এই ৩টি বিশেষ কারণে ভিনিয়ের্স বেস্ট ডেকরেটিভ মেটেরিয়াল -

এই ৩টি বিশেষ কারণে ভিনিয়ের্স বেস্ট ডেকরেটিভ মেটেরিয়াল

অভিজাত মাধুর্য্য,সহজে মেন্টেনেন্স,বিভিন্ন রং আর স্টাইল…

সূচনা : ভিনিয়ের কাকে বলে ?

ভিনিয়ের হল একধরণের মেটেরিয়াল যা কাঠের ওপরের সারফেসে ব্যবহার করা হয়।এটা প্লাস্টিক কাগজ এমন অনেক ধরণের জিনিস দিয়ে তৈরি হয় ইন্টেরিয়র ডেকরের সৌন্দর্য্য আর কাঠকে অতিরিক্ত সুরক্ষা দিতে।এর উপযোগিতা ফার্ণিচারে,ক্যাবিনেটস,দরজায়।ভিনিয়ের খুব সাশ্রয়ী বিশেষত যে কাঠকে সুরক্ষা দিচ্ছে তার চেয়ে অনেক কম দামে পাওয়া যায়।

কি জন্য ভিনিয়েরই সেরা পছন্দ?

ভিনিয়ের এক ধরণের ডেকোরেটিভ মেটেরিয়াল যা সারফেসের সৌন্দৰ্য্যবৃদ্ধি করে।এদেরকে ডেকোরেটিক ফিনিশও বলা হয় আর এটি বিভিন্ন সারফেসে যেমন কাঠ,পাথর,মেটাল ,প্লাস্টিক এমনকি কাগজেও ব্যবহার করা হয়।

ভিনিয়ের কম্পোজিট মেটিরিয়াল দিয়ে তৈরি যেমন রেজিন,ফাইবারগ্লাস যা কাঠ বা মেটাল বেস মেটিরিয়ালে স্প্রে করা হয়।এটি আপনার পছন্দ মতোন নানা রঙে আর স্টাইলে পাওয়া যায়।

ভিনিয়ের ব্যবহারের সুবিধে :

-এটি অন্যান্য ডেকোরেটিভ মেটিরিয়াল যেমন পেইন্ট অথবা ওয়ালপেপারের থেকে সস্তা।

– অন্যান্য মেটিরিয়ালের থেকে বেশি টেকসই কারণ নিজের ক্ষতি না করে তীব্র গরম আর হিউমিডিটি থেকে রক্ষা করে ।

– কাঠের মতন বেস্ট কোয়ালিটি উড কিন্তু গাছ না কেটে প্রাকৃতিক পরিবেশকে রক্ষা করে।

ফার্ণিচার আর শিল্পকলায় ভিনিয়ের ব্যবহারের সুবিধে

ভিনিয়েরে ডেকোরেটিভ মেটেরিয়াল ফার্ণিচার ও শিল্পসৃষ্টিতে ব্যবহার করা হয়।এটি কাঠ,প্লাস্টিক আর অন্য মেটিরিয়ালের থিন শিটস থেকে তৈরি করা হয় যা দেখতে অবিকল কাঠের ফার্ণিচারের মতন কিন্তু প্রাকৃতিক কাঠ কেটে বানানো নয়।

ভিনিয়ের অত্যন্ত টেকসই,সহজ মেন্টেনেন্স  আর সাশ্রয়ী।এছাড়া ডিজাইনে অজস্র বৈচিত্র থেকে পছন্দ করার সুযোগ এবং বিভিন্ন ধরণের ফিনিশ এতে লাগানো যায়।এর দারুণ আকর্ষণীয় স্বাভাবিক সৌন্দর্য্যের পাশাপাশি টেকসই আর সহজে মেন্টেনেন্স।আর প্রাকৃতিক কাঠ ও মার্বেলের সঙ্গে দামের তুলনায় অনেক সস্তা।

পোর্সিলিন সামগ্রীতে ভিনিয়ের ব্যবহার কেন ?

পোর্সিলিন ব্যবহার ইন্টেরিয়র রুম ডিজাইনে অপরিহার্য। সাধারণত বাথরুম ,কিচেন বেডরুমে পোর্সিলিনের সামগ্রীর ব্যবহার বেশি। এত অজস্র রঙে আর স্টাইলে পোর্সিলিন ফিটিংস পাওয়া যায় যে পছন্দ মতন বেছে নিতে মুশকিল হয়।

ভিনিয়েরের সুবিধে এর টেকসইতা ,সহজে পরিষ্কার আর মেন্টেনেন্স।আর এই পোর্সিলিন ফিটিংসের সৌন্দর্য্যকে আরও সুনিপুণ লাবণ্যে ভরিয়ে তোলে।যদিও আসল ফিটিংসের চেয়ে অনেক সময় তুলনায় দামি হওয়ার কারণে যারা বাজেটের মধ্যে খুঁজছেন তাদের অসুবিধে হওয়ার সম্ভাবনা থাকে।

যে কারণে ভিনিয়ের্স বেস্ট ডেকরেটিভ মেটেরিয়াল 

১)ভিনিয়েরের অভিজাত মাধুর্য্য

ভিনিয়ের শিটসের সৌন্দর্য্যে আভিজাত্যর সঙ্গে সুলভ দাম গ্রাহকদের কাছে অত্যন্ত জনপ্রিয়।প্রাকৃতিক কাঠের তুলনায় ভিনিয়ের জল শুষে নেওয়া থেকে,মৌল্ড গ্রোথ আর অন্যান্য প্রাকৃতিক বিষয় যা কাঠের ক্ষতি করে তার থেকে সুরক্ষা দেয়।

২)ভিনিয়ের খুব সহজে মেন্টেন করা যায় আর অত্যন্ত টেকসই

দীর্ঘদিন ধরে টেকসই থাকে আর সহজে মেন্টেন করা যায়।এর অভিজাত রূপলাবণ্যের কারণে হোম ফার্ণিচারের বাজারে ব্যাপক জনপ্রিয় যা ক্যাবিনেটস ,টেবলস,চেয়ার আরও অনেক জায়গায় ব্যবহার করা যায়।

৩)ব্যক্তিগত রুচি অনুযায়ী ভিনিয়েরে বিভিন্ন রং আর স্টাইলের সমাহার

ভিনিয়েরের সম্ভারে আছে আপনার পছন্দ অনুযায়ী বিভিন্ন রঙের আর স্টাইলের সমাহার।ভিনিয়ের যে কোনো ধরণের মেটিরিয়ালে ব্যবহার করা যায় কিন্তু প্রধানত কাঠে ব্যবহারই সবচেয়ে বেশি।

ভিনিয়ের হল একটা থিন শিটের মেটিরিয়াল যা কাঠের বা অন্যান্য মেটিরিয়ালের সারফেসে লাগানো হয় যেমন মেটালিক,প্লাস্টিক যা এর সৌন্দর্য্য আর টেকসইতা বাড়িয়ে তোলে।উড,ফাইবার রেজিন এবং মিনারেলস দিয়ে তৈরি করা হয়।

পরিশেষে

এটাই মনে রাখার যে ভিনিয়ের্স আপনার ফার্ণিচারের জন্য বেস্ট ডেকরেটিভ মেটিরিয়াল।আপনার বাড়ি বা কাজের জায়গার ইন্টেরিয়রে দুর্দান্ত নতুন ডিজানের জন্য ন্যায্য দামে সহজে ইনস্টল করা যায়।আর ভিনিয়ের কিনতে গেলে সেঞ্চুরি প্লাইয়ের সেঞ্চুরি ল্যামিনেটসই বেস্ট একথা অনস্বীকার্য।

ভিনিয়ের্সের মধ্যে সাধারণত ওক,ম্যাপল,ওয়ালনাট,চেরি আর মেহগনির ব্যবহার বেশি।এই মেটিরিয়ালগুলো শক্ত আর টেকসই হয় আর এমনভাবে তৈরি যে রোজের ব্যবহারের সমস্ত ধকল  সামলাতে পারে।

শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *