ইন্টেরিয়রে এই ১০ রকম দারুণ ল্যামিনেটস কীভাবে ব্যাবহার করবেন জানেন? -

ইন্টেরিয়রে এই ১০ রকম দারুণ ল্যামিনেটস কীভাবে ব্যাবহার করবেন জানেন?

ডিজাইনের ভ্যারাইটি,অন্দরসাজের স্টাইল, সহজে ইনস্টলেশন।

একটি বাড়ির ইন্টেরিয়র সেই বাড়ির আভিজাত্য ও রুচির পরিচয়।ইন্টেরিয়র ছাড়া বাড়ি পুরো ফাঁকা লাগে।একটি বাড়ির অন্দরসাজ একজন ব্যাক্তির রুচিমাধুর্য্যের পরিচয়।ইন্টেরিয়র একটি শিল্পকলা যা দিয়ে আমরা বাড়ির রুপটান সাজাই।এই অন্দরসাজ রূপায়ণে একজনের সঙ্গে অন্যজনের আকার,সাইজ,ডিজাইন আর রঙের রুচির পার্থক্য হতেই পারে।তাহলে প্রত্যেক বাড়ির ইন্টেরিয়র আলাদা হবে কি করে? ইন্টেরিয়র মানে তো সেই এক ফার্ণিচার,ক্যাবিনেটস আর শেল্ফস।আলাদা,স্বতন্ত্র বৈচিত্র আনবে এর অপূর্ব ল্যামিনেশন ফিনিশ।এই অনুপম অনন্য সেরা ফিনিশের জন্য ল্যামিনেটসের ব্যবহার।

ল্যামিনেট শিটসের গড়ন

ল্যামিনেট শিট দুই বা আরো বেশি মেটিরিয়ালের লেয়ার জুড়ে তৈরি করা হয়।এটি ল্যামিনেটিং প্লাস্টিকের সঙ্গে নানা ধরণের কাগজ আর ফরমালডিহাইড দিয়ে বানানো হয় যা সব ধরণের সাইজ ,শেপ আর ডিজাইনে পাওয়া যায় যা আপনি আপনার রুচি অনুযায়ী পছন্দ করে নিতে পারেন।আর একটি বৈশিষ্ট হল এর ডিজাইন পছন্দ না হলে আপনি কোম্পানিকে বলে নিজের রুচি অনুযায়ী কাস্টমাইজ করে নিতে পারেন।

ল্যামিনেটস শিটসের নিম্নলিখিত বৈশিষ্টগুলি –

  • ডিজাইনের ভ্যারাইটি
  • সমস্ত আকারে পাওয়া যায়
  • সব সাইজে পাবেন
  • সব শেডস আর রঙে পাওয়া যায়
  • সাশ্রয়ী আর সহজে মেন্টেনেন্স
  • সলিড মেটিরিয়ালের সুন্দর স্টাইলিশ ফিনিশ 

এখন যখন ল্যামিনেটস শিটস কী আর তার উপযোগিতার কথা জেনেই গেছেন তখন বাজারে উপলব্ধ কিছু বেস্ট  ল্যামিনেটসের শেডসের টাইপ আর কোন ইন্টেরিয়রে তা সবচেয়ে ভালো মানাবে সেটা জেনে নিন –  

১) ডেকোরেটিভ ল্যামিনেটস – নামেই বোঝা যাচ্ছে যে ডেকোরেটিভ ল্যামিনেট ডেকর সংক্রান্ত শেডস সমৃদ্ধ যাতে বিভিন্ন রং,ডিজাইন আর টেক্সচারের সমাহার।ডেকোরেটিভ ল্যামিনেটস অন্দরসাজের স্টাইল আর আকর্ষণ বাড়ায় আর ইন্টেরিয়রে প্রাচুর্য ও বৈভব বাড়িয়ে তোলে। ইন্টেরিয়রের লিভিং রুম শেল্ফ, কিচেন,ক্যাবিনেট,দরজা, অফিস কিউবিকিলস,কনফারেন্স রুমে সুচারু ব্যবহার করা যায়।

২) ম্যাট ল্যামিনেট -এই ল্যামিনেট ম্যাটের মতন আর নন স্টিকি।এখানে ম্যাট হওয়ার কারণে গ্লস নেই কিন্তু।এর বড় সুবিধে হল ইন্টেরিয়রে কোনো দাগ বা স্ক্র্যাচ সেভাবে চোখে পড়ে না।এটি খুব ভালো করে ফ্লোরস,কিচেন ক্যাবিনেট এবং যারা ম্যাট ফিনিশ ডেকর পছন্দ করেন তাদের জন্য ওয়ার্কটপ্স আর কর্পোরেট এরিয়াতে ব্যবহার করা যায়।

৩) গ্লসি ল্যামিনেট – এই ল্যামিনেট ম্যাটের মতন না, ইন্টেরিয়রে গ্লসি আর উজ্বল ঝকঝকে ফিনিশ আনে।এর কারণে আপনার ঘর আরো ঝলমলে আকর্ষণীয় দেখায়।এটি খুব সুন্দরভাবে রেস্টুরেন্টে,স্পা,স্যালোঁ,হোটেল আর ইভেন্ট ইন্ডাস্ট্রিতে ব্যবহার করা হয়।

৪)মেটালিক ল্যামিনেট –ইন্টেরিয়র ও ফার্ণিচারে মেটাল লুকের জন্য প্রসিদ্ধ।মেটালিকে ল্যামিনেটের সবচেয়ে বড় সুবিধে এটি খুব টেকসই আর সহজে পরিষ্কার আর মেন্টেন করা যায়।কমার্শিয়াল বিল্ডিং,অফিস আর শোরুমে এর ব্যাপক ব্যবহার ।আবার কেউ কেউ কিচেন ইন্টেরিয়রেও ব্যবহার করেন।

৫) সলিড কালার ল্যামিনেটস -এই ল্যামিনেটস সম্পূর্ণ এক সলিড রঙের হয়।এতে কোনো স্টাইল বা প্রিন্ট যোগ করা থাকেনা।সব ধরণের শেডসের সলিড কালারে পাওয়া যায়।এটি কিচেন কাউন্টার ও বাথরুমে বেশি ব্যবহার করা হয়।

৬) লেদার ল্যামিনেট -নামেই বোঝা যাচ্ছে এই ল্যামিনেট শিট ফার্ণিচার ও ইন্টেরিয়রে লেদার লুক ফিনিশের রূপমাধুর্য আনে।সোফা,ক্যাবিনেটস আর অন্যান্য ফার্ণিচারে বেশি ব্যবহার হয়।

৭) ফায়ার রিটার্ডেন্ট ল্যামিনেটস – এই ল্যামিনেটসগুলি ফায়ার রিটার্ডেন্ট আর আগুন লাগতে পারে এমন জায়গায় ব্যবহার করা হয়।এটি এমন ভাবে তৈরি যে আগুন থেকে বাঁচতে ও সুরক্ষার সঙ্গে আপস না করার মেকওভার প্রযুক্তিতে নির্মিত।আগুনের ঝুঁকি আছে এমন জায়গা যেমন কিচেন,অফিস বিল্ডিং,শপিং মল,হসপিটাল,ব্যাঙ্ক,প্রতিষ্ঠান ও ইন্ডাস্ট্রিতে বেশি ব্যবহৃত।

৮)ইলেক্ট্রোস্ট্যাটিক ডিসিপেটিভ ল্যামিনেটস – ফায়ার রিটার্ডেন্ট ল্যামিনেটসের মতন ইলেক্ট্রোস্ট্যাটিক ল্যামিনেটস ব্যবহার করা হয় যেখানে ইলেক্ট্রোস্ট্যাটিক প্রবণতা আছে।এটি এমনভাবে তৈরি যে ইন্টেরিয়র আর ফার্ণিচার থেকে ধুলো ময়লা,ডাস্ট পার্টিকলসকে দূর করে আর পরিবেশ আর পারিপার্শ্বিক এলাকা পরিষ্কার রাখে।এর ব্যবহার মূলত আইটি অফিস,হসপিটাল,ফার্মাসিউটিক্যাল ল্যাব,কল সেন্টার আর ইলেক্ট্রনিক ইন্ডাস্ট্রিতে বেশি হয়।

৯) আউটডোর ইউভি ল্যামিনেটস – এগুলি এক্সটেরিওর ল্যামিনেটস যা জিনিসকে ক্ষতিকারক ইউভি রশ্মি থেকে রক্ষা করে।বাড়ির বাইরের অংশের স্ট্রাকচার আর ডিজাইনও বাড়ির সৌন্দর্য্যের জন্য জরুরি।এর ব্যবহার লন চেয়ারে,দোলনায়,বেঞ্চে,দরজা আর জানলায় বেশি আর এটা ব্যালকনি এরিয়ার রূপটানের জন্যও ব্যবহার কর যায়।

১০ )কম্প্যাক্ট ল্যামিনেট – কম্প্যাক্ট ল্যামিনেট হল সেই শিটস যা খুব পুরু ও ঘন। এর থিকনেস রেঞ্জ ৩ এমএম থেকে ৩০ এমএম পর্যন্ত হয়। থিকনেসের কারণে খুব শক্তপোক্ত আর টেকসই হয়।সাধারণত ওয়ার্ডরোব,ল্যাব বেঞ্চ,টেবিল,ওয়াল প্যানেলিং,সিলিং আর অফিস ফার্ণিচারে ব্যবহার করা হয়।

ল্যামিনেট শিটসের সুবিধে –

  • সহজে প্যাকেজিং আর যে কোনো জায়গায় ট্রান্সপোর্টেশনের সুবিধে।
  • খুব সহজে ইনস্টলেশন।
  • বিপুল রেঞ্জের বৈচিত্র থেকে পছন্দের সুযোগ।   
  • হ্যাজাডার্স রেসিস্টেন্ট মেটেরিয়াল দিয়ে তৈরি যা আপনাকে আর আপনার ফার্ণিচারকে সুরক্ষিত রাখে ।
  • ইকো ফ্রেন্ডলি মেটেরিয়াল দিয়ে তৈরি আর ব্যাকটেরিয়া আর ধুলো ময়লা থেকে মুক্ত বলে বাড়ির বয়স্ক ও বাচ্চাদের পক্ষে উপযুক্ত।
  • ল্যামিনেটস শিটস সুলভ ও সাশ্রয়ী দামে পাওয়া যায়।

পরিশেষে :

ল্যামিনেট শিটসের প্রচুর সুবিধের জন্য এই বিষয়ে নিঃসংশয় হওয়া যায় যে এটি ইন্টেরিয়রের উন্নত সৌন্দর্য্য আর টেক্সচারের জন্য আদর্শ।তাই অনেক ল্যামিনেট প্রস্তুতকারকরা বিভিন্ন এবং উন্নততর ভাবনা নিয়ে এই ল্যামিনেট শিটের গুণমান ও বিশ্বস্ততার জন্য বাজারে হাজির হচ্ছেন যেখানে সেঞ্চুরি ল্যামিনেটস শ্রেষ্ঠ স্থানে বিরাজমান।ইন্ডাস্ট্রিতে বহুকালের অভিজ্ঞতা এঁদের উৎকর্ষের শিরোপা।

শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *