মৃগনয়নী হস্তশিল্প | |

মৃগনয়নী হস্তশিল্প

দক্ষিণাপণে এম পি হ্যান্ডলুমের ডোকরা হ্যান্ডিক্র্যাফ্টের নজরকাড়া সম্ভার

ডোকরা শিল্পের ইতিহাস ৪০০০ বছরের পুরোনো।সিধু সভ্যতার মহেঞ্জোদাড়োতে পাওয়া ডান্সিং গার্ল হল ডোকরা শিল্পের নিদর্শন।ডোকরা শব্দের উৎপত্তি ডোকরা জামার উপজাতিদের থেকে যারা হাতের কাজের শিল্পের জন্য প্রসিদ্ধ ছিলেন।এই শিল্পের বিকাশ মধ্যপ্রদেশের বস্তারে জলাকীর্ণ অঞ্চলে যেখানে কথিত আছে তখনকার রাজা তার রানীর জন্য ডোকরার গয়না তৈরি করিয়েছিলেন।ডোকরা শিল্প হারানো মোম ঢালাই পদ্ধতিতে তৈরি যা বংশ পরম্পরায় দিকে দিকে ছড়িয়ে প্রসারিত।

ঢাকুরিয়ার দক্ষিণাপণে এম পি হ্যান্ডলুমের মৃগনয়নীতে ডোকরা হ্যান্ডিক্র্যাফ্টের নজরকাড়া সম্ভারের ঝলক-

ডোকরা ঔল বক্স- সুচারু একজোড়া প্যাঁচার ছোট্ট বাক্সে প্রয়োজনীয় টুকিটাকি রাখার ও অন্দরসাজের জন্য দারুণ।

সপরিবারে মা দূর্গা- দুর্দান্ত চালচিত্রে ঘেরা সপরিবারে মা দূর্গার অসুর নিধন ডোকরা শিল্পে অনবদ্য কারুকার্যে অতুলনীয়।বাড়ি সাজিয়ে তুলতে এর শিল্পসুষমার অপূর্ব উন্মেষ।

ডোকরা রাজহংসী নৌকা -অপূর্ব কারুকাজে শোভিত রাজহংসী নৌকা বিহারে রাজা রানীর সামনে নৃত্যরত যুগল আর দাঁড় টানা মাঝির অপরূপ হস্তশিল্প।

প্যাঁচার বক্ষে মা লক্ষ্মী- প্রভুভক্ত হনুমানের বক্ষে রামচন্দ্রের চিত্ররূপ দেখলেও প্যাঁচার বুকে মা লক্ষ্মীর এই সৃষ্টিশীল হস্তশিল্পের আশ্চর্য নৈপুণ্যে মন্ত্রমুগ্ধ হতে হয়।

হাঁসের পিঠে মা সরস্বতী-ডোকরা শিল্পের বৈশিষ্ট এর সুক্ষ সুনিপুণ কারুকার্য।হাঁসের দুই পাখাকে চালচিত্র করে তোলার অপূর্ব সৃষ্টিশীলতার উন্মেষ।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *