ছবি-গেটি ইমেজেস

১০টি মেছতা কমানোর টিপস

অ্যালোভেরা,কলার খোসা, পেঁয়াজ, চন্দনের গুঁড়ো…..অভিজ্ঞ স্কিন কেয়ার স্পেশালিস্ট পরামর্শ।

সূর্যের আলট্রা ভায়োলেট রে শরীরে মেলানিন বাড়িয়ে দেওয়ার কারণে মেছতা হয়। এর ফলে মুখে ও শরীরের যে অংশে সূর্যের রশ্মির প্রভাব বেশি সেখানে গোল ছোট বাদামি রঙের ছোপ পড়ে।এর প্রাদুর্ভাব কমানোর ঘরোয়া টিপস-

১) অ্যালোভেরা- রাতে শোওযার আগে অ্যালোভেরা জেল মেখে নিন।সকালে উঠে ম্যাসাজ করে ধুয়ে নিন।এছাড়া অ্যালোভেরা জেল মেছতার জায়গায় লাগিয়ে ১৫/২০ মিনিট লাগিয়ে ম্যাসাজ করে জল দিয়ে ধুয়ে ফেলুন।

২)অ্যাপল সিডার ভিনিগার –১ চামচ অ্যাপল সিডার ভিনিগার আর ১ চামচ মধু মিশিয়ে মেছতার অংশে লাগিয়ে ১০/১৫ মিনিট মাসাজ করে জল দিয়ে ধুয়ে ফেলুন/সাত দিন পর থেকেই ফল পাবেন।

৩)আমন্ড অয়েল –অল্প গরম করে মেছতার জায়গায় ২/৩ ফোঁটা আঙুলে লাগিয়ে মাসাজ করে ১ ঘন্টা রেখে ধুয়ে নিন।

৪) কলার খোসা-ভেতরের অংশ ৩/৪ মিনিট ঘষে আরও ৫ মিনিট রেখে দিন।পরে জল দিয়ে ধুয়ে নিন।এই পদ্ধতি রোজ ব্যবহার করতে পারেন।           

 ৫)অলিভ অয়েল -তেল একটু গরম করে অল্প তেল আঙ্গুলে নিয়ে সারামুখে মাসাজ করুন যতক্ষণ না পুরো তেল ত্বক শুষে নেয়।১ ঘন্টা রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন/রোজ ব্যবহার করুন।

৬)লেবুর রস ও মধু-লেবুর রসে মধু মিশিয়ে মেছতার দাগে লাগিয়ে ১৫ মিনিট রেখে তারপর ধুয়ে ফেলুন/যাদের সেনসিটিভ স্কিন তারা একদিন অন্তর ব্যবহার করুন।

৭)টি ট্রি অয়েল -২/৩ ফোঁটা অয়েল মুখে মাসাজ করে ১ ঘন্টা রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।যাদের সেনসিটিভ স্কিন তারা টি ট্রি অয়েলের সঙ্গে হোহোবা অয়েল মিশিয়ে ব্যবহার করতে পারেন।   

৮)পেঁয়াজ আর অ্যাপল সিডার ভিনিগার-একটি ছোট পেঁয়াজের রসের সঙ্গে ১ চামচ অ্যাপল সিডার ভিনিগার মিশিয়ে মেছতার ওপর লাগিয়ে ৪/৫ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।রোজ ব্যবহার করুন।

৯) চন্দনের গুঁড়ো-২ চামচ চন্দনের গুঁড়ো,১টি ছোট লেবুর রস,১ চামচ গ্লিসারিন মিশিয়ে প্যাক বানিয়ে মেছতার ওপর লাগিয়ে ৪/৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।রোজ ব্যবহার করতে পারেন।  

১০) দারচিনি,দুধের সর-এক চিমটে দারচিনি একটু দুধের সরে মাখিয়ে মেছতার দাগের ওপর লাগিয়ে রেখে ২০ মিনিট পর জল দিয়ে ধুয়ে তুলে নিন।প্রতিদিন শোওয়ার আগে ব্যবহার করুন।              

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *