ইয়াং জেনারেশন কেরিয়ার নিয়ে এক্সপার্ট কাউন্সিলর কি বলছেন ?

করোনাকালে কেরিয়ার,চাকরির প্রস্পেক্ট নিয়ে টেনশন না করে নিউ নর্মাল সময়ের কাউন্সিলর এক্সপার্ট টিপস।

রি-ডিফাইন্ড,রি-স্কীলড,রি-ডিপ্লয়েড  

এই কোভিড প্যান্ডেমিক সময়ের নিউ নর্মাল মূলমন্ত্র। চাকরি আর কেরিয়ারের ডিমান্ড শিফট,স্কিল সেট  প্রোফাইলগুলি মূল্যায়ন করা,ওয়ার্কফোর্স কে মাঝে মাঝে অত্যন্ত প্রস্পেক্টিভ জোটের মাধ্যমে সংযুক্ত করা,এক্সটেন্ডেড শিক্ষার জন্য প্ল্যাটফর্ম তৈরি করা।

১) স্যালারি কাটের,নতুন চাকরির কম সুযোগে হতাশ না হওয়া   

 মানসিক ভাবে এইসবের জন্য প্রস্তুত থাকতে হবে এবং এর মধ্যে স্কিল অনুযায়ী সুযোগ খুঁজতে হবে।উবরের চাকরির অফার প্রত্যাহারের ফলে আইআইএম লখনউ, আইআইএম কোজিকোড, আইআইএম কলকাতা, এমডিআই, এসপিজেআইএমআর জুড়ে শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্থ হয়েছে।প্রাইভেট কর্মক্ষত্রে প্রচুর ছাঁটাই ও স্যালারি কাট সত্বেও পৃথিবী কিন্তু থেমে থাকছে না।

আসার কথা  MSME ক্ষেত্রে  ১১০ কোটিরও বেশি ভারতীয়কে কাজের সুযোগ দেয় এবং ভারতের জিডিপিতে প্রায় ৩০% অবদান রাখে। কেন্দ্রীয় এমএসএমই বিষয়ক মন্ত্রী নিতিন গডকরী  হাই ক্রেডিট রেটিং  MSME দের জন্য ১০,০০০ কোটি টাকার ‘ফান্ড অফ ফান্ডস ‘ঘোষণা করেছেন।এটি কেবল প্রফেশনালি ম্যানেজড পরিচালিত অর্গানাইজেশন কে সহায়তা করতে পারে।পশ্চিমবঙ্গ সরকার আই টি প্রফেশন্যালসদের জন্য ‘কর্মভূমি পোর্টাল রেজিস্ট্রেশন’,’যুবশ্রী’, স্বপ্নের ভোর’ প্রকল্প কার্যকর করছে

) WFH (ওয়ার্ক ফ্রম হোম ) মেয়েদের জন্য কাজের বেশি সুযোগ

করোনাভাইরাসের একমাত্র ভাল একটা দিক হল মেয়েদের কাজের সুযোগকে বাড়িয়ে তোলা।

ওয়ার্ক লাইফ ব্যালেন্স করে এই প্যানডেমিকে এখন কাজের সুযোগ অনেক বেশি।

অনলাইন ক্লাস – আপনার স্কিল সেট অনুযায়ী বিভিন্ন স্পেশালিটিতে বাড়িতে অনলাইন ক্লাসের মাধ্যমে ইনকাম করতে পারেন এবং এখন এক বিশাল সংখ্যক মেয়েরা এই কাজে দারুন সাফল্য পাচ্ছে।

অনলাইন টিউশন – প্রি স্কুল থেকে সিনিয়র এবং কলেজ ছাত্র ছাত্রীদের টিউশন,গানের ক্লাস, রেসিপি,হোম ডেকোর ক্লাস,অনলাইন ডেটা এন্ট্রি,টেলি কলার্স,হেলথ ইনসিওরেন্স কাউন্সিলর,ফ্রিল্যান্স রাইটার,ক্রিয়েটিভ ডিজাইনার,এডুকেশন কাউন্সিলর, অনলাইন ওয়েব ডিজাইনিং,ওয়েব মার্কেটিং, কাস্টমার সাপোর্ট, ব্যাক অফিস এক্সেকিউটিভ এমন প্রচুর কাজের সুযোগ আছে।নকরি,মনস্টার, ফ্লেক্সজব,ঘর সে নকরি,ইন্ডিড,উওমেন ফর হায়ার এমন অনেক অনলাইন জব সাইট, নিজের পি আর  সার্কেলে খোঁজ করতে থাকুন।  

৩)পার্ট টাইম গিগ ওয়ার্কার

 অন ডিমান্ড,ফ্রিল্যান্স,টাস্ক বেসড ইকোনমিক কাজের ক্ষেত্রে ফুলটাইম 9-টু 5 চাকরির প্রচলিত ধারা থেকে পার্ট টাইম কাজের চেঞ্জ কে গিগ ইকনমি বলা হয় যার এই সময়ে প্রচুর ডিমান্ড। সেলফ এমপ্লয়েড, ফ্রিলান্সারস,ইন্ডিপেন্ডেন্ট কন্ট্রিবিউটর্স,পার্ট টাইম ওয়ার্কারদের গিগ ওয়ার্কার বলা হয়।  সম্প্রতি একটি সমীক্ষায় প্রকাশ ২০২৩ সালে আমেরিকার ৫২% ওয়ার্কফোর্স গিগ ইকোনমির আওতায় এসে যাবে।

গিগ ওয়ার্কারদের সুবিধে হল নর্মাল,প্রচলিত ৯-৫ চাকরির পরিবর্তে বাড়ি থেকে কাজের সময় একটু বাড়াতে পারলে  ১০/১২ ঘন্টায় অন্তত ২/৩ টি পার্ট টাইম কাজে আপনার ইনকাম একই বা আরো বেশি হওয়ার সুযোগ আছে।        

তথ্যসূত্র : উওম্যান্স ডে,উওম্যান ফর হায়ার, ব্র্যান্ড ইকুইটি,হার স্টোরি,নকরি,মনস্টার।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *