এই অসহনীয় গরমের ডায়েট -

এই অসহনীয় গরমের ডায়েট

অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালসের চিফ ডায়েটিশিয়ান প্রেসক্রিপশন।

এবারে ক্যালেন্ডারে  গ্রীষ্মকাল আসার আগেই যে মরুভূমির লু এর মতন  গরম পড়েছে তাতে ঘরে বাইরে এই গরমে কী করে নিজের আর পরিবারের সবাইকে ভালো রাখবেন  সেই বিষয়ে অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালসের চিফ ডায়েটিশিয়ান ডঃ ববিতা হাজারিকার প্রেসক্রিপশন –

এই ভয়ঙ্কর অসহনীয় গরমে অনেকে অসুস্থ হয়ে পড়ছেন এবং যাদের বাইরে বেরোতেই হচ্ছে এমনকি বাড়িতেও তারা অসহ্য গরমে কাবু হয়ে পড়ছেন যেটা স্বাভাবিক।তাই এই প্রাণান্তকর গরমে নিজেকে আর পরিবারকে সুস্থ রাখতে –

১) প্রচুর জল খেতেই হবে।তেষ্টা না পেলেও।কিন্তু শুধু জল খেলে হবেনা।ইলেক্ট্রোলাইট সমৃদ্ধ জল খেতে হবে।সোডিয়াম পটাশিয়াম ইমব্যালেন্সের কারণে ক্লান্তি ও লেথার্জি আসে,এমনকি মাসল ক্র্যাম্পস ও হয়।এই সোডিয়াম পটাশিয়াম ব্যালেন্স ঠিক রাখার জন্য প্রচুর ফল ও শাকসব্জি খেতে হবে যেখানে বেশি পরিমানে ময়েশ্চার রয়েছে।ডিহাইড্রেটিং ড্রিঙ্কস যেমন বাটারমিল্ক,বার্লি জল,লেবু জল,তরমুজ ,ডাবের জল ,শশা,রায়তা,লেটুস পাতা,এগুলোতে কম ক্যালরি থাকার জন্য সহজে হজম হয়।

২) খাবার অরুচি এই গরমে খুব বেশি দেখা যায় তাই একসঙ্গে বেশি না খেয়ে অল্প খাওয়া আর একটু পর পর খাওয়া হলে ভাল হয় যেমন ব্রেকফাস্ট শুরু করা যেতে পারে একটা বড় বাটি তরমুজ দিয়ে ,লাঞ্চ শুরু করা যেতে পারে স্যালাড আর রায়তা দিয়ে।

৩) এই সময়ে ক্যাফিন এড়িয়ে চলা উচিত কারণ এতে ডিহাইড্রেশন বেড়ে যায় শুধু কফি নয়,কোকোয়া,সফ্ট ড্রিঙ্কস  খাওয়া উচিত নয়।

৪) এই সময়ে রাস্তার কাটা ফল খাওয়া উচিত নয়। কারণ কাটা ফল ঠিক করে ধোওয়া হয়না আর যে জল দিয়ে ধোওয়া হয় সেটা অনেকসময় অস্বাস্থ্যকর।    

 ৫)তেল ,মশলাদার ও ডিপ ফ্রায়েড খাবার যতটা সম্ভব এড়িয়ে যেতে হবে।কারণ বেশি তেল  মশলাদার খাবার শরীরের তাপমান বাড়িয়ে দেয়।

ব্রেকফাস্ট – তরমুজ,রায়তা,টোস্ট,ফল,স্প্রাউটস।

লাঞ্চ- ভাত / রুটি ,হালকা সব্জি,পাতলা ডাল, মাছের ঝোল,টক দই। 

বিকেল -সন্ধ্যে- মুড়ি,ফ্রুট স্মুদি,বাদাম,ছানা। 

ডিনার -স্যুপ,বয়েল্ড অথবা গ্রিলড চিকেন,স্টিমড ফিশ,পনির।

সারা দিনের ডায়েটে শশা,তরমুজ,টমেটো,টক দই,লেবু চিনি ইলেক্ট্রোলাইট দেওয়া প্রচুর পরিমানে  জল,ডাবের জল থাকলে আপনি এই গরমেও ‘কুল’ থাকতে পারবেন।              

শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *