ছবি-সংবাদ প্রতিদিন

আশা অডিওর মহুয়া লাহিড়ীর প্রতি শ্রদ্ধার্ঘ্য

কলকাতার গানওয়ালা আর নাসিরুদ্দিন আহমেদের শ্রদ্ধার্ঘ্য ‘আছো,তুমি আছো’।

বাংলা গানের ঐতিহ্যশালী পরম্পরায় প্রবাদপ্রতিম,কালজয়ী সংগীতশিল্পী, সুরকার,গীতিকার,বাদ্যযন্ত্রী থেকে সবার কথা প্রচারের আলোয় থাকলেও তুলনামূলক ভাবে বেশ কম আলোচিত সঙ্গীতজগতের   পৃঠপোষকদের কথা।অথচ তারা না থাকলে বাংলা সংগীতের এই প্রবহমান ধারা আবহমান কাল ধরে প্রসারিত হতে পারতনা।

বাংলা সঙ্গীতজগতের এমনই এক মহিয়সী মহামায়া আশা অডিওর অকালপ্রয়াত মহুয়া লাহিড়ী (১৯৬৫- ২০১৯ )।,আশা অডিও কোম্পানির কর্ণধার, ১৯৬৫ সালের ৮ ই মে কলকাতায় জন্ম।তিনি এমন একটি পরিবেশে লালিত হয়েছিলেন যেখানে বাংলা সংগীত প্রাধান্য পেয়েছিল।

তিনি সিবিএস /প্যান মিউজিকের একজন শিল্পী ও পরিচালক হিসাবে কাজ শুরু করেছিলেন। নতুন কিছু করার এবং নতুন চ্যালেঞ্জ গ্রহণের অবিচ্ছিন্ন তাগিদে তিনি ১৯৯৫ সালে আশা অডিও সংস্থা গঠন করেন। আশা অডিও সংস্থা বাংলা সংগীতে বিপ্লবের পথিকৃৎ ছিল। প্রচলিত স্টিরিওটাইপ ধারা ভেঙে পরীক্ষা নিরীক্ষার নিরন্তন প্রয়াস তাঁকে অন্যদের থেকে আলাদা করে দেয়। উদ্ভাবনী ধারণা এবং বহুমুখিতা তাঁর স্বকীয়তা ছিল। অনেক শীর্ষস্থানীয় বলিউড গায়ক রবীন্দ্র সংগীত গেয়েছিলেন যা সংশ্লিষ্ট গায়কদের কেরিয়ারে বিশাল হিট হয়েছিল।এবং এখানে মনে রাখতে হবে এই কাজটি খুব সোজা ছিল না,কারণ পান থেকে চুন খসলে রে রে করে তেড়ে আসা সমালোচকদের রক্তচক্ষুর আভাস উপেক্ষা করে এই অসামান্য প্রয়াস বাংলা তথা রবীন্দ্রসঙ্গীতের ক্ষেত্রে একটি মাইলফলক কাজ।    

উষা উথ্থুপ এর আহ্বানে ব্যাকস্টেজ শিল্পীদের জন্য ‘স্টেজক্র্যাফট’ পুরস্কার শুরু করেন।একমাত্র মেয়েদের ব্যান্ড  মাদল কে প্রচারে আনার পেছনেও ওনার অবদান অনস্বীকার্য।বাংলা ব্যান্ডের প্রচার ও প্রসারে ওনার অবদান চিরস্মরণীয় হয়ে আছে ও থাকবে।

হরিহরণ ও কবিতা কৃষ্ণমূর্তির ‘টুগেদার টেগোর’,বাবুল সুপ্রিয়র’কতবার ভেবেছিনু’,শান এর ‘খোলা হাওয়া’,শ্রেয়া শ্রীজাত জয়ের ‘মন কেমনের স্টেশন’,ফসিলস,নচিকেতা, লোপা, শুভমিতা, রূপঙ্কর, শ্রাবণী,মনোময়,কুমার শানু,জয়তীর একের পর এক মনকাড়া গানের অ্যালবাম গত দু দশক পার করে প্রকাশ করার তুঙ্গস্পর্শী সাফল্যের মহানায়িকার এত তাড়াতাড়ি চলে যাওয়া বাংলা গানের জগতে সীমাহীন অপূরণীয় ক্ষতি।      

সম্প্রতি ওনার স্মৃতির উদ্দেশ্যে কলকাতার গানওয়ালা আর নাসিরুদ্দিন আহমেদের শ্রদ্ধার্ঘ্য  ‘আছো,তুমি আছো’ মিউজিক ভিডিও ইউ টিউবে প্রকাশিত হয়েছে।কথা ও সুর: শিবপ্রসাদ আর কবিতা ও পাঠ নাসিরুদ্দিন আহমেদ।

স্মৃতি তর্পণের ভিডিও       

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *