ড্রাইভ ইন কন্ট্যাক্টলেস ৩ পুজো,অপু ট্রিলজি থিম

করোনা সুরক্ষা বিধি মেনে গাড়িতে বসেই পুজো দেখার আনন্দ এবার পুজোয় এই প্রথম।সঙ্গে থিম অপু ট্রিলজি।

এবার পুজোয় নতুন চমক করোনা সুরক্ষা মাথায় রেখে অভিনব ড্রাইভ ইন কন্ট্যাক্টলেস পুজোর আয়োজনে কলকাতার অন্যতম সেরা ২ পুজো।বাদামতলা আষাঢ় সঙ্ঘ,৬৬ পল্লী আর একই রাস্তার পাশের নেপাল ভট্টাচার্য স্ট্রিট ক্লাব।

রাসবিহারী ক্রসিংয়ের পাশে একই রাস্তায় এই তিনটি পুজো গাড়ি থেকে না নেমেই দেখা যাবে।সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ উদযাপনে থিম অপু ট্রিলজি।এই রাসবিহারী ক্রসিংয়ের পাশের বিখ্যাত বচ্চন ধাবার কর্ণধার বচ্চন সিংয়ের ট্যাক্সি করে শুটিং করতে যেতেন অপু সুবীর ব্যানার্জি।এছাড়া উদ্যোক্তারা মনে করিয়ে দিচ্ছেন অপরাজিত ছবির দৃশ্যের কথা যেখানে ঠাকুরদা অপুকে জিজ্ঞেস করছেন শেষ কাজ না করে চলে যাচ্ছে কেন তাতে উত্তরে অপু বলছে যে সে কালীঘাটে কাজ করে নেবে।

বাদামতলার থিম ‘পথের পাঁচালি’, ৬৬ পল্লীর ‘অপরাজিত’ আর নেপাল ভট্টাচার্য্য লেনের ‘ অপুর সংসার’।

এই আশ্চর্য্য ড্রাইভ ইন পুজোর আইডিয়া নিউ ইয়র্ক প্রবাসী মৃদুল পাঠকের যার বাড়ি ওই অঞ্চলে আর  ওনার IFSD  সংস্থা সেই ৯০ এর দশক থেকে দূর্গা পুজো নিয়ে কাজ করছেন।

বিদেশে ড্রাইভ ইন প্রথা নতুন নয় কিন্তু এই করোনাকালে আবার অনেক সংস্থা এভাবে কাজকর্ম শুরু করছে।সম্প্রতি ওয়াল মার্ট তাদের ১৬০ টি আউটলেটে এই ড্রাইভ ইন সিস্টেম শুরু করেছে।ব্যাঙ্গালোরে জুলাই মাস থেকে আর এখানে নিউ টাউন আর সল্ট লেকেও ড্রাইভ ইন রেস্টুরেন্ট কনসেপ্ট শুরু হয়েছে।

৬৬ পল্লী ক্লাবের কর্মকর্তা প্রদ্যুম্ন মুখার্জি জানালেন ‘পুজোপ্রেমী মানুষের সামনে এই মুহূর্তে একটা বড় প্রশ্ন ‘করোনা’ বড় নাকি ‘দুগ্গা’ বড়।আমরা ৩ ক্লাব এইবছরের ভাবনায় অভিশপ্ত করোনাকে বেছে না নিয়ে বেছে নিয়েছি সত্যজিত রায় জন্ম শতবর্ষ।ড্রাইভ ইন দর্শন।গাড়িতে বসেই প্রথমে দেখুন “পথের পাঁচালী” (বাদামতলা আষাঢ় সংঘ) ‘এরপর দেখুন “অপরাজিত”(৬৬ পল্লী ক্লাব) এবং”অপুর সংসার”(কালীঘাট নেপাল ভট্টাচার্য স্ট্রিট ক্লাব)।

পুজোর সমস্ত বিষয়ই অনুষ্ঠিত হবে সরকারি সমস্ত বিধিনিষেধ ও সামাজিক দূরত্ব বজায় রেখে।‘

করোনাকালে এই আশ্চর্য অভিনব পরিকল্পনা পুজো প্রেমি সবার মনে যে এই দুশ্চিন্তা আর আতঙ্কের আবহাওয়ায় এক ঝলক খুশির হাওয়া এনে দেবে এ বিষয়ে কোনও সন্দেহের অবকাশ নেই।

ছবি সৌজন্য- প্রদ্যুম্ন মুখার্জি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *