৬টি এমন সুস্বাদু ইলিশ রান্না খেয়েছেন ? -

ছবি- ফাইনলি চপড

৬টি এমন সুস্বাদু ইলিশ রান্না খেয়েছেন ?

এপার ওপার বাংলার জিভে জল আনা রেসিপি

ছবি- উমা পণ্ডিত

ইলিশ মাছের কোর্মা

কী চাই ইলিশ মাছ ৭/৮ টুকরো,পেঁয়াজবাটা-২ চামচ,আদা বাটা-২ চা চামচ,হলুদগুঁড়ো -১ চা চামচ,নুন-চিনি-স্বাদমতো,কাঁচালঙ্কা-৬টা,টক দই -৪ টেবিল চামচ,শাহি গরমমশলা -আধ চামচ,ঘি -২ চামচ।

রান্না -মাছ ধুয়ে নিয়ে পেঁয়াজবাটা,আদাবাটা,দই,নুন,চিনি,কাঁচালঙ্কা দিয়ে ১৫ মিনিট মেখে রাখুন।এরপর কড়াইতে ঘি গরম করুন।মশলা মাখা মাছ দিয়ে অল্প জল ঢালুন।ঢাকা দিয়ে আঁচ কমিয়ে মাছ সেদ্ধ করুন ।১৫ মিনিট পর সেদ্ধ হয়ে গেলে গরম  মশলা ছড়িয়ে গ্যাস বন্ধ করে ৫ মিনিট রেখে নামিয়ে নিন।

আরও পড়ুন:

ছবি- সুজাতা পাল

ইলিশ টক

কী চাই ইলিশ মাছ- ৪ টুকরো,গোটা কালো সর্ষে-অল্প,সর্ষের তেল-৫০গ্রাম,তেঁতুলবাটা -৫০ মিলি,নুন চিনি-স্বাদ অনুযায়ী,কাঁচালঙ্কা বাটা -২/৩টি

রান্না কড়াইতে তেল গরম করে সর্ষে ফোড়ন দিন।সর্ষে ফাটতে শুরু করলে তেঁতুলবাটা ও অল্প জল দিয়ে নাড়ুন।এবার মাছ ,নুন,চিনি ও লঙ্কাবাটা দিন।ভালো করে নেড়ে আঁচ কমিয়ে দিন।কিছুক্ষণ ফুটতে দিন।মাছ সেদ্ধ হলে নামিয়ে নিন।

ছবি ও রেসিপি – শ্রীমতী সুজাতা পাল।

ছবি- শাটারস্টক

কাঁচা ইলিশের তেল ঝোল

কী চাইইলিশ মাছ-৬ টুকরো,কাঁচালঙ্কা-৬টি,সর্ষে-৭ চামচ,পাঁচফোড়ন-১ চা চামচ,সর্ষের তেল-১০০ গ্রাম,হলুদ-আধ চা চামচ,রান্ধুনীবাটা-১ চা চামচ,গোটা জিরে -১ চা চামচ,নুন-স্বাদ অনুযায়ী।

রান্না- মাছগুলো নুন হলুদ মাখিয়ে ৫ মিনিট রেখে দিন।হলুদ,৩টে কাঁচালঙ্কা,সর্ষে আর গোটাজিরের পেস্ট তৈরি করে অল্প জলে মিশিয়ে রাখুন।কড়াইতে তেল গরম করে পাঁচফোড়ন দিয়ে তৈরি করে রাখা মশলা ঢেলে দিন।কিছুক্ষণ নাড়াচাড়া করে জল দিয়ে দিন।এবারে এই ঝোলে মাছ দিয়ে ঢাকা দিয়ে রাখুন।১০ মিনিট পর বাকি কাঁচালঙ্কা চিরে ফেলে রাঁধুনিবাটা  মিশিয়ে নামিয়ে নিন।

লেবুপাতা ইলিশ

কী চাইইলিশ মাছ ৪ টুকরো,২ টি পাতিলেবুর রস,সর্ষেবাটা ২ টেবিল চামচ,মাঝখান থেকে চেরা কাঁচালঙ্কা -৪টি,গোটা কালোজিরে-আধ চা চামচ,সর্ষের তেল –আধ কাপ ,এক চিমটে করে নুন হলুদ,লেবুপাতা-২ টি।

রান্নাসর্ষেবাটা জলে গুলে রাখুন।মিশ্রণ যেন বেশি পাতলা না হয়।মাছে নুন হলুদ মাখিয়ে রাখুন।কড়াইতে তেল ধোঁয়া ওঠা গরম হলে চেরা কাঁচালঙ্কা ,কালোজিরে ফোড়ন দিন।ফোড়ন ভাজা হলে সর্ষেবাটা দিন।একটু ফুটে উঠলে মাছ দিন।ঢাকা দিয়ে কম আঁচে সিমে রাখুন।৭/১০ মিনিট পর ঢাকা খুলে মাছ সেদ্ধ হয়েছে কিনা দেখে নিন।লেবুর রস মিশিয়ে গ্যাস বন্ধ করে দিন।ওপরে লেবুপাতা ছিঁড়ে ছড়িয়ে আবার ঢাকা দিয়ে রাখুন।মিনিটখানেক পর পাতা ফেলে পরিবেশন করুন।

আম কাসুন্দি ইলিশ

কী চাই ইলিশ মাছ ৬ টুকরো,আম কাসুন্দি আধ কাপ, ৩. হলুদগুঁড়া কোয়ার্টার চা-চামচ, . লঙ্কা গুঁড়ো আধ চা-চামচ, নুন- পরিমাণমতো, কাঁচা লঙ্কা  ৪-৫টি, তেল কোয়ার্টার কাপ।

রান্না: কড়াইতে সব উপকরণ দিয়ে মাখিয়ে মাছ টুকরোগুলো ১৫-২০ মিনিট রেখে দিন। এবার গ্যাস জ্বালিয়ে উপরে মাখানো মাছের কড়াইটি দিয়ে মৃদু আঁচে ঢেকে দিন। ১৫ মিনিট পর মাছ সেদ্ধ হলে নামিয়ে নিন।

ছবি- ফাইনলি চপড

দই পোস্ত ইলিশ

কী চাই ইলিশ ম্যাচে টুকরো ৬/৮ টি,টক দই -১ কাপ,কাজুবাটা,পোস্তবাটা -২ চা চামচ,পাতিলেবুর রস-১ চা  চামচ,ক্রিম -২ চামচ,কাঁচালঙ্কা -৪/৫ টি,সর্ষের তেল-১০০ গ্রাম

রান্না -ইলিশ মাছ নুন হলুদ আর লেবুর রস মাখিয়ে আধ ঘন্টা ম্যারিনেট করে রাখুন।এরপর কাজু , পোস্ত একসঙ্গে বেটে নিতে হবে ,তার সঙ্গে ক্রিম মিশিয়ে ফেটিয়ে নিতে হবে।টক দইও একটু নুন দিয়ে ফেটিয়ে রাখতে হবে।এরপর মাছ ভেজে নিয়ে কড়ায় কালোজিরে কাঁচালঙ্কা ফোড়ন দিয়ে কাজু পোস্তর পেস্ট দিতে হবে,কষা হওয়ার পর দই মেশাতে হবে।মনে রাখবেন দই মেশাবার সময় গ্যাস সিমে রাখতে হবে নইলে দই ফেটে যেতে পারে।তেল ছেড়ে এলে ওপরে কাঁচালঙ্কা ছড়িয়ে গ্যাস বন্ধ করে ঢেকে কিছুক্ষণ রেখে নামিয়ে নিন।

শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *