৩টি লেটেস্ট ক্যাবিনেট ডিজাইন স্টাইল -

৩টি লেটেস্ট ক্যাবিনেট ডিজাইন স্টাইল

লিভিং রুম,বেডরুম,কিচেন ক্যাবিনেটে রং,কাঁচ,মেটিরিয়াল,ভ্যারাইটি,কালার ফিনিশ
এক্সপার্ট টিপস।

ক্যাবিনেট আমাদের বাড়ির এমন একটি ফার্ণিচার যা যে কোনো জিনিসপত্র ঠিকভাবে গুছিয়ে রাখতে ব্যবহার করা হয়।এই ক্যাবিনেট দেয়ালেও লাগানো যায়।ক্যাবিনেটে শেল্ফ আর ড্রয়ার থাকার কারণে তা নানাভাবে ব্যবহার করা যায়।বাড়িতে কিচেনে এবং ঘরেতে ব্যবহৃত হয়।কিচেনে বাসনপত্র স্টোর করা,পটস আর অন্যান্য ডিশওয়্যার রাখতে কাজে লাগে ।ঘরেতে বিভিন্ন কালেকশন ডিসপ্লে করতে,ফুল ও সুদৃশ্য বাহারি শিল্প সামগ্রী রাখতে সুবিধে হয়।বাড়িতে ক্যাবিনেট ইনস্টল করার সুবিধে হল জিনিসপত্র ঠিক করে রাখতে ও বাড়ির অন্দরসাজের সৌন্দর্য্য বাড়াতে অপরিহার্য।

ক্যাবিনেটের বৈশিষ্টগুলি-

  • কিচেন ক্যাবিনেটে ড্রয়ার থাকার কারণে সহজে জিনিসপত্র ও কাটলারী রাখতে ও বের করার সুবিধে।
  • কিচেন ক্যাবিনেটে ট্র্যাশ বিনের জায়গা থাকে যাতে সুবিধে মতন ট্র্যাশ ঢুকিয়ে বন্ধ করে দিলে বিনের  দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়া যায়।
  • বেডরুম ক্যাবিনেট ছোট এবং বড় সাইজের পাওয়া যায়।শর্ট ক্যাবিনেট বিছনার পাশে বই আর ল্যাম্প রাখতে আর লং ক্যাবিনেট জামা কাপড় ,জুতো ইত্যাদি রাখতে কাজে লাগে।
  • লিভিং রুম ক্যাবিনেট বিভিন্ন শেপে আর স্টাইলে আপনার মূল্যবান সংগ্রহ রাখতে ও অন্দরসাজের সৌন্দর্য্য বাড়াতে পাওয়া যায়।

ক্যাবিনেটের উপকারিতা-

  • বাড়ির অন্দরসাজের সৌন্দর্য্য,উষ্ণতা বাড়িয়ে আরো আকর্ষণীয় করে তোলে।ক্যাবিনেট কাঠ ও প্লাইউড দিয়ে বানানো হয় বলে আপনার বাড়িতে প্রাকৃতিক সৌন্দর্য্যের ছোঁয়া পাওয়া যায়।
  • আপনি যেমন চান ঠিক তেমন ক্যাবিনেট বানাতে পারেন।আপনার পছন্দমতো সাইজ,শেপ আর কালারে ক্যাবিনেট তৈরি করতে পারেন।নিজের মতন কাস্টমাইজ করা ক্যাবিনেটে ইন্টেরিয়র ডেকর অন্য মাত্রা পায়।
  • আগেই উল্লেখ করা হয়েছে ক্যাবিনেট কাঠ থেকে তৈরি হয়। উড ক্যাবিনেটের সুবিধে হল দীর্ঘদিন টেকসই থাকে আর সময়ের সঙ্গে যদি কিছুটা ক্ষতি হয়ে থাকে তাহলে স্যান্ডেড পদ্ধতিতে এবং  সহজেই রিফার্নিশড করে আবার সাজিয়ে তুলতে পারেন।
  • বাড়ি বদল বা বিক্রি করতে হলে কাঠের তৈরি ক্যাবিনেট সহজেই সরিয়ে অথবা রিনোভেট করে নিতে পারেন।
  • নানা ধরণের ক্যাবিনেট পাওয়া যায়।বিভিন্ন স্টাইল,সাইজ,উড কালার এমনকি গ্লসের লেভেলও।যদি কাস্টমাইজ নাও হয় তবুও এর বিপুল সম্ভার থেকে আপনার পছন্দ মতোন বেস্ট স্টাইল পেয়ে যাবেন।

৩টি নতুন ক্যাবিনেট ডিজাইন

ক্যাবিনেটের সৌন্দর্য্য ও লাবণ্য বাড়ানোর ৩টি পদ্ধতি :

১) রং নিয়ে খেলা : রঙের পছন্দের সঙ্গে ব্যক্তিত্ব আর চরিত্রের পরিচয় পাওয়া যায়। আপনি আপনার পছন্দের রঙে ক্যাবিনেটকে রাঙিয়ে মনে প্রশান্তি অনুভব করতে পারেন।এর জন্য আপনার পছন্দের রং আর ডিজাইন অনুযায়ী ডেকরেটিভ ভিনিয়ের অথবা ল্যামিনেট দিয়ে ক্যাবিনেট সাজাতে পারেন।

২ ) ক্যাবিনেটে কাঁচের ব্যবহার : নর্মাল উড ক্যাবিনেট এমনিতেই সুন্দর দেখতে লাগে কিন্তু আপনি  একে আরও সুন্দর করে তুলতে পারেন কাঁচ দিয়ে।ক্যাবিনেটের দরজায় কাঁচ লাগানোর সুবিধে ভেতরে কি আছে তা বাইরে থেকে স্পষ্ট দেখা যায়।এছাড়া শেল্ফেও কাঁচ ব্যবহার করা যায় যা অভিজাত সৌন্দর্য্যের প্রতীক।

৩ ) মিক্স অ্যান্ড ম্যাচ: আপনার ক্যাবিনেটকে আরও দুর্দান্ত স্টাইলিশ সাজাতে স্টাইলের কম্বিনেশন করতে পারেন।যেমন বিভিন্ন সাইজের শেল্ফ যার সঙ্গে একের বেশি রঙের ব্যবহার আর ডিজাইন, অথবা ক্যাবিনেটের শেপ চেঞ্জ করতে পারেন।ক্যাবিনেটে এক্সট্রা ড্রয়ার অথবা ইন্টারনাল স্টোরেজ বাড়িয়ে অনেক বাড়তি জিনিস রাখতে পারেন।

যেমন নিজের পছন্দসই বাড়ি সাজানো ব্যক্তিবিশেষে আলাদা হতে পারে ঠিক তেমনই স্টাইলিংয়ের জন্য মেটেরিয়ালও বিভিন্ন রকম হতে পারে। মনের মতন ক্যাবিনেট স্টাইলের জন্য অনেক ধরণের মেটিরিয়াল ও বৈচিত্র আছে কিন্তু এতে মনের মতন রং আর স্টাইলের বিশাল বিপুল বৈচিত্রের  জন্য সেঞ্চুরি ভিনিয়েরের ডিজাইন ভ্যারাইটি আর কালার ফিনিশ ভিনিয়ের শিটসই একমাত্র পছন্দ হতেই হবে।এটি দীর্ঘকাল টেকসই থাকে,কম মেন্টেনেন্স আর সেরা ফিনিশের জন্য প্রসিদ্ধ।

পরিশেষে

আপনার বাড়ির অন্দরসাজের সৌন্দর্য্য,উষ্ণতা আর আকর্ষণ বাড়িয়ে তুলতে ফার্ণিচারের ভূমিকা অপরিসীম।ক্যাবিনেটের মতন ফার্ণিচার শুধু বাড়ির সৌন্দর্য্যবৃদ্ধি করে না সঙ্গে জিনিসপত্র স্টোরিং আর সঠিক জায়গায় রাখার জন্য খুব কাজে লাগে। আপনি যদি পুরোনো কাবার্ড আর মডার্ন ক্যাবিনেটের তুলনা করেন তাহলে দেখবেন আপনার পছন্দের ডিজাইন করা মডার্ন ক্যাবিনেট ধারে ও ভারে,চেহারা,গড়ন আর উপযোগীতায় অনেক বেশি ভালো।

শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *