্ড ধরে রাখুন।এবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।প্রতিদিন ৪ বার এই ব্যায়াম করুন।

৪)ক্রাঞ্চ -সোজা হয়ে শুয়ে দু হাত মাথার নিচে রাখুন।থুতনি হাল্কা উঁচু করে রাখবেন।এবার দু পা উঠিয়ে ভাঁজ করুন।পায়ের গোড়ালি মাটি স্পর্শ করবে না।দু পায়ের মাঝখানে ফাঁকা রাখুন।এবার কোমর থেকে শরীরের ওপরের অংশ যতটুকু ওঠানো সম্ভব একবার উঠিয়ে নিন।আবার শুয়ে পড়ুন।১৫ বার ওঠা নামা করুন।

৫)অ্যাব্স ক্রাঞ্চ-সোজা হয়ে শুয়ে পড়ুন।দু হাত মাথার নিচে রেখে দু পা একসঙ্গে জোড়া করে ৯০ ডিগ্রি পর্যন্ত পর্যন্ত ওপরে ওঠান।এবার কোমর থেকে শরীরের অংশ যতটুকু সম্ভব ওপর নিচ করুন।১৫ বার/প্রথম দিনেই ৯০ ডিগ্রি হবে না।ধীরে ধীরে চেষ্টা করুন।

 ফ্যাট কমানোর ডায়েট টিপস

১) রোজ সকালে এক গ্লাস গরম লেবুর শরবত চিনি ছাড়া।এক গ্লাস গরম জলে অর্ধেক লেবুর রস আর এক চিমটে নুন।

২)সাদা ভাতের বদলে ব্রাউন রাইস অথবা ঢেঁকি ছাঁটা চালের ভাত।আটার রুটিও খেতে পারেন।

৩)মিষ্টি,কোল্ড ড্রিঙ্কস,তেলে ভাজা স্ন্যাক্স থেকে ১০০ হাত দূরে থাকুন।

৪)প্রচুর জল খান।মেটাবলিজম বেড়ে যাবে ফলে শরীরে চর্বি জমতে পারেনা।তবে ফ্রিজের ঠান্ডা জল নয়।দুজন অভিনেত্রী দিনে জল খেলেই সেটা ঈষদুষ্ণ জলই খেয়ে থাকেন।মাধুরী দীক্ষিত আর ঐশ্বর্য রাই বচ্চন।  

৫)রোজ সকালে খালি পেতে ২ কোয়া রসুন খেয়ে লেবুর রস খেলে পেটের চর্বি কমাতে দ্বিগুন কাজ করবে।

৬)রান্নায় দারচিনি,আদা গোলমরিচ রক্তে শর্করার পরিমান কমাবে।

৭) প্রতিদিন সকালে ও বিকেলে এক বাটি ফল আর সব্জি খাওয়ার অভ্যাস করুন।এতে শরীরে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট,মিনারেল ও ভিটামিনে রক্তের মেটাবলিজম বাড়িয়ে পেটের চর্বি কমাতে সাহায্য করবে।

৮)অতিরিক্ত চর্বিযুক্ত মাটন যতটা পারেন এড়িয়ে চলুন।

৯)কম সোডিয়াম ইনটেক করুন।শরীরে অতিরিক্ত জল জমে থাকার কারণে শরীর ফুলে পেটের ওপর প্রভাব বিস্তার করে।

১০) দীর্ঘক্ষণ এক জায়গায় বসে কাজ করলে ভুঁড়ি বেড়ে যায় যেটা কম্পিউটারের সামনে বসে সবচেয়ে বেশি হয়ে থাকে।প্রতি একঘন্টা অন্তর উঠে মিনিট পাঁচেক পায়চারি করে আবার বসুন।      

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *