ছবি :ফিনান্সিয়াল এক্সপ্রেস

মোরাটরিয়াম দু বছর স্থগিত হতে পারে?

মোরাটরিয়াম দু বছর স্থগিত হতে পারে? কেন্দ্র সুপ্রিম কোর্টকে কী জানাল ?

করোনা ও লকডাউনকালে দেশের জিডিপি ২৩% ক্ষতিগ্রস্ত হয়ে যাওয়ায় বর্তমান পরিস্থিতি বিবেচনা করে রিজার্ভ ব্যাঙ্ক সম্প্রতি ঘোষণা করেছে দু বছর অবধি ঋণের কিস্তি স্থগিত করা যেতে পারে।

আগের ঘোষণা অনুযায়ী মোরাটরিয়ামের মেয়াদ গত ৩১ অগাস্ট শেষ হয়েছে তাই রিজার্ভ ব্যাঙ্কের এই ঘোষণার কথা জাস্টিস অশোক ভূষণের বেঞ্চে সুপ্রিম কোর্টে জানালেন সলিসিটর জেনারেল তুষার মেহতা।

এর আগে একটি জনস্বার্থ মামলায় আর্জি করা হয়েছিল ঋণের কিস্তি স্থগিত হওয়ার ছ’মাসের সুদ মুকুব করার কথা/সেই সিদ্ধান্ত যাতে সরকার,রিজার্ভ ব্যাঙ্ক ও বাণিজ্যিক সংস্থাই আলোচনার মাধ্যমে স্থির করেন বলে সওয়াল করেন সলিসিটর জেনারেল।

আগামী বুধবার ৩ সেপ্টেম্বর আবার শুনানি হবে এই বিষয়ে সেখানে ঋণের কিস্তির সুদের হার মুকুবের আর্জির শুনানি হবে।

কোভিড অতিমারীর কারণে দেশের জিডিপি বৃদ্ধি ২২% ক্ষতিগ্রস্ত হয়েছে যার রেশ সমস্ত শিল্পে ,ব্যবসা বাণিজ্যে,চাকরিক্ষেত্রে এমনকি দৈনন্দিন কেনাবেচার ক্ষেত্রে অনিভব করছে দেশের সর্বস্তরের মানুষ।

ভারতের অর্থনৈতিক ক্ষেত্রে এত বড় আঘাত এর আগে আসেনি।

বার্কলের চিফ ইন্ডিয়া ইকনোমিস্ট রাহুল বাজোরিয়া জানাচ্ছেন ‘এই কোভিড অতিমারী আর লকডাউনের ভারত তথা পৃথিবীর অর্থনীতিতে এক ভয়ঙ্কর আঘাত’।

রিজার্ভ ব্যাঙ্কের সূত্র অনুযায়ী ২.৫ ট্রিলিয়ন ইকনমিতে ট্রান্সপোর্ট সার্ভিস, হসপিটালিটি, রিক্রিয়েশন এবং কালচারাল ক্ষেত্র সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত।

এই অতিমারী সময়ে কৃষিক্ষেত্রে ৩.২% বৃদ্ধি এবং আই টি সেক্টরে বৃদ্ধির আভাস কিছুটা স্বান্তনার।

অর্থনীতিবিদরা পরের বছরে ৭% জিডিপি বৃদ্ধির আভাস দিয়েছেন যদিও এটাও জানিয়েছেন যে এই ভয়াবহ অতিমারী আর লকডাউনের জন্য সর্বক্ষেত্রে গ্রাউন্ড লেভেল ডেটা বা পরিসংখ্যান পাওয়ার অসুবিধের কথা।     

 তথ্যসূত্র :টাইমস অফ ইন্ডিয়া,ইন্ডিয়া টুডে,ফাইনান্সিয়াল এক্সপ্রেস ।         

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *