৩টি গরমকালের হারিয়ে যাওয়া হাল্কা রান্না -

৩টি গরমকালের হারিয়ে যাওয়া হাল্কা রান্না

পূর্ণিমা ঠাকুর,প্রজ্ঞাসুন্দরী দেবীর রেসিপি।

পাটশাকের শড়শড়ি

উপকরণ :পাট শাক ৫০০ গ্রাম,সর্ষের তেল :৫০ গ্রাম ,সাদা সর্ষেবাটা: ১ টেবিল চামচ ,হলুদগুঁড়ো : ১/২ চা চামচ ,লাল লঙ্কাগুঁড়ো :১ চা চামচ ,হলুদগুঁড়ো ১/২ চা চামচ ,মৌরি :অল্প ,বড়ি : ৬ টা,নুন :স্বাদমত

প্রণালী :পাট শাক ধুয়ে ভাপিয়ে নিন। কড়াইতে তেল গরম করে মৌরি ফোড়ন দিন ।ফাটতে শুরু করলে পাট শাক ঢেলে দিন।হলুদ দিয়ে কিছুক্ষন নাড়াচাড়া করুন।এবার লঙ্কাগুঁড়ো ও নুন দিন।দু রকমের সর্ষেবাটা জল দিয়ে একসঙ্গে গুলে নিন ও এই মিশ্রণ রান্নায় ঢেলে দিন ।নেড়েচেড়ে মিনিট দশেক পরে বড়ি দিয়ে নামিয়ে নিন আর পরিবেশনের সময় বড়ি ভেজে ভেঙে ওপরে ছড়িয়ে দিন।     

তেতোর ডাল (পরিমান : ৪ জনের জন্য)

উপকরণ :সোনামুগ ডাল :১০০ গ্রাম,উচ্ছে : ৪ টে ,হলুদগুঁড়ো :১ চিমটে ,কাঁচালঙ্কা :২ টো,আদাবাটা :১ চা চামচ ,টোম্যাটো : ১ টা কুচোনো ,জিরে : অল্প ,রিফাইন্ড তেল : ১ চা চামচ ,নুন : স্বাদমতো

প্রণালী :উচ্ছে চাকা চাকা করে কেটে নিন ।এবার সোনামুগ ডাল ও উচ্ছে একসঙ্গে সেদ্ধ করে নিন। একটি পাত্রে তেল সিমে গরম করে জিরে ফোড়ন দিন। ফাটতে শুরু করলে আদাবাটা ,হলুদ,টোম্যাটো ও নুন দিয়ে দিন ।একটু কষিয়ে নিয়ে এতে উচ্ছে ও সোনামুগ ডাল ঢেলে দিন।কাঁচালঙ্কা দিয়ে আঁচ বাড়িয়ে প্রয়োজনমতো অল্প  জল ঢেলে ফুটতে দিন ।ফুটে উঠলে ভাতের সঙ্গে পরিবেশন করুন মা ঠাকুমার তেতোর ডাল।

ছবি – আইস্টকফটো

নিম ঝোল

উপকরণ – আলু -২টো,বেগুন -১ টা,কাঁচকলা-অর্ধেক,নিমপাতা -১০/১২টা, বিউলির ডালের বড়ি-৫/৬ টা,কুমড়ো -৬/৭ টুকরো,ডাঁটা -১ টা,আদাবাটা-১ চামচ,ধনেবাটা -আধ চা চামচ,সর্ষেবাটা-১ চা চামচ,হলুদগুঁড়ো -এক চিমটে,জিরে -আধ চা চামচ,নুন -স্বাদমতন,সর্ষের তেল -২ চামচ,কালোজিরে-আধ চা চামচ। 

প্রণালী-আলু,বেগুন,ডাঁটা,কাঁচকলা,কুমড়ো কেটে রাখুন।নিমপাতা পরিষ্কার করে ধুয়ে নিন।কড়াইতে সর্ষের তেল গরম করে কালোজিরে দিয়ে নিমপাতা হালকা ভেজে তুলে নিন।এরপর গরম তেলে সব সব্জি হালকা করে সাঁতলে নিন সঙ্গে বড়িও ভেজে নেবেন।এরপর আদাবাটা,ধনেবাটা,নুন,হলুদগুঁড়ো  দিয়ে নেড়েচেড়ে পরিমাণমতো জল দিন।সব্জি আধ সেদ্ধ হলে বড়ি আর সর্ষেবাটা দিন।ভালোমরোন সেদ্ধ হলে এতে জিরে আর সর্ষে ফোড়ন দিন।এর পর ভাজা নিমপাতা দিয়ে নামিয়ে নিন।গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *