২০টি মুখের আর ত্বকের যত্নের টিপস|Natural Skin Care tips -

মডেল -ঋতিকা চক্রবর্তী

২০টি  মুখের আর ত্বকের যত্নের টিপস|Natural Skin Care tips

অ্যামেরিকান অ্যাকাডেমি অফ ডার্মাটোলজি,সচিন ভার্মার পরামর্শ।

এই গরম আর বর্ষাকালে সঠিক স্কিন কেয়ার আর হেলদি লাইফস্টাইল ত্বকে বয়েসের ছাপ আসতে দেরি করিয়ে দেয় আর ত্বকের নানান সমস্যা থেকে পরিত্রাণ আনে।বিশ্বখ্যাত অ্যামেরিকান অ্যাকাডেমি অফ ডার্মাটোলজি, সচিন ভার্মার  Natural skin care tips মুখের আর ত্বকের যত্নের স্পেশালিস্ট পরামর্শ-

১)  সূর্যরশ্মি থেকে বাঁচুন – এই সময়ে সূর্যের রশ্মি থেকে  ত্বকের সুরক্ষা খুব জরুরি।ত্বকে বেশি সূর্যের আলো লাগলে তাই থেকে রিঙ্কলস,এজ পটস আর অন্যান্য স্কিন প্রব্লেম হওয়ার সম্ভাবনা খুব বেশি থাকে এমনকি এর থেকে স্কিন ক্যান্সার হতে পারে।তাই প্রখর  সূর্য রশ্মি থেকে বাঁচতে –

২) এমন সানস্ক্রিন ব্যবহার করুন যাতে অন্তত SPF15  আছে।ভালো করে সানস্ক্রিন মাখা উচিত আর প্রত্যেক ২ ঘন্টায় আবার ব্যবহার করতে হবে।

) সকাল ১০টা থেকে ৪টে অবধি শেডসের তলায় থাকুন।

৪) ত্বক ঢাকা ফুল স্লিভ পোশাক পরুন এবং ছাতা অথবা টুপি ব্যবহার করুন।

৫) ধূমপান করবেন না – ধূমপানে আপনার স্কিনকে অনেক বয়স্ক করে তোলে আর এর কারণে রিঙ্কলস হয়।স্মোকিংয়ের কারণে স্কিনের বাইরের লেয়ারের ব্লাড ভেসেলস সরু করে দেয় যাতে রক্ত সঞ্চালন কমে স্কিনকে শুকনো দেখায়।এছাড়া ধূমপানের কারণে ত্বকে অক্সিজেন আর নিউট্রিয়েন্টস যেতে বাধা পায়। ধূমপানের কারণে কোলাজেন আর এলাস্টিনের ক্ষতি হয় যা স্কিনকে স্ট্রেংথ আর ইলাস্টিসিটি দেয়।

৬)স্কিন পরিস্কারে যত্ন নিন – রোজের অত্যধিক শেভিং আর ক্লিনজিং স্কিনের ক্ষতি করতে পারে।তাই ) অনেকক্ষণ ধরে স্নান করবেন না -গরম জল এবং দীর্ধময় ধরে স্নান ত্বকের তৈলাক্ত ভাব শুষে নেয় তাই খুব গরম জলে নয় হালকা উষ্ণ জলে পরিমিত সময় স্নান করুন।

) বেশি খার যুক্ত সাবান আর ডিটারজেন্ট ক্ষতিকর। মাইল্ড ক্লিনজার ব্যবহার করুন।

৯) সাবধানে শেভিং – ত্বকের সুরক্ষায় আর লুব্রিকেশনের জন্য শেভিংয়ের আগে শেভিং ক্রিম, লোশন অথবা জেল ব্যবহার করুন,ধারালো ব্লেড আর চুলের গ্রোথের দিকে উল্টোদিকে শেভ করুন  ।

১০) প্যাট ড্ৰাই – স্নানের পর বা মুখ ধোয়ার পর জোরে জোরে ঘষে না মুছে প্যাট ড্ৰাই করুন অর্থাৎ টাওয়েল দিয়ে  ব্লটিং পেপার এর মতন পদ্ধতিতে জল মুছুন ।

১১) ময়েশ্চারাইজার- ড্ৰাই স্কিন হলে আপনার স্কিন টাইপ অনুযায়ী নিয়মিত SPF সমৃদ্ধ   ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

১২) স্বাস্থ্যকর ডায়েট – শুধু ত্বকের প্রসাধন নয় সঠিক ডায়েটেই মুখের আর ত্বকের ঔজ্বল্য আর সৌন্দর্য্যের অন্যতম কারণ।রোজের ডায়েটে প্রচুর শাক সব্জি,ফল ,হোল গ্রেন,লিন প্রোটিন রাখতে হবে।স্কিন হাইড্রেটেড রাখতে রোজ ৩/৪ লিটার জল খেতে হবে।

১৩)স্ট্রেস ম্যানেজমেন্ট -মুখের ও ত্বকের সতেজতা,রিঙ্কলস,ঔজ্বল্যের সঙ্গে জড়িয়ে আছে। দীর্ঘকালের বেশি স্ট্রেসের কারণে মুখের বলিরেখা বাড়ে,অ্যাকনে সংক্রমণ বাড়ে এবং অন্যান্য ত্বকের সমস্যা হয়। স্ট্রেস কমাতে পর্যাপ্ত ঘুম, যতটা সম্ভব দুশ্চিন্তামুক্ত জীবন,মনের আনন্দ বাড়ে এমন কাজ -গান,গল্প,বই পড়া,গান শোনা বাড়াতে হবে।

১৪) স্কিনের হারিয়ে যাওয়া আদ্রতা ফিরিয়ে আনতে স্কিন অনুযায়ী ময়েশ্চারাইজার ব্যবহার করুন।এতে স্কিন ড্ৰাই হয়ে যায় না।অনেকের ধারণা অয়েলি স্কিন হলে ময়েশ্চারাইজার ব্যবহার জরুরি নয়।এটা ভুল ধারণা।

১৫)সপ্তাহে এক-দুদিন এক্সফলিয়েশন ট্রিটমেন্ট করুন। এতে ডেড সেলস সরে গিয়ে ত্বক মোলায়েম,নরম,উজ্জ্বল হয়ে ওঠে।

১৬) মুখের মেক পায়ের অন্যতম প্রধান শত্রু অপরিষ্কার ব্রাশ। লক্ষ্য রাখুন ব্রাশ যেন সবসময় পরিষ্কার থাকে আর যাতে এ থেকে অ্যালার্জি না হয়।

১৭)দিনে ১০/১২ ঘন্টা কম্পিউটার আর ফোনে চোখ রাখার পর সন্ধ্যায়, রাতে চোখ বন্ধ করে পাতার ওপর ঠান্ডা টি ব্যাগস,গ্রিন টির স্যাশে খুব উপকারী।

১৮) সহজ  স্কিন কেয়ার রুটিন – সবচেয়ে ভালো স্কিন কেয়ারের মূলমন্ত্র হোল ‘লেস ইজ মোর ‘,অর্থাৎ যত কমে সারা যায়।একগাদা অ্যান্টি এজিং ক্রিম ত্বকের ক্ষতি করতে পারে,এর থেকে অ্যালার্জি হতে পারে।তাই একটু ক্লিনজার,SPF সানস্ক্রিন,ময়েশ্চারাইজারেই অনেক কাজ হয়ে যায়।

১৯) মুখে বেশি হাত দেবেন না – বেশি মুখে হাত দিলে হাতের ময়লা,জার্ম্স,আর তেল লেগে যায় যে ক্ষতিকর। আর ব্রণ ,পিম্পলসে একদম হাত দেবেন না।২০)হাইড্রেটেড স্কিন– লক্ষ্য রাখতে হবে স্কিন যেন শুকনো না থাকে।স্কিন হাইড্রেটেড রাখতে ৫/১০ মিনিট ঈষৎউষ্ণ জলে স্নান,অলিভ অয়েল ময়েশ্চরাইজার,শশা,তরমুজ ডায়েটে থাকতে হবে।

২০)হাইড্রেটেড স্কিন– লক্ষ্য রাখতে হবে স্কিন যেন শুকনো না থাকে।স্কিন হাইড্রেটেড রাখতে ৫/১০ মিনিট ঈষৎউষ্ণ জলে স্নান,অলিভ অয়েল ময়েশ্চরাইজার,শশা,তরমুজ ডায়েটে থাকতে হবে।

শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *