লকডাউন- ৫ ফিটনেস টিপস

লকডাউনে হেলথি থাকতেই হবে আমাদের সকলকে I ডাক্তার, ফিটনেস এক্সপার্ট থেকে সরকারও বিজ্ঞপ্তি দিয়ে যখন এই বিষয়ে সবাইকে সচেতন করছেন তখন বিশ্বখ্যাত কেমব্রিজ বিশ্ববিদ্যালয়। কী বলছেন –

১) গেট সোশ্যাল – না না , সবার সঙ্গে মিশতে বলছেন না ,সোশ্যাল মিডিয়ায় নানা টিপস দেখে নিজের শরীর অনুযায়ী শর্ট এক্সারসাইজ ভিডিও দেখে রোজ ৩০ মিনিট এক্সারসাইজ করতে বলছেন।

২) বাড়ির কাজ – এক ঢিলে দুই পাখি।বাড়ির কাজ ও হলো আবার সেই পরিশ্রমে এক্সারসাইজ ও হয়ে গেল I বইয়ের তাক অগোছালো ? ওয়ার্ডরোব অনেকদিন গোছানো হয়নি ?ঘর মোছার কাজটা আজ নিজেই করা যাক ? অনেকদিন ডাস্টার নিয়ে ঝাড়পোঁছ করেন নি ?

আপনি কি জানেন একদিনের পুরো বাড়ি পরিষ্কার করা ৫ কিলোমিটার জগিং এর সমান ?

৩) স্ট্রেচিং এক্সারসাইজ – এখন প্রায় সবাই জানে স্ট্রেচিং এক্সসারসাইজ, সেটা একটা রিদিমিক মিউজিক চালিয়ে করলে আরো ভালো ,আর হ্যাঁ প্রপার আউটফিটে ,মানে ট্রাকস্যুট, রিস্ট ব্যান্ড।

৪)  App Test – সোজা কথায় গুগল প্লে স্টোরে গিয়ে  একটা app  ডাউনলোড করে সেটা ফলো করে রোজ এক্সসারসাইজ করা I এখন সবচেয়ে পপুলার app  হল Fit।

৫) প্ৰাতঃভ্ৰমণ – চিরন্তন।সকালে উঠে, অবশ্যই ফাঁকা দেখে একা ৩/৪ কিলোমিটার ব্রিস্ক ওয়াকিং (আপনার শরীর পারমিট করলে ) সঙ্গে ফ্রি হ্যান্ড এক্সসারসাইজ।নিয়মিত না করলে ,প্রথমেই ভুলেও ৩/৪ কিলোমিটার হাঁটতে যাবেন না । এতে হিতে বিপরীত হবে । ধীরে ধীরে বাড়াবেন।হাঁটার গতিও তাই,মানে অল্প স্পীডে ,তারপর ব্রিস্ক ওয়াকিং।     

বিধিসম্মত সতর্কীকরণ – সকালে পুরো এক্সসারসাইজ করে মর্নিং ওয়াকারদের সঙ্গে মাস্ক ছাড়া আড্ডা অথবা এতটা এক্সারসাইজ করার পর জমিয়ে কচুরি সিঙ্গাড়া খেলে তার জন্য কতৃপক্ষ দায়ী থাকবে না।       

তথ্যসূত্র – সুশি চ্যান /কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *