ভারতের বেস্ট ডেকোরেটিভ ল্যামিনেটস কী জানেন ? -

ভারতের বেস্ট ডেকোরেটিভ ল্যামিনেটস কী জানেন ?

টিভি ক্যাবিনেট,কাটলারী ট্রলি,সেন্টার টেবল,ডাইনিং টেবল আরো অন্যান্য সামগ্রী নান্দনিক এবং আকর্ষণীয় করে তোলে।

আজকাল বাড়ির অন্দরসাজ বদলের জন্য সবার মনে প্রথমেই আসে ডেকোরেটিভ ল্যামিনেটসের কথা।এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল কিচেন যেহেতু এটাই হল বাড়ির প্রাণকেন্দ্র।আজকাল ভারতের শ্রেষ্ট মানের আশ্চর্য সুন্দর ল্যামিনেটস দিয়ে চমৎকার মডিউলার কিচেন তৈরি করা হচ্ছে।টিভি ক্যাবিনেট,কাটলারী ট্রলি,সেন্টার টেবল,ডাইনিং টেবল এবং অন্যান্য বহু ফার্ণিচারে এই সুদৃশ্য ল্যামিনেটস ব্যবহার করা হচ্ছে।ল্যামিনেট শিটস বাড়িকে নতুন রূপে দুর্দান্ত সাজিয়ে তুলতে অদ্বিতীয়।

ল্যামিনেটস তৈরির পদ্ধতি

ল্যামিনেট একধরণের ডেকোরেটিভ মেটিরিয়াল যা ফার্ণিচার ,ক্যাবিনেট আরো অন্যান্য সামগ্রীতে উজ্বল ,মার্জিত, পলিশড চেহারা আনে।এর সৌজন্যে প্রত্যেক বাড়ির ভোল বদলে নান্দনিক সুরুচিপূর্ণ এবং আকর্ষণীয় করে তোলে।এই বিভাগে ল্যামিনেট কী করে তৈরি হয় সেই বিষয়ে অবহিত করা হচ্ছে।

  • সবার ওপরে যে লেয়ার দেখা যায় সেটা ল্যামিনেট শিটসকে যে কোনো অবাঞ্ছিত পরিস্থিতি থেকে রক্ষা করে।এমন হলে অন্যান্য যে কোনো মেটিরিয়ালের ক্ষতি হয়ে যায়,কিন্তু ল্যামিনেট শিটস এমনভাবে তৈরি যা এমন যে কোনো পরিস্থিতির মোকাবিলা করতে সক্ষম।যেমন একের পর এক লেয়ারের শিটস একে অপরের সঙ্গে জোড়া থাকে আর আসল ডিজাইন লেয়ারের একদম ওপরে থাকে একটি স্বচ্ছ স্তর।  
  •   ডেকোরেটিভ ল্যামিনেটসের দ্বিতীয় স্তরে থাকে কাঙ্খিত ডিজাইন,যা ফার্ণিচারে ব্যবহার করার জন্য দর্শনীয় হয়ে ওঠে।এটি হাই লেভেল প্রিন্টার দিয়ে তৈরি সৌন্দর্য্যের প্রত্যাশিত প্রদর্শন করে।  
  •  ডিজাইনের নিচে থাকে ঘনতম উডেন লেয়ার যা ল্যামিনেট শিটসকে শক্তিশালী করে তোলে।ডেকোরেটিভ ল্যামিনেটস এত মজবুত ও দৃঢ় থাকে এই লেয়ারের কারণে।
  • একদম শেষে থাকে ব্যাকিং লেয়ার,যা ওয়াটার রেসিস্টেন্ট মেটেরিয়াল দিয়ে তৈরি যা ময়েশ্চার শুষে অতিরিক্ত ময়েশ্চার থেকে ডেকোরেটিভ ল্যামিনেটসকে রক্ষা করে।
  • একবার ট্রান্সপারেন্ট লেয়ারের নিচে সব লেয়ার সারিবদ্ধ ভাবে লাগানো হয়ে গেলে,ল্যামিনেটে এক্সট্রিম টেম্পারেচারে  একটা হাই ইন্টেন্সিটি প্রেশার দেওয়া হয়।প্রেস করার পর তাকে আলাদা রেখে ঠান্ডা করা হয়,এরপর প্রয়োজন অনুযায়ী আকারে কেটে নেওয়া হয়।    

ভারতে ব্যবহার হওয়া বেস্ট ল্যামিনেটসের ধরণ : 

ভারতে নানান ধরণের ল্যামিনেটস পাওয়া যায় যা বেশিরভাগ বাড়িতে,কর্মক্ষেত্রে ,শপিং মলে আর অন্যত্র ব্যবহার করা হয়।ডেকোরেটিভ ল্যামিনেটস বাড়ির ফার্ণিচারে রাজকীয় নান্দনিক লাবণ্য আনে।এই বিভাগে ভারতে ব্যবহার হওয়া নানা ধরণের ল্যামিনেট শিটস সম্পর্কে অবহিত করছে।

১) গ্লসি ফিনিশ :নামেই বোঝা যাচ্ছে,এই ধরণের ল্যামিনেট শিটস গ্লসি আর যেখানে ব্যবহার করা হয়  সেই জায়গার একটা পিচ্ছিল রূপ আনে।এই ধরণের ল্যামিনেট সবচেয়ে মানানসই কিচেন ক্যাবিনেটে কারণ একে প্রতিনিয়ত পরিষ্কার করা সহজ হয়।এছাড়া ড্রইং রুমের সেন্টার টেবিলেও দুর্দান্ত মানায়,যা একটা ঝাঁ চকচকে ঔজ্বল্য এনে তার চারপাশের ফার্ণিচারকেও সুললিত করে তোলে।

 ২)ম্যাট ফিনিশ : গ্লসি ফিনিশের একদম বিপরীত,মানে যেখানে ব্যবহার করা হয় সেই ফার্ণিচারে মার্জিত ম্যাট ফিনিশ স্নিগ্ধতা আনে।সাধারণত কর্পোরেট অফিস,বিজনেস হাবসের পরিবেশ ফর্মাল  রূপ দেয়।ফিনিশে একটা সুচারু মার্জিত ছোঁয়া আনে যা চোখের আরাম। 

 ৩)টেকশ্চার্ড ফিনিশ: আজকালকার ট্রেন্ড অনুযায়ী সবাই ওয়াল পেন্টসে টেকশ্চার্ড ফরম্যাটের সৌন্দর্য সম্পর্কে অবহিত।সেইভাবে এখন ল্যামিনেট শিটসও এখন টেকশ্চার্ড ফর্মে পাওয়া যাচ্ছে যা দেওয়াল,ফার্ণিচার,স্টাডি রুম এমনকি কর্পোরেট অফিসেও ব্যবহার করা হচ্ছে।এই ফিনিশ দেওয়ালে আর অন্যত্র একটি মার্জিত,সুরুচিপূর্ণ চেহারা আনে যা হৃদয়স্পর্শী।   

 ৪) অ্যান্টি – ব্যাকটেরিয়াল ফিনিশ :আজকাল আমরা সবাই বেশ শরীরের যত্নে বেশ  স্বাস্থ্য সচেতন।বিশেষত যে বাড়িতে শিশুরা থাকে,সেখানে ব্যাকটেরিয়াল সংক্রমণ থেকে তাদের রক্ষা করতে বেশিরভাগ মানুষ এই অ্যান্টি – ব্যাকটেরিয়াল ল্যামিনেটস শিটসের প্রতি মনোযোগী হচ্ছেন।বেশিরভাগ ক্ষেত্রে ডাইনিং টেবল অন্য যেখানে খাবার সার্ভ করা হয় সেখানে ব্যবহার করা হচ্ছে। 

৫) মেটালিক ফিনিশ : এই ল্যামিনেট শিটের দীপ্তি আর দ্যুতি আলাদা রকম।এর সবচেয়ে ভালো গুণ সহজে দাগ,ময়লা ধরে না যাতে সহজে পরিষ্কার করে নেওয়া যায়।এই ল্যামিনেটস বেশিরভাগ ক্ষেত্রে কিচেন ক্যাবিনেটস আর অন্যান্য ফার্ণিচারে ব্যবহার করা হয়।এছাড়া অনেক ক্ষেত্রে আকর্ষণীয় চেহারার কারণে শপিং মলে ব্যবহার হয়।     

৬)সলিড কালার ফিনিশ : নামেই বোঝা যাচ্ছে এই ডিকটেরিব ল্যামিনেট শিটস কোনো প্যাটার্ন,টেকশ্চার অথবা ডিজাইন ছাড়া সলিড কালারে উপলব্ধ।এদের দেখতে পরিশীলিত,মার্জিত হওয়ার কারণে বাড়ির অন্দরসাজে রুচিশীল স্নিগ্ধতা আনে। 

 ডেকরেটিভ ল্যামিনেটসের সুবিধা :

ডেকরেটিভ ল্যামিনেট চোখের পক্ষে আরামদায়ক,কিন্তু এর দৃষ্টিনন্দন গুণপনা ছাড়াও অন্য বহু উপযোগিতার কারণে বাড়ি আর অফিসের জন্য সবার পছন্দ হয়ে ওঠে।এখানে সেই বিষয়েগুলির প্রতি দৃষ্টি আকর্ষণ করা হল।

  • এই ল্যামিনেট শিটস মজবুতি আর টেকসই হওয়ার কারণে দীর্ঘায়ু হয়।
  • কম খরচে ইন্সটল করা যায় বলে পকেটে কম টান পড়ে।
  • শুধু একটু সাবান আর জল দিয়ে পরিষ্কার করে নেওয়া যায় বলে নিয়মিত মেন্টেনেন্সের কোনো ঝামেলা নেই।
  • রঙের,স্টাইলের,সারফেস ফিনিশের  অজস্র বৈচিত্র্য আর সম্ভার। 

পরিশেষে

ল্যামিনেটস এমন একটি জিনিস যা নির্দিষ্ট স্থানের রূপমাধুর্য বাড়িয়ে তোলে।মানুষ তার নিজস্ব রুচি ,ফার্ণিচার,কালার স্কিম অনুযায়ী  বাড়ির অন্দরসাজে এর সম্ভার থেকে পছন্দ করে নেন।

বিশদে জানতে সেঞ্চুরি প্লাইয়ের অভিজ্ঞ ইন্টেরিয়র ডিজাইনারদের পরামর্শ নিন।এদের কাছে নয়নাভিরাম ,নান্দনিক অজস্র ডিজাইন আর স্টাইলের ল্যামিনেটস শিটসের সন্ধান আছে।আগ্রহীদের জন্য এদের কাছ থেকে ফার্ণিচার অনুযায়ী ল্যামিনেটস নির্বাচনে আর ইন্টেরিয়র সেটিংএর ক্ষেত্রেও সুপরামর্শ আর সাহায্য পাবেন।

বিশদে জানতে ক্লিক করুন- https://www.centuryply.com/centurylaminates/

শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *