Liver Safety Herbal Tips:লিভার ভাল রাখতে ১৫ ভেষজ টিপস

বিখ্যাত ভেষজ বিশেষজ্ঞ ডক্টর আশুতোষ গৌতমের প্রেসক্রিপশন।

প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্রে লিভারকে অগ্নি আর জলের সমন্বয় ‘পিত্ত দোষ’ আখ্যা দেওয়া হয়েছে।liver care ayurvedic tips.এর সুরক্ষায় তেতো নিম,করলা,হলুদ,আমলকি,সবুজ শাকসব্জি,বিট,গাজরের উপকারিতার বর্ণনা আছে।

বিখ্যাত ভেষজ বিশেষজ্ঞ ডক্টর আশুতোষ গৌতমের প্রেসক্রিপশন-

১) লিভার সুস্থ রাখতে প্রচুর পরিমাণে জল পান করুন।এর জন্য দিনে ৭ থেকে ৮ গ্লাস জল পান করুন।

২)লিভার সুস্থ্য রাখতে রসুনের উপকারিতা অসীম।রসুনে থাকা অ্যালিসিন ও সেলেনিয়াম লিভারকে সুস্থ রাখে তাই রোজ খালি পেতে এক কোয়া রসুন খুব উপকারী।garlic remedy for liver.

৩) কাঁচা হলুদ খুব কার্যকরী।এর অ্যান্টিসেপটিক উপাদানের জন্য যে কোনও সংক্রমণের থেকে রক্ষা করে।turmeric herbal remedy liver care.

৪)  গরম জলে লেবুর রস।রোজ সকালে এই ড্রিঙ্ক খেলে শরীর থেকে টক্সিন বেরিয়ে যাবে যা লিভারের পক্ষে খুব ভাল।toxin removal liver care.

৫)লিভার সুস্থ্য রাখতে প্রতিদিন ২ কাপ গ্রিন টি বেশ কার্যকর।

৬) আঙুর -সবুজ,কালো – যে রঙয়েরই আঙুরের রস পান করুন না কেন লিভার তরতাজা হয়ে উঠবেই উঠবে। আঙুরের বীজ আবার শরীরে অ্যান্টি-অক্সিডেন্টের মাত্রা বাড়িয়ে দিয়ে রোগ প্রতিরোধক ক্ষমতাকে বাড়িয়ে তোলে। ফলে, লিভার তিন-চার মাসে সেরে ওঠে। grapes as anti occidents for liver care.

৭) অ্যালোভেরা জ্যুস- ভেষজ চিকিৎসার মূল উপাদান ‘কুমারী অশ্ব’ই অ্যালোভেরা যার রস আমাদের শরীরের প্রসেসড সুগার আর অতিরিক্ত মেদ জমার বিরুদ্ধে কাজ করে আর লিভার ফাংশন ভাল রাখে।aloevera herbal liver care.    

৮)আমলকি আর ত্রিফলা চূর্ণ-এতে হজমের সুরাহা আর ডিটক্সিফিকেশনের কারণে লিভারের সুরক্ষা বৃদ্ধি হয়।

৯) পুনর্নভা পাউডার- যে কোনও ভেষজ আর আয়ুর্বেদিক দোকানে পাওয়া যায়।এটা দুধ অথবা জলের সঙ্গে মিশিয়ে খেতে হবে। লিভারে একসেস ফ্যাট নিরাময়ে উপকারী।

১০) ভাতের ফ্যান – আয়ুর্বেদে মন্ড বলা হয় যা লিভার ফাংশন ভাল রাখে।

১১)পেঁপে -রোজকার ডায়েটে পেঁপে লিভারের পক্ষে উপকারী।papaya for liver care.  

১২) নিম,উচ্ছে,হরিতকি নিয়মিত খেলে লিভার ভাল থাকে।   

১৩) কুটকি -এক ধরণের তেতো ভেষজ যা লিভার ক্লিনজিং আর গলব্লাডারের সুরক্ষায় মহৌষধ।ভেষজ দোকানে নয়ত অনলাইনে জিভা কুটকি ক্যাপসুল পাওয়া যায়।

১৪) কফি -ফ্যাটি লিভারের সুরক্ষায় কফি উপকারী এমন প্রমাণ পাওয়া গেছে।

১৫) বাদাম- যে কোনও বাদামে প্রচুর অ্যান্টি অক্সিডেন্টস আর নিউট্রিয়েন্টস থাকায় তা লিভার এঞ্জাইম্স সুরক্ষায় খুব উপকারী।anti oxidants, nutrients liver care.                                 

1 thought on “Liver Safety Herbal Tips:লিভার ভাল রাখতে ১৫ ভেষজ টিপস

  1. দারুন জিনিস জানতে পারলাম….সত্যি কত সহজে ঘরোয়া জিনিসের সাহায্য আমাদের লিভারকে সুরক্ষিত রাখে…..ধন্যবাদ সুকন্যা ডিজিটাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *