২ পাহাড়ি রেসিপি

ভূটান আর তিব্বতের ঐতিহ্যশালী প্রাচীন সুস্বাদু থেনথুক আর এমা দাতশি আপনার প্লেটে,চেটেপুটে।

থেনথুক (তিব্বতি) পরিমাণ ৫-৬ জন

থেনথুক ওখানকার সুস্বাদু ঘরোয়া পাস্তা।তিব্বতে থেন্কুকের সেদ্ধ মাংস প্রথমে অ্যাপেটাইজার হিসেবে পরিবেশন করা হয়,তারপর দেওয়া হয় গরম থেনকুক।

কি চাই: স্যুপ বানাতে: পাঁঠার মাংস হাড় সমেত ৫০০ গ্রাম,আদাকুচি ১ চামচ,পেঁয়াজকুচি:বড় ২টি,পেঁয়াজগাছ :১ আঁটি,সেজুয়ান পেপার মশলা: আধ চামচ,গোটা গোলমরিচ,১ চামচ, নুন:স্বাদমতো।মন্ড বানাতে:ময়দা:৩ কাপ,ডিম্:১ টা,জল:২ কাপ,থেনকুকের জন্য:রিফাইন্ড অয়েল:৫০গ্রাম,পেঁয়াজকুচি:অর্ধেক,রসুনকুচি:২ কোয়া,হাড় ছাড়া পাতলা করে কাটা মাংস:৫০০ গ্রাম,সাদা মুলো সরু লম্বা করে কাটা:১ কাপ,পেঁয়াজকুচি গাছ:গার্নিশিংয়ের জন্য,সয়াসস:অল্প।

রান্না:সুপের সব উপকরণ একটা বড় পাত্রে নিয়ে পাত্রের অর্ধেক জল দিয়ে ফুটোতে বসান।জল ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে মাঝেমধ্যে নেড়ে রান্না হতে দিন।কিছুক্ষণ পর মাংস সেদ্ধ হয়ে স্যুপ থেকে সুন্দর গন্ধ বেরোলে ছেঁকে মাংস আর স্যুপ আলাদা করে রাখুন।অন্য পাত্রে ময়দা ও ডিম্ অল্প অল্প জল দিয়ে মিশিয়ে খুব ভাল করে ঠেসে মেখে নিয়ে মাখা ময়দা মোটা করে বেলে নিন যেন পাতলা না হয়,এবার ১ ইঞ্চি মাপ করে ছুরি দিয়ে লম্বা করে চিনিকাঠির মোট করে কেটে নিন।এরপরে প্যানে অল্প  তেলে মুলোর টুকরো দিয়ে আঁচ কমিয়ে ভাজতে থাকুন,নরম হয়ে বাদামি রংধরলে নামিয়ে রাখুন।অন্য বড় পাত্রে তেল গরম করে পেঁয়াজ রসুন ভাজতে থাকুন।পেঁয়াজ বাদামি হয়ে গেলে পাতলা করে কাটা মাংস,গোলমরিচ ও নুন দিন। ভাজতে ভাজতে মাংসে বাদামি রং ধরলে অল্প সোয়া সস মেশান।মাংস বাদামি হয়ে ভাজা হলে ছেঁকে রাখা স্যুপ মিশিয়ে রান্না হতে দিন।মাংস সেদ্ধ হলে ভাজা মুলো মেশান।এইবার এই স্যুপে চিনিকাঠির মত একটা একটি করে থেনকুক পাস্তা দিয়ে ঢাকা বন্ধ করে সেদ্ধ হতে দিন।মিনিট তিনেক পরেই সেদ্ধ হয়ে যাবে।শেষে অল্প পেঁয়াজ কুচি আর পাতা ছড়িয়ে নামিয়ে নিন।শীতের সন্ধ্যেবেলায় লা জওয়াব পাহাড়ি থেনকুক। 

এমা দাতশি চিলি চিজ স্টু (ভূটান)

ভুটানের জাতীয় খাবার এমা দাতশি বেশ ঝাল আর এতে নানাধরণের চিজ ব্যবহার হয়। আপনি এমনি প্লেন,মোজারেলা,গার্লিক চিজেও আর কাশ্মীরি বা ক্যাপসিকাম দিয়েও করতে পারেন তবে অনলাইনে অ্যামাজনে সুলভে থাই চিলি পাওয়া যায়।   

কি চাই:লঙ্কা (হ্যালেপিনো,থাই চিলি,প্যাবল্যানো ইত্যাদি):২৫০ গ্রাম,মাঝারি পেঁয়াজ (ডুমো করে কাটা)১টা,জল:সোওয়া ১ কাপ,চিজ:২৫০ গ্রাম,অলিভ অয়েল:২ চামচ,টোম্যাটো:ছোট টুকরো ২টি,রসুনকুচি;৪ কোয়া,ধনেপাতা কুচি:১ চামচ।

রান্না:লংকার বীজ ফেলে আধ ইঞ্চি মাপ করে লম্বালম্বি কাটুন।বড় পাত্রে জল,অলিভ অয়েল আর লঙ্কা দিয়ে ১০ মিনিট ফোটান।আঁচ কমিয়ে টোম্যাটো,রসুন মিশিয়ে আরও মিনিট দুয়েক ফোটান,এরপর চিজ দিয়ে আরও দু মিনিট যাতে চিজ গলে যায়।এর পরে ধনেপাতা কুচি মিশিয়ে গরম ভাতে পরিবেশন করুন।এই শীতে জমে যাবে।                 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *