অ্যাপলো কলকাতার রোবোটিক রেনাল ট্রান্সপ্ল্যান্ট | |

অ্যাপলো কলকাতার রোবোটিক রেনাল ট্রান্সপ্ল্যান্ট

পূর্ব ভারতে এই প্রথম।

এই প্রথম পূর্ব ভারতে সম্পূর্ণ রোবোটিক রেনাল ট্রান্সপ্ল্যান্ট সার্জারি নিয়ে এল কলকাতার  অ্যাপলো মাল্টিস্পেশালিটি হসপিটালস।প্রচলিত কিডনি ট্রান্সপ্ল্যান্ট সার্জারি পদ্ধতিতে দাতার কিডনি গ্রহীতার লোয়ার অ্যাবডোমেনে ট্রান্সপ্ল্যান্ট করার সময় ৮-১০ ইঞ্চি কেটে অপারেশন করতে হয় যেখানে এই অত্যাধুনিক রোবোটিক ট্রান্সপ্ল্যান্টের ক্ষেত্রে অ্যাবডোমেনে পৌঁছতে ব্লাড ভেসেলস জয়েন করতে শুধু  ১-২ ইঞ্চি কেটে আর কী হোলস গর্ত করলেই চলে।

২৫ বছর বয়স্ক এক রোগী যার দীর্ঘদিন ধরে ডায়ালিসিস চলছিল ওনার উপযুক্ত মানানসই ম্যাচ পাওয়া  যাওয়ার পর বিশিষ্ট ডাঃ বিনয় মাহিন্দ্রার তত্বাবধানে অ্যাপলো মাল্টিস্পেশালিটি হসপিটালসে সম্প্রতি সফল ভাবে রোবোটিক রেনাল ট্রান্সপ্ল্যান্ট হয়।

এই অত্যাশ্চর্য রোবোটিক কিডনি ট্রান্সপ্ল্যান্ট পদ্ধতিতে ডক্টর কনসোলে বসে যেখানে মনিটরে অ্যাবডোমেনের ভেতরে দেখে রোবোটিক আর্মস অপারেশনে সাহায্য করে।এর মধ্যে একটা আর্মসে যেটি একটি কী হল অপারেশনের সাহায্যে অ্যাবডোমেনের ভেতরে প্লেস করা হয় সেটা সার্জিকাল সাইটের অত্যাধুনিক হাই ডেফিনেশন (12x ) 3D  ভিউ দেখায়।আর অন্য মেকানিক্যাল আর্মসে সার্জিকাল ইন্সট্রুমেন্টস যুক্ত করা থাকে এবং এটি এমন ভাবে ডিজাইন করা যে ডাক্তারের হাতের আর  রিস্টের মুভমেন্ট হুবহু কপি করতে পারে।   

এক নজরে যুগান্তকারী রোবোটিক কিডনি ট্রান্সপ্ল্যান্টের উপকারিতা

 ওপেন সার্জারির তুলনায় অপারেশন আর অপারেশন পরিবর্তে জটিলতা কমে যাওয়া।বিশেষত ইমিউনোকম্প্রোমাইজড আর এন্ড স্টেজ রেনাল পেশেন্টদের ক্ষেত্রে।

ওবেস অর্থাৎ মোটা রোগীদের জন্য যাদের বেশি ওজনের জন্য ট্রান্সপ্ল্যান্ট না করতে পরামর্শ দেওয়া হয়েছে তাদের জন্য নিশ্চিত এবং কার্যকরী।    

মিনিমাল ইনভেসিভ সার্জারির সুফল –

  • কম রক্তক্ষরণ। 
  • সাধারণ সার্জারির তুলনায়  হসপিটালে অনেক কম দিন থাকা।
  • কম ব্যাথা।
  • পোস্ট অপারেটিভ কমপ্লিকেশন রেট অনেক কম।
  • দ্রুত সুস্থ হয়ে ওঠা।  
  • খুব কম সার্জিকাল স্কারস।

অ্যাপলো মাল্টিস্পেশালিটি হসপিটালসে তাঁর টিমের সঙ্গে এই দুর্দান্ত অপারেশন সফল করে বিশিষ্ট ডাঃবিনয় মাহিন্দ্রা জানালেন,’রোবোটিক সার্জারি ট্রান্সপ্ল্যান্টের সবচেয়ে বড় সুবিধে অপারেশনের জন্য  অত্যন্ত কম জায়গায় অস্ত্রোপচার তাই আরোগ্য অনেক তাড়াতাড়ি হয়ে থাকে।এছাড়া ব্যাথা কম হয়,ইনফেকশনের সম্ভাবনা কমে,সাধারণত ৮-১০ ইঞ্চি অপারেশনের জায়গায় ১-২ ইঞ্চি কাটা,হসপিটালে কম থাকা,দ্রুত আরোগ্য ও সাধারণ রোজকার জীবনে ফিরে যাওয়া।শুধু গুরুতর হার্ট আর ফুসফুসের অসুখে ভোগা রোগী ছাড়া সকলের জন্য উপযোগী রোবোটিক কিডনি ট্রান্সপ্ল্যান্ট।       

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *