বেশিবার,ভুল চার্জে স্মার্টফোন ড্যামেজ?

নিউ ইয়র্ক টাইমস,অ্যান্ড্রয়েড অথরিটি, অ্যাপল,স্যামসাং এক্সপার্ট টিপস

এখন যখন সাধারণত ৮/৯ ঘন্টা রোজ ফোনের ভরসাতেই জীবনযাপন,তখন সেই ফোন চার্জ আর তার ব্যাটারি নিয়ে অনেকেই নানা মুনির নানা মত ধারণা পোষণ করে থাকেন তাতে ফোনের ভাল মন্দ দুই হয়।কেউ ব্যাটারির চার্জ পুরো শেষ না হলে চার্জ করেন না আবার কেউ হাতের কাছে প্লাগ পয়েন্ট থাকলেই চার্জে দিয়ে দেন।সম্প্রতি প্রখ্যাত নিউ ইয়র্ক টাইমসের এক প্রবন্ধে অ্যান্ড্রয়েড অথরিটি, অ্যাপল,স্যামসাং বিশেষজ্ঞরা এই বিষয়ে যা বলেছেন-     

১)বিজ্ঞানে প্রমাণিত সময়ের সঙ্গে সঙ্গে ব্যাটারির পারফর্মেন্স কমে আসে,সেটা ধীরে হতে পারে আবার তাড়াতাড়িও হতে পারে যা ডিপেন্ড করে ফোন ইউসেজ টাইমের ওপর।স্মার্টফোনে লিথিয়াম-আয়ন ব্যাটারি থাকে।ফোন সঠিক চার্জ করলে আর সংযত ব্যবহার করলে এর আয়ুকাল বৃদ্ধি পায়।

২) ব্যাটারি সবসময় ১০০% চার্জ না করলে আর উল্টোদিকে বার বার চার্জ শূন্য না করলে ব্যাটারির লাইফ বেড়ে যায়।

৩)ব্যাটারির লাইফের প্রধান শত্রু হল হিট অর্থাৎ তাপ।বেশি হিট এমন জায়গায় ফোন যত কম রাখা যায় তত ভাল।

৪) আইডিয়াল ব্যাটারি চার্জ হল ৮০% -২০% এর মধ্যে ব্যাটারির চার্জ রাখলে ইলেক্ট্রডের ওপর কম চাপ পড়ে যা ব্যাটারির পক্ষে ভাল।

বিখ্যাত স্মার্টফোন প্রতিষ্ঠানের উপদেশ-

অ্যাপল- যখন খুশি চার্জ করা যেতে পারে আর চার্জের আগে জিরো চার্জের কোনও প্রয়োজন নেই।বেশি হিট থেকে ফোনকে দূরে রাখতে বলা হয়েছে বিশেষত ৩৫ ডিগ্রির ওপর।চার্জ করার সময় কভার খুলে রাখা শ্রেয়।

স্যামসাং- অন্তত ৫০% চার্জ রাখার পরামর্শ দিয়েছে।এছাড়া ফুল চার্জের পরেও দীর্ঘক্ষণ চার্জে রাখলে ব্যাটারি লাইফ কমে যেতে পারে বলেছে।যেটা প্রায় সব অন্যান্য ফোনের ক্ষেত্রেও প্রযোজ্য।

অ্যানড্রয়েড ফোন- স্ক্রিন ব্রাইটনেস কমিয়ে রাখুন।

সারাংশ আর টিপস

  • ব্যাটারির আয়ু সময়ের সঙ্গে কমবে।তাই সতর্কতার সঙ্গে ব্যবহার করলে বেশিদিন টিকবে।
  • ফোনের চার্জ ২০-৮০% এর মধ্যে রাখা ভাল,এর জন্য দু একবার বেশি চার্জ করলে ক্ষতি নেই।চার্জ হয়ে গেলে প্লাগ পয়েন্ট থেকে চার্জার আর ফোন খুলে নিন।
  • বেশীক্ষণ ফোন ব্যবহারে এর ব্যাটারিই শুধু নয় আপনার ব্রেনের,নার্ভের ব্যাটারিও ভীষণ ক্ষতিগ্রস্ত হয়। 
  • ফুল সাইকেল (০-১০০%) আর সারারাত চার্জ না করাই ভাল।
  • লিথিয়াম আয়ন ব্যাটারির ক্ষেত্রে পার্শিয়াল চার্জিং ভাল।
  • গেমিং আর ভিডিও দেখার সময় ফোন চার্জে রাখলে প্যারাসিটিক লোডের জন্য ব্যাটারি ভীষণ ক্ষতিগ্রস্ত হয় একসঙ্গে ব্যাটারি ক্ষয় আর চার্জের কারণে। 

      তথ্যসূত্র- নিউ ইয়র্ক টাইমস,অ্যান্ড্রয়েড অথরিটি,অ্যাপল,স্যামসাং ওয়েবসাইট।   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *