শ্যাম সুন্দর কোং জুয়েলার্সের আনন্দ ধারা। -

শ্যাম সুন্দর কোং জুয়েলার্সের আনন্দ ধারা।

 ১১ মার্চ ২০২৩ কলকাতার দাগা নিকুঞ্জে শ্যাম সুন্দর কোং জুয়েলার্স আয়োজন করেছিল ‘আনন্দ ধারা’।’আনন্দ ধারা’ হল ঋতুরাজ বসন্তের এক রঙিন উদযাপন। দোল উৎসব পরবর্তী এই মনোজ্ঞ অনুষ্ঠানে সঙ্গীত ও বাচিকশিল্পীরা রঙের উৎসব নিয়ে গান ও নাচ পরিবেশন করেন। সবের মধ্যে মূল সুর বাঁধা ছিল প্রেম আর ভালোবাসা।অনুষ্ঠানের গানগুলো এমন ভাবে উপস্থাপন করা হয়েছে যা শ্রোতাদের সঙ্গে এক দৃঢ় সংযোগ তৈরি করে। এই অভিনব উপস্থাপনার কারণে গোটা পরিবেশ আনন্দে ভরে ওঠে। একের পর এক আবৃত্তি এদিনের অনুষ্ঠানে অন্য  মাত্রা যোগ করে।ভগবান কৃষ্ণ আর তাঁর সঙ্গী রাধাকে ঘিরে যে রঙের উৎসবের সূচনা আর আয়োজন সেই তাঁদের চরণে এদিন নাচ, গান, আবৃত্তির মাধ্যমে শ্রদ্ধা অর্পণ করা হয়।এই ‘আনন্দ ধারা’র বিষয় ভাবনা ও বর্ণিল বিন্যাসের পুরোধা কবিতা সোনালি বলেন, ‘রাধা – কৃষ্ণের এই চিরন্তন ভালোবাসাকে সকলের সামনে মঞ্চে তুলে ধরতে পেরে আমি খুবই খুশি। একইসঙ্গে শ্যাম সুন্দর কোং জুয়েলার্সকে আমাদের পাশে এভাবে দাঁড়িয়ে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার জন্য আর এই অনুষ্ঠানকে সফল করার জন্য অনেক ধন্যবাদ জানাই।’

শ্যাম সুন্দর কোং জুয়েলার্সের ডিরেক্টর অর্পিতা সাহা বলেন, ” আমাদের সংস্থা জুয়েলারি শোরুমের চার দেয়ালের মধ্যে আটকে না থেকে শ্রেষ্ঠত্বের সাধনা করে।  আমাদের  ঐতিহ্য, সংস্কৃতি, রীতিনীতি যেগুলো সোনার মতোই মূল্যবান তা উদযাপন করে চলেছি।” তিনি আরো বলেন, “আমাদের এই সংস্থা শ্যাম সুন্দর কোং জুয়েলার্স – এর নামকরণ ভগবান কৃষ্ণের নামেই করা। শুধু তাই নয় তিনিই আমাদের সবসময় পরিচালিত করেন। শ্রী কৃষ্ণকে ঘিরেই তো এই রঙের উৎসব। তাই আমরা সবার কাছে এই অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য বেশি করে আবেদন করেছিলাম।” 

শ্যাম সুন্দর কোং জুয়েলার্সের আর এক ডিরেক্টর রূপক সাহা বলেন, “ভগবান কৃষ্ণ এবং তাঁর সঙ্গিনী রাধাকে ঘিরেই তো এই বিশ্ব চরাচরে প্রেম,  ভালবাসার অস্তিত্ব। ভালবাসার সূত্রেই তো এই রঙের উৎসবের জন্ম।  তাই আমরা প্রেম নিয়ে একটি গান এবং নাচ করার সিদ্ধান্ত নিই। আমাদের চারপাশেও এই ভালোবাসা ঘিরে রয়েছে বলেই এতকিছু সম্ভব হয়ে চলেছে। আনন্দ ধারা তার মধ্যে অন্যতম।’

অনুষ্ঠানের স্থান ছিল দাগা কুঞ্জের মনোরম লন আর সুখের কথা এই পুরো অনুষ্ঠান মনোযোগ দিয়ে যারা দেখলেন তাদের মধ্যে সে অর্থে পরিচয়ে অবাঙালী হলেও মননে বাঙালী অনেক শ্রোতা।রবীন্দ্রসঙ্গীতে তাদের সহর্ষ করতালি এই অনুষ্ঠানের বড় পাওনা। অনস্মিতা ঘোষ ও সুরজিৎ সেনের সুখশ্রাব্য মধুর গায়ন ও কবিতা সোনালীর মনোরম মাধুর্য্যে ভরা কবিতাগুচ্ছ অনুষ্ঠানকে আক্ষরিক অর্থে আনন্দ ধারায় প্লাবিত করেছে।

এই পরিসরে শ্যামসুন্দর জুয়েলার্সের কর্ণধার শ্রী রূপক সাহার পৃষ্ঠপোষকতা নিয়ে দু’কথা।বাংলা তথা ভারতীয় শিল্প সংস্কৃতিতে দীর্ঘদিন ধরে ওনার সক্রিয় যোগদান ও অবদান শিল্পকলা,শাস্ত্রীয়,রবীন্দ্র,আধুনিক সংগীত জগৎকে প্রাণিত ও উদ্দীপ্ত করে চলেছে যার জন্য ওনাকে অজস্র অভিবাদন।

অনুষ্ঠানের এক ঝলক –

শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *