অ্যাপলো হসপিটালসের ইন্ডিউসড স্পিউটাম ল্যাব -

অ্যাপলো হসপিটালসের ইন্ডিউসড স্পিউটাম ল্যাব

ফুসফুসের অসুখের রোগ নির্ণয়ে চমকপ্রদ ইন্ডিউসড স্পিউটাম সেল কাউন্ট পদ্ধতি।

গত ২৮শে জুলাই অ্যাপলো মাল্টিস্পেশালিটি হসপিটালসে ফুসফুসের অসুখের রোগ নির্ণয়ের জন্য  শুরু হল আশ্চর্য অসাধারণ ইন্ডিউসড স্পিউটাম ল্যাব ,যা পূর্ব ভারতের প্রাইভেট হেল্থকেয়ারের মধ্যে একমাত্র এবং প্রথম।এটি গুরুতর অ্যাজমা রোগে আক্রান্ত রুগীদের জন্য  অত্যন্ত উপকারী।

ইনডিউসড স্পিউটাম সেল কাউন্ট হল এক অস্ত্রপ্রচার ও বেদনাহীন পরীক্ষা পদ্ধতি, যা প্রাথমিকভাবে গুরুতর অ্যাজমার লক্ষণ যে ধরনের ইনফ্লেশন, তাকে চিহ্নিত করে। ফলে উপযুক্ত চিকিৎসা আরও নির্দিষ্টভাবে করা সম্ভব হয়। স্পিউটাম সেল কাউন্ট না পাওয়া গেলে এয়ারওয়ে ইনফ্লেশনের অস্তিত্ব এবং ধরণ ধরতে পারা কঠিন হয়, ফলে যথাযথ চিকিৎসা শুরু করতে দেরি হতে পারে।

ইনডিউসড স্পিউটাম সেল কাউন্ট ফুসফুসের এয়ারওয়েতে ইনফ্লেশনের অস্তিত্ব, ধরণ এবং মাত্রার মূল্যায়ন করে। এই প্রসিজিওর সেইসব রোগীদের জন্য ব্যবহার করা হয় যাঁদের নিজে থেকে থুতু তৈরি করতে অসুবিধা হয়। এই প্রসিজিওরে তাঁদের কাশির মাধ্যমে থুতু নিঃসরণ করতে সাহায্য করা হয়। এর জন্য ফুসফুসের এয়ারওয়েতে অতিরিক্ত ময়েশ্চার সৃষ্টি করা হয়, যা সিক্রেশনকে তরল করে ফেলে কাশির মাধ্যমে থুতু বার করা সহজ করে দেয়।

স্পিউটাম ইনডাকশন টেস্ট একটা বেদনাহীন প্রসিজিওর। এতে নানারকম ঘনত্বের স্যালাইন নেবুলাইজারের মাধ্যমে নিঃশ্বাসের সঙ্গে টেনে নেওয়া হয়। তারপর রোগীকে কাশতে বলা হয়, যাতে থুতুর নমুনা পাওয়া যায়। রোগী যে নেবুলাইজড হাইপারটোনিক স্যালাইন সলিউশন ইনহেল করেন,তা ফুসফুসের এয়ারওয়ে থেকে নিঃসৃত বস্তুকে তরল করে, কাশিতে সাহায্য করে এবং রেস্পিরেটরি নিঃসরণকে শ্লেষ্মায় পরিণত করে।

অ্যাডজাংক্ট প্রফেসর অ্যান্ড সিনিয়র কনসালট্যান্ট-অ্যালার্জি অ্যান্ড ইমিউনোলজি, অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালস, কলকাতা,ডাঃ শৈবাল মৈত্র, বলেন “ইনডিউসড স্পিউটাম সেল কাউন্টের সুবিধা হল এটা গুরুতর অ্যাজমার রোগীদের ইনফ্লেশনের সেলুলার ধরণ সম্পর্কে তথ্য জোগায়। ফলে চিকিৎসায় সঠিক সিদ্ধান্ত নেওয়ায় বেশ কিছুটা সাহায্য পাওয়া যায়। এয়ারওয়ে প্যাথোলজির মূল্যায়নে ইনডিউসড স্পিউটামের প্রয়োগ দ্রুত বেড়েছে। অ্যাজমা সম্পর্কে এখন যে গাইডলাইন আছে তাতে স্পিউটাম ইওসিনোফিলকে এয়ারওয়ে ইনফ্লেশনের ধারণায় একটা প্রমাণভিত্তিক অস্ত্র বলে ধরা হয়। সুতরাং এটা কর্টিকোস্টেরয়েড রেসপন্স অনুমান করা এবং মূল্যায়ন করার অস্ত্রও বটে।”

যারা গুরুতর অ্যাজমায় ভুগছেন বা থেরাপিতে যথেষ্ট ফল পাচ্ছেন না, তাঁদের সবার জন্য অ্যাপলো মাল্টিস্পেশালিটি হসপিটালস, কলকাতার ইনডিউসড স্পিউটাম ল্যাব অফ ডিভিশন অফ অ্যালার্জি অ্যান্ড ইমিউনোলজি অত্যন্ত কার্যকরী ও উপকারী হবে। এই পরীক্ষার মাধ্যমে তাঁদের জন্য সঠিক ওষুধ বেছে নেওয়া সম্ভব হবে।

শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *